Sylhet Today 24 PRINT

কিছু মানুষ আমাকে সবসময় নিচু করার চেষ্টা করে: সাকিব

স্পোর্টস ডেস্ক |  ০৮ আগস্ট, ২০১৮

টি২০ সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-১ ব্যবধানে জয় পেয়েছে টাইগাররা। বাংলাদেশ দল জয়ের ওই আনন্দে থাকতে থাকতেই অনাকাঙ্ক্ষিত এক ঘটনা। ফ্লোরিডার যে হোটেলে ক্রিকেটাররা ছিলেন সেখানে এক বাংলাদেশি ভক্তের প্রতি টি২০ অধিনায়ক সাকিব আল হাসানের ক্ষোভ। আর সেই ভিডিও ভাইরাল সামাজিক যোগাযোগ মাধ্যমে, যা জন্ম দিয়েছে নানা প্রশ্নের।

ভিডিওটি যারা শেয়ার করেছেন, তাদের দাবি, 'নিরাপদ সড়ক চাই' আন্দোলন নিয়ে প্রশ্ন করা মেজাজ হারিয়েছেন সাকিব। তবে একইদিন রাতে সাকিব আল হাসান নিজের ফেসবুক পেইজে পুরো ঘটনার বিবরণ তুলে ধরেন সাকিব।

তিনি বলেন, সাকিব প্রথমে আমার প্রিয় ভক্ত ও অনুসারীদের উদ্দেশ্য করে কিছু বলতে চাই। সম্প্রতি আমাকে নিয়ে একটি ভিডিও আপলোড করা হয়েছে যেখানে আমাকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের পর লবিতে আমাকে এবং তথাকথিত 'ফ্যান' এর সাথে তর্ক বিতর্ক করতে দেখা যায় এই স্ক্রিপটি সম্পূর্ণ ভুলভাবে উপস্থাপন করা হয়েছে যা প্রকৃত ঘটনা প্রকাশ করে না।

তিনি ক্লান্ত ছিলেন উল্লেখ করে বলেন, পরপর ম্যাচ থাকায় আমি ও আমার সহকর্মীরা বেশ ক্লান্ত ছিলাম এবং আমরা আমাদের রুমে ফিরে যাচ্ছিলাম। আমরা আমাদের নিম্ন সরঞ্জাম এবং ব্যাগ বহন করছিলাম। তাই আমাদের হাত পূর্ণ ছিল যা কোনোভাবেই অটোগ্রাফ দেওয়ার অবস্থায় ছিল না। আমরা সর্বদাই ভক্তদের সাথে সময় কাটাতে পছন্দ করি তাই তাদের সাথে ছবি তুলে, অটোগ্রাফ দিয়ে মুহূর্তগুলো ভাগ করে নেওয়ার চেষ্টা করি। কিন্তু ভক্তদেরও বুঝতে হবে যে আমরাও মানুষ। আমরা মাঠে বিজয় অর্জনের প্রাণপণ লড়াই করি। আমাদের কি ব্যস্ত বা ক্লান্ত অনুভব করার অনুমতি নেই? আমরা আপনাদের সমর্থন বুঝি এবং প্রশংসা করি সবসময়। এই কঠিন কঠোর চেষ্টার মাঝে সবসময় নিজেকে গুছিয়ে রাখা কষ্টকর হয়ে পড়ে।

অটোগ্রাফ নেওয়ার বা কথা বলার জন্য পরিস্থিতি বিবেচনার আহবান জানিয়ে সাকিব বলেন,  আমরা আপনাদের কাছে বিনীত অনুরোধ রাখবো যে আমাদের মধ্যে কেউ কেউ যদি আপনাদের অনুরোধ না রাখতে পারি, তবে ব্যক্তিগতভাবে নেবেন না কারণ আমরা যে পরিস্থিতির মধ্যে রয়েছি তা হয় আপনি যা দেখছেন তা থেকে ভিন্ন হতে পারে। হুটহাট আমাদের পরিস্থিতি বিবেচনা না করে তা কিংবা আমরা কোন মুডে আছি তা বোঝার চেষ্টা ছাড়াই কোনো সিদ্ধান্ত বা মতামত দিতে ব্যস্ত হয়ে পড়বেন না।

ভাক্তদের প্রতি অসম্ভব ভালোবাসা রয়েছে সাকিবের। এমনটা জানিয়ে তিনি বলেন, আমি আমার ভক্তদের অসম্ভব ভালোবাসি এবং এবং মাঠে আমি তাদের জন্যই খেলি সেটা জাতীয় দলে হোক কিংবা অন্য কোনো লিগেই হোক। একইসাথে আমি আমার ভক্তদের নিকট থেকে সম্মান ভালোবাসা এবং তারা আমাকে বুঝবে এমনটাই আশা করি।

কিছু মানুষ তাঁকে সবসময় নিচু করার চেষ্টা করে অভিযোগ করে সাকিব বলেন, 'আমি জানি কিছু মানুষ আমাকে হয়তো ফলো করে অথবা করে না তারা সর্বদা আমাকে ছোট ছোট বিষয়ে আমাকে নিচু করতে পছন্দ করে। তাদের উদ্দেশ্যে বলতে চাই, আমাদের কাছে ভালো কিছু প্রত্যাশা করতে চান তাহলে এই মানসিকতার পরিবর্তন প্রয়োজন। প্রত্যেকটা ম্যাচে আমরা এমনিতেই অনেক নতুন কোনো চাপ প্রয়োগ না করার জন্য অনুরোধ হলো। আর এই মানসিকতার বাইরে যারা আছেন আমি সর্বদা তাদের পাশে আছি। সবার জন্য আমার তরফ থেকে ভালোবাসা রইলো।'

এছাড়াও সেদিন ঘটনাস্থলে উপস্থিত ছিলেন মিনহাজ নামের বাংলাদেশ ক্রিকেট দলের এক ভক্ত তিনি তাঁর ফেসবুক ওয়ালেও সেদিনের ঘটনার বর্ণনা দিয়ে লিখেন, সেদিন সাকিবকে আসলে 'নিরাপদ সড়ক চাই' নিয়ে কোন প্রশ্নই করা হয়নি। বরং দীর্ঘ সিরিজের ধকল যাওয়া সাকিবের সঙ্গে ওই ভক্তই খারাপ আচরণ করেন। ওই ভক্ত প্রথমে সেলফি তোলেন। এরপর ভিডিও করতে চান। কিন্তু সাকিব তাতে রাজী না হলে তিনি সাকিবের উদ্দেশ্যে কটূক্তি করেন। মিনহাজ ফেসবুকে এসব কথা লিখেছেন।

মিনহাজ হোসেন যুক্তরাষ্ট্র থেকে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোতে টি২০ ম্যাচ নিয়ে একটি লেখাও দিয়েছেন। ইএসপিএনের ওয়েবসাইটে লেখাটি,  'এ ফিল অব ঢাকা ইন ফ্লোরিডা' শিরোনামে প্রকাশ হয়। তাতে দেশের মাটিতে বাংলাদেশ যেমন ভরা স্টেডিয়ামে খেলে ফ্লোরিডার স্টেডিয়ামেও তেমন হোম গ্রাউন্ডের অনুভূতি ছিল উল্লেখ করেন মিনহাজ।

এছাড়া সাকিবরা ফ্লোরিডায় যে হোটেলে ছিলেন সেই হোটেলে তিনিও ছিলেন বলে জানান। বাংলাদেশি এই ভক্ত সাকিবের ওই ভাইরাল ভিডিও নিয়ে লেখেন, 'সাকিব এক দর্শকের সঙ্গে খুব রাগ করছেন, এমন একটা ভিডিও ভাইরাল হচ্ছে। ওখানে ক্যাপশন হচ্ছে যে,  একজন লোক সাকিবকে নিরাপদ সড়ক আন্দোলনের ব্যাপারে প্রশ্ন করায় সাকিব তেড়ে গেছেন!' ঘটনাটি আসলে অন্যরকম ছিল উল্লেখ করে তিনি লিখেছেন, 'প্রথমে বলে নেই, যত যাই হোক, সাকিবের ওভাবে তেড়ে আসা ঠিক হয়নি। আমি সাকিবের তেড়ে আসা সমর্থন করছি না। দেশের আইকন হিসেবে তার আরেকটু সচেতন থাকা উচিত। কিন্তু আসলে প্রশ্নটা মোটেও নিরাপদ সড়ক আন্দোলনের ব্যাপারে ছিল না। ওই লোক সাকিবের কাছে বার বার অটোগ্রাফ চাচ্ছিল।

সাকিব প্রথমে একটা সেলফি তোলেন। এরপর আবার ভিডিও করতে চায় ওই ভক্ত। সাকিব তখন ম্যাচ শেষে টায়ার্ড, পারবে না বলে সামনে চলে যান।' এরপর লোকটা পিছন থেকে সাকিবকে উদ্দেশ্য করে একটি কটূক্তি করেন বলে জানান মিনহাজ। এরপর তিনি লেখেন, 'সাকিব তখন রেগে ফেরত আসেন! ওখানে নিরাপদ সড়ক আন্দোলন সংক্রান্ত কোন প্রশ্ন ছিল না।'

মিনহাজ বিষয়টির সত্যটা নিশ্চিত করতে লেখেন, ''আমাকে বিশ্বাস করতে পারেন। আমি তখনই হোটেলে ঢুকেছি। আশেপাশের সব মানুষ একই কথা বলছিল। সবাই আরও ওই ছেলেটার ওপর ক্ষ্যাপা ছিল। ছেলেটা কেন বেশি বিরক্ত করছিল এবং সাকিবকে পিছন থেকে অশালীন মন্তব্য করলো?  এখন ফেসবুকে দেখি মানুষ ক্যাপশন দিয়েছে যে,  ওটা 'নিরাপদ সড়ক চাই' এর ব্যাপারে ছিল। অথচ গতকাল ওই সময় এ ব্যাপারে কোন কথাও হয় নাই!'' 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.