Sylhet Today 24 PRINT

ঘুরে দাঁড়ানোর প্রত্যয় মাশরাফির কণ্ঠে

স্পোর্টস ডেস্ক |  ১১ জুলাই, ২০১৫

প্রথম ওয়ানডেতে হেরে ব্যাটসম্যানদদের উপর দায় চাপালেন বাংলাদেশ দলপতি মাশরাফি বিন মর্তুজা। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে দলের বিশাল পরাজয়ের জন্য ব্যাটসম্যানদের দায়ী করেন।

একইসঙ্গে বৃষ্টিভেজা মাঠে টস জিতে আগে ব্যাটিং নেওয়ার যুক্তি তুলে ধরে মাশরাফি বলেন, উইকেট ভালো ছিলো। কিন্তু আমরা পারিনি।

শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কার্টেল ওভারের (৪০ ওভার) ম্যাচে ১৬১ রানের টার্গেট মামুলি ব্যাপার দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন-আপের কাছে। ৫৩ বল ও আট উইকেট হাতে রেখে জিতে যায় আফ্রিকানরা।

বাংলাদেশ দলের অধিনায়কও মনে করেন ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে না পারাতেই এমনভাবে হারতে হয়েছে বাংলাদেশকে।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, কিছু ব্যাটসম্যান সেট হয়ে আউট হয়ে গেছে। এখান থেকে বের হয়ে আসতে হবে। আমরা সব সময় বলি, যারা ভালো সুযোগ পাচ্ছে তাদের উচিত কাজটা শেষ করে আসা। কিন্তু সেটা আমরা পারছি না। একদিনে হয়তো অনুশীলনে এতো কিছু করতে পারবো না, আমাদের মেন্টালিটি পরিবর্তন করতে হবে। উইকেটে আরেকটু বেশি সময় নিয়ে খেলতে হবে।

বাংলাদেশকে ১৬০ রানের মধ্যে বেধে ফেলায় অসাধারণ ভূমিকা রেখেছেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা। অভিষেক ওয়ানডেতে হ্যাটট্রিকসহ ৬ উইকেট তুলে নিয়েছেন ২০ বছরের এই তরুণ।

রাবাদার প্রশংসা করে মাশরাফি বলেন, রাবাদাকে কৃতিত্ব দেওয়া উচিত। এটা তার জীবনের অনেক বড় একটা অর্জন।

সংবাদ সম্মেলনে রাবাদাও মাশরাফির বেশ প্রশংসা করেন।

দুদিন প্রবল বর্ষণ। ভেজা কন্ডিশন ও কাভার ঢাকা উইকেট দেখেও বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা আজ টসে জিতে ব্যাটিং নিলেন। আট ব্যাটসম্যান খেলিয়ে বাংলাদেশ ২০০ রানও করতে পারল না। গ‌ুটিয়ে গেল ১৬০ রানেই। শুরু থেকেই প্রশ্নটা ভাসছিল হাওয়ায়-কেন তবে টসে জিতে আগে ব্যাটিং?

সংবাদ সম্মেলনে প্রশ্নটা করা হবে অনুমিতই ছিল। মাশরাফিও যেন উত্তরটা গুছিয়েই রেখেছিলেন। টসে জিতে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্তের ব্যাখ্যা হিসেবে বাংলাদেশ অধিনায়ক বললেন, ‘টসের সিদ্ধান্ত¯একজনের ওপর নির্ভর করে না। দলের সিনিয়র খেলোয়াড়, কোচের সম্মিলিত সিদ্ধান্তেই নেওয়া হয়। আর টসে জিতে ব্যাটিং না নেওয়ার কোনো কারণ দেখি না। কারণ উইকেটে কিছুই ছিল না। সুইং বা অন্য কিছুই ছিল না। বরং খুব ভালো ব্যাটিং উইকেট ছিল। দুর্ভাগ্যজনকভাবে আমরা ভালো ব্যাটিং করিনি। উইকেট যদি খারাপই হতো তবে, সাকিব-সৌম্য যেভাবে শুরু করেছিল, তেমনটা হতো না।’

আট ব্যাটসম্যান খেলিয়েও কেন এমন বিপর্যয়? মাশরাফির জবাব, ‘আট ব্যাটসম্যানের কথা বললে, বিশ্বকাপে আমাদের ব্যাটসম্যানরা ফর্মে ছিল। তখন আমরা পাঁচ বোলার নিয়ে খেলেছিলাম। কিন্তু গত কয়েকটা ম্যাচে ব্যাটসম্যানরা ভালো করতে পারেনি। ব্যাটসম্যানরা যাতে স্বাধীনভাবে খেলতে পারে এ জন্য আট ব্যাটসম্যান নেওয়া। এ ছাড়া দলে রিয়াদ (মাহমুদউল্লাহ) এসেছে। ওদের অনেক বাঁহাতি ব্যাটসম্যান ছিল। এ ক্ষেত্রে রিয়াদকে স্পিনার হিসেবে ব্যবহারের পরিকল্পনা ছিল।’

তবে এখানেই থামতে চান না মাশরাফি। দক্ষিণ আফ্রিকার বিপ‌ক্ষে পরের ম্যাচগুলোয় ফিরতে চান লড়াইয়ে, ‘এখনো দুটো ম্যাচ আছে। ঘুরে দাঁড়ানোর সুযোগ আছে। এটা ঠিক, দক্ষিণ আফ্রিকা ভালো দল। তবে আমরা আরও ভালো খেলতে পারি।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.