Sylhet Today 24 PRINT

সাকিব-মোস্তাফিজ টেস্ট খেলতে চায় না: বিসিবি সভাপতি

ক্রীড়া প্রতিবেদক |  ২১ জুলাই, ২০১৮

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন অভিযোগ করে বলেছেন, অনেক সিনিয়র ক্রিকেটার টেস্ট খেলতে চায় না।

টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান ও পেসবোলার মোস্তাফিজুর রহমানের নাম উল্লেখ করে বিসিবি সভাপতি আরও বলেন, ‘আমাদের দেশেও বেশ কিছু সিনিয়র ক্রিকেটার আছে, তারাও টেস্ট খেলতে চাচ্ছে না। চাচ্ছে না বলতে, যেমন সাকিব টেস্ট খেলতে চায় না। মোস্তাফিজও টেস্ট খেলতে চায় না। বলে না যে খেলব না, কিন্তু চায় এড়িয়ে যেতে। অনেকে টেস্ট খেলতে চায় না, টেস্ট অনেক কঠিন।’

নাজমুল হাসান পাপন শুক্রবার ঢাকায় সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

বিসিবি সভাপতি জানান, রুবেলের কাছে নাকি টেস্ট ক্রিকেট এখন ভীষণ কঠিন, ‘রুবেল অনেক অভিজ্ঞ। অনেক দিন সার্ভিস দিয়ে আসছে। হতে পারে ওর জন্য টেস্ট কঠিন হয়ে যাচ্ছে। তরুণদের থেকে নতুন প্লেয়ার নিয়ে আসতে হবে। এ ছাড়া উপায় নেই।’

টেস্ট ভালো করতে নতুন দল তৈরি করা ছাড়া আপাতত উপায় দেখছেন না বোর্ড সভাপতি, ‘এখানে মানসিকতা না, টেস্টের জন্য আমাদের নতুন দল করতে হবে। চার বছর আগে থেকে বলে আসছি, টেস্টে একটি আলাদা সেটআপ দরকার। টি-টোয়েন্টিতেও। হয়তো দু-তিনজন কমন মুখ থাকবে। সবারই টেস্টের জন্য কিছু বিশেষজ্ঞ খেলোয়াড় আছে। আমাদের কিন্তু সেভাবে নেই। আমরা খালি মুমিনুলকে রেখেছি টেস্টের জন্য। এটা একটি করলে তো হবে না। আমাদের এ রকম পাঁচ-ছয়জন তৈরি করতে হবে।’

নাজমুল হাসান পাপন বলেন, ‘আইসিসিতে আমি দেখেছি, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ছাড়া অন্য দেশগুলোর আমি টেস্ট খেলার প্রতি আগ্রহই দেখিনি। বোর্ড হিসেবেই তারা আগ্রহী না। পাশাপাশি ব্রডকাস্টাররাও আগ্রহী নয়। তারা বলে টেস্টে দর্শক হয় না। এটা একটা ইস্যু’।

ওয়েস্ট ইন্ডিজে টেস্ট সিরিজে বাজে পারফরম্যান্সের পেছনে প্রতিকূল ও কন্ডিশন বড় একটা কারণ বলে মনে করছেন নাজমুল হাসান পাপন।

তিনি জানান, ‘এইবার যাওয়ার আগেই ওরকম একটা পিচ বানানোর চেষ্টা করা হয়েছিল। কিন্তু বানানোই যাচ্ছে না। দেখতে হবে, কি করলে ওরকম পিচ বানানো যায়। বাইরে থেকে মাটি আনা যায় কিনা, সেটি নিয়ে আলোচনা করছি। নতুন যে কিউরেটর এনেছি, তাদের সঙ্গে কথাবার্তা চলছে’।

“আমাদের ওই ধরনের পিচ করা লাগবে, উপায় নেই। কারণ গত চার বছরে দেশে আর উপমহাদেশেই বেশি খেলেছি। এখন বাইরে যাওয়া লাগবে। ঘরোয়া ক্রিকেটেও এরকম পিচ করতে হবে।”

বাংলাদেশ ক্রিকেট দল বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দুটিতেই বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। অ্যান্টিগায় প্রথম টেস্টে ইনিংস ও ২১৯ রানে হারের পর জ্যামাইকায় পরের টেস্টে ১৬৬ রানে হার। এর মধ্যে আবার অ্যান্টিগায় প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানে গুটিয়ে গিয়ে নিজেদের টেস্ট ইতিহাসে সবচেয়ে কম রানে অলআউট হওয়ার রেকর্ড গড়ে বাংলাদেশ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.