Sylhet Today 24 PRINT

প্রোটিয়া বধে টাইগারদের টার্গেট ১৪৯ রান

স্পোর্টস ডেস্ক |  ০৫ জুলাই, ২০১৫

প্রোটিয়া বধের মিশনে নেমে শুরুটা বেশ ভালোই করে বাংলাদেশ। দলীয় ৩১ রানের মাথায় দুই ওপেনারকে বিদায় করে দেন স্বাগতিক বোলাররা। তবে, তিন নম্বরে নামা প্রোটিয়া দলপতি ফাফ ডু প্লেসিসের হার না মানা ব্যক্তিগত ইনিংসে ভর করে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে চার উইকেট হারিয়ে ১৪৮ রান সংগ্রহ করে দ. আফ্রিকা।

ডু প্লেসিস ৬১ বল মোকাবেলা করে ৮টি চারে অপরাজিত ৭৯ রান করেন। এছাড়া রিলে রুশো ৩১ রান (২১ বলে) করে অপরাজিত থাকেন। টাইগারদের হয়ে দুটি উইকেট পান আরাফাত সানি। একটি করে উইকেট তুলে নেন সাকিব ও নাসির।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে টস জিতে দ. আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ব্যাট হাতে প্রোটিয়াদের ইনিংস উদ্বোধন করতে আসেন কুইন্টন ডি কক ও এবি ডি ভিলিয়ার্স।

টাইগার দলপতি মাশরাফি ইনিংসের প্রথম ওভারটি করার জন্য বল তুলে দেন আরাফাত সানির হাতে। অধিনায়কের আস্থার প্রতিদান দিয়ে দ. আফ্রিকান ভয়ঙ্কর ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে সাজঘরের পথ ধরান সানি। প্রথম ওভারের পঞ্চম বলে লংঅফে ঠেলে দিয়ে দুই রান নিলে পরের বলে কাভার পয়েন্টে মাশরাফির তালুবন্দি হন ভিলিয়ার্স।  

প্রথম ওভারে সানির শিকারে দলীয় মাত্র দুই রানে মাথা নত করে সাজঘরে ফেরেন প্রোটিয়া ড্যাশিং ওপেনার ভিলিয়ার্স। নাসির হোসেনের করা দ্বিতীয় ওভারে সাত রান নেওয়া প্রোটিয়ারা তৃতীয় ওভারে নেন আরও নয় রান। চতুর্থ ওভারে নাসিরের বলে ভিলিয়ার্সের দেখানো পথে ফেরেন ডি কক। কাভার পয়েন্টে দাঁড়ানো লিটন দাসের তালুবন্দি হয়ে আউট হওয়ার আগে ডি কক ১২ রান করেন।

সানি-নাসির জুটির পর বোলিং আক্রমণে আসেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারের সঙ্গে বোলিংয়ে জুটি বাঁধেন গত ভারত সিরিজে টাইগারদের সফল বোলার মুস্তাফিজুর রহমান। সাকিবের প্রথম ওভার থেকে প্রোটিয়ারা চার রান তুলে নেন। আর মুস্তাফিজের ওভারে মাত্র দুই রান তুলতেই দুইবার আউটের সম্ভাবনা জাগে।

দলীয় ৩১ রানে দুই ওপেনারকে হারিয়ে সতর্ক থাকা প্রোটিয়ারা দলীয় ৭৭ রানে তৃতীয় উইকেট খুঁইয়ে ফেলে। নাসির হোসেনের লুফে নেওয়া অসাধারণ ক্যাচে সাজঘরে ফেরেন জেপি ডুমিনি। সানির করা বারোতম ওভারের দ্বিতীয় বলে ওয়াইড মিডঅনে নাসির লাফিয়ে ডুমিনির ক্যাচটি নেন। আউট হওয়ার আগে ডুমিনি ১৮ রান করেন।

ডুমিনির বিদায়ের পর ব্যাটিং ক্রিজে নামেন ডেভিড মিলার। তবে, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের ঘূর্ণি বলে কাবু হয়ে এলবি’র ফাঁদে পড়ে দ্রুত বিদায় নেন এক রান করা মিলার।

এ ম্যাচের মধ্য দিয়ে বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেক হয় উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাসের। আর রুবেল হোসেন, রনি তালুকদার ও জুবায়ের হোসেনকে এ ম্যাচে একাদশের বাইরে রাখা হয়।

এর আগে সফরের একমাত্র প্রস্তুতিমূলক ম্যাচে বিসিবি একাদশকে আট উইকেটের বড় ব্যবধানে হারায় অতিথিরা। প্রোটিয়া বধের মিশনে তাই বেশ সতর্ক টাইগাররা।


টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.