Sylhet Today 24 PRINT

ইতিহাস গড়া হলো না কিশোরীদের

স্পোর্টস ডেস্ক |  ১৮ আগস্ট, ২০১৮

মেয়েদের দ্বিতীয় সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবলের ফাইনালে গত বছরের পুনরাবৃত্তি ঘটিয়ে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও ভারত।

কিন্তু ফলাফলটা হলো উল্টো। ঢাকায় ভারতকে হারিয়ে প্রথম সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা উঁচু করা বাংলাদেশ এবার সেটা ধরে রাখতে পারলো না। ১-০ গোলে জিতে বাংলাদেশের কাছ থেকে শিরোপা কেড়ে নিলো ভারত।

গত বছরও ১-০ গোলে শিরোপার লড়াই নির্ধারণ হয়েছিল। এবারও একই স্কোর। কিন্তু পার্থক্য হলো ট্রফিতে এবার নাম উঠলো ভারতের।

সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে ভারতকে ১-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। বিদেশের মাটিতে বয়সভিত্তিক দিলে টানা দ্বিতীয়বার শিরোপা জিতে ইতিহাস গড়ার সুযোগ ছিল বাংলাদেশ দলের।

কিন্তু আগের তিন ম্যাচে প্রতিপক্ষকে ছিড়েফুরে ফেলা বাংলাদেশ দলকে আজ কিছুটা অনুজ্বল দেখা গেছে। প্রতিপক্ষ শক্তিশালী ভারত বলেই হয়তো আজ আক্রমণে কিছুটা নিষ্প্রভ দেখা গেছে বাংলাদেশ দলকে। তবে গোলের জন্য বেশ লড়াই করেছে বাংলাদেশি মেয়েরা।

আক্রমণ আর পাল্টা আক্রমণে ভরপুর ম্যাচের প্রথমার্ধে গোল করতে পারেনি কোনো দলই। ম্যাচের চতুর্থ মিনিটে অভিকা সিংয়ের ফ্রি-কিক ক্রসবার লেগে ফিরলে বেঁচে যায় বাংলাদেশ; ফিরতি বলে সিল্কি দেবীর হেডও ফেরান গোলরক্ষক মাহমুদা আক্তার।

বাংলাদেশ প্রথমার্ধে সেরা সুযোগটি পায় ৪২তম মিনিটে। ডিফেন্ডার শামসুন্নাহারের বাড়ানো বল প্রতিপক্ষের এক খেলোয়াড়ের পায়ে লেগে চলে যায় ডি বক্সের বাঁ দিকে ফাঁকায় থাকা সাজেদা খাতুনের কাছে। কিন্তু লক্ষ্যভ্রষ্ট শটে দলকে হতাশ করেন সাজেদা।

দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে কর্নার থেকে বল পেয়ে ভারতকে এগিয়ে দেন সুনিতা মান্দা। লিন্ডা কম ছোট করে কর্নার নেন। জানভি শেঠির কাছ থেকে ফিরতি বল পেয়ে লিন্ডার নেওয়া শটেই পা ছুঁইয়ে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে পাঠান সুনিতা মান্দা।

৭৬তম মিনিটে মনিকা চাকমার দূরপাল্লার শট ক্রসবারে লাগায় সমতা ফেরেনি। ৮২তম মিনিটে তহুরা খাতুনের শট ডান দিকের পোস্টে লেগে ফিরলে বাংলাদেশের হতাশা আরও বাড়ে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে আরেকটি সুযোগ নষ্ট করে বাংলাদেশ। রোজিনা আক্তারের বাড়নো বল গোলমুখে পা ছোঁয়াতে পারেননি তহুরা। ফলে শেষ পর্যন্ত হারের হতাশা নিয়ে মাঠ ছাড়তে গোলাম রব্বানী ছোটনের দলকে।

আগের তিন ম্যাচে মোট ২২ গোল করে হট ফেবারিট হিসেবেই ফাইনালে নাম লিখিয়েছিল বাংলাদেশ দল। এই গোল উৎসবের সঙ্গে নিজেদের গোলপোস্টেও কোনো বল ঢুকতে দেয়নি তারা। বাংলাদেশ দলের গোলরক্ষক মাহমুদা আক্তারও বেশ আত্মবিশ্বাস নিয়ে আজ মাঠে নেমেছিলেন।

কিন্তু শেষপর্যন্ত গোলপোস্ট ক্লিন শিট রাখতে পারেননি তিনি। আর এই এক গোল হজমের মধ্য দিয়েই সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপের মুকুট হারাল বাংলাদেশ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.