Sylhet Today 24 PRINT

সিলেটের খালেদের ঢাকা টেস্টে অভিষেক

ক্রীড়া প্রতিবেদক |  ১১ নভেম্বর, ২০১৮

জিম্বাবুয়ের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের প্রথম টেস্টে সম্ভাবনা ছিল অভিষেকের, সেটা হয়নি। নিজ শহরে টেস্ট অভিষেক না হলেও ঢাকার মিরপুর টেস্টে অভিষেক হয়েছে পেসার সৈয়দ খালেদ আহমেদের।

রোববার থেকে শুরু হওয়া এই টেস্টে অভিষেক হয়েছে আরও একজনের, তিনি মোহাম্মদ মিঠুন।

প্রায় এক যুগ প্রথম শ্রেণিতে খেলার অভিজ্ঞতায় পোক্ত ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনেরও। প্রথম শ্রেণিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার পর বাংলাদেশের হয়ে অভিষেক হওয়ার রেকর্ডও হয়েছে মিঠুনের। খালেদ ও মিঠুনকে জায়গা দিতে একাদশের বাইরে ছিটকে গেছেন নাজমুল হোসেন শান্ত ও আবু জায়েদ চৌধুরী রাহি।

সিলেট টেস্টে ভরাডুবির পরই দলে একাধিক পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ। সে অনুযায়ী মিরপুর টেস্টের একাদশে এল তিন বদল। গেল বছর নিউজিল্যনাডে টেস্ট অভিষেকের পর সিলেটে নিজের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছিলেন শান্ত। কিন্তু প্রত্যাশার কাছাকাছিও পারফর্ম করতে পারেননি তিনি।দলের ব্যাটিং ব্যর্থতার কোপ পড়েছে তার উপরই। তার জায়গায় যিনি নেমেছেন সেই মিঠুন এই পর্যন্ত খেলছেন ৮৮টি প্রথম শ্রেণির ম্যাচ। এর আগে মোহাম্মদ নাজিমউদ্দিন ৮১টি প্রথম শ্রেণি ম্যাচ খেলার পর টেস্ট খেলতে নেমছিলেন।

মিরপুর টেস্টে আরও এক পরিবর্তন আছে দলে। সিলেটে সাদামাটা বোলিং করায় বাদ পড়েছেন নাজমুল ইসলাম অপু। তার জায়গায় অনুমিতভাবেই ফিরেছেন মোস্তাফিজুর রহমান।

সিলেটে ঘরের মাঠে শুরুতে খুব একটা খারাপ করেননি আবু জায়েদ চৌধুরী। কিন্তু তার বল থেকে আসেনি কার্যকর ব্রেক থ্রো। অনুশীলনে ভালো করা, উচ্চতা আর গতিতে এগিয়ে থাকায় তার জায়গা তাই নিয়েছেন সিলেটেরই আরেক পেসার খালেদ আহমেদ।

সিলেটের দক্ষিণ সুরমার আলমপুরে শখের ক্রিকেট খেলতেন খালেদ। উচ্চতা ভালো ছিল, আগ্রহ ছিল জোরে বল করার প্রতি। পেস বোলার হিসেবে তাই তার কদর স্থানীয় পর্যায়ে ছড়িয়ে পড়ে। দরকার ছিল ঠিকঠাক গাইডলাইন ধরে এগুনো। এক বন্ধুই দেখালো সে পথ। সিলেটেরই একটি ক্রিকেট একাডেমিতে ভর্তি হয়ে নেমে পড়লেন বিপুল উৎসাহে। পরবর্তীতে সুযোগ হয় সিলেটের প্রথম বিভাগ ক্রিকেট লিগে খেলার। এ ভাবেই ধীরে ধীরে নিজেকে চেনাতে থাকেন ২৫ বছর বয়সী এ পেসার।

২০১৫-১৬ মৌসুমে সিলেট বিভাগের হয়ে জাতীয় ক্রিকেট লিগে অভিষেক হয় খালেদের। এরপর ২০১৬'র তিনি প্রথম খেলেন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলেন প্রাইম দোলেশ্বরের হয়ে।

সেখান থেকে সরাসরি চলে আসলেন বিপিএলের মঞ্চে। ঘরের মাঠ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিপিএল পঞ্চম আসরে অভিষেকেই চমকে দিয়েছেন ডান হাতি এই পেসার। এর মধ্যে প্রথম দুই ওভারে মাত্র ১১ রান দিয়ে পেয়েছিলেন দুই উইকেট।

তারপর থেকেই ঢাকা লিগ ও প্রথম শ্রেণির ক্রিকেটে নিয়মিত খেলছেন সৈয়দ খালেদ আহমেদ। দীর্ঘদেহী এই পেসার বাংলাদেশ ‘এ’ দলে প্রথম সুযোগেই বাজিমাত করেছিলেন। এ বছরের ২৬ জুন চট্টগ্রামে চারদিনের ম্যাচে প্রথমদিনে শ্রীলঙ্কা ‘এ’ দলের উইকেট পড়ে ৪টি। যার ৩টিই নেন শরিফুল ইসলামের জায়গায় বদলি হয়ে দলে আসা খালেদ। খালেদই ছিলেন শ্রীলংকা সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারি।

পরে চলতি বছর বাংলাদেশ ‘এ’ দলের হয়ে আয়ারল্যান্ড সফর করেন তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে পাঁচ ওয়ানডেতে মোট ১০ উইকেট শিকার করেন খালেদ। এছাড়াও লিস্ট এ ক্রিকেটে মোট ২২ ম্যাচে ৩৪ উইকেট শিকার করেছেন তিনি। পরে চলতি বছরের আগস্টে দেশের হয়ে এশিয়া কাপের প্রাথমিক দলে ডাক পেলেও ১৫ জনের দলে জায়গা হয়নি তার।

টেস্টে রুবেল-রাব্বিদের ব্যর্থতায় খুঁজতে হয়েছে পেস বোলিংয়ে বিকল্প। সেখানেই চলে এসেছে খালেদের নাম। গত এশিয়া কাপে ছিলেন প্রাথমিক দলে। জাতীয় দলে প্রথমবার সুযোগ পেলেও ঘরোয়া ক্রিকেটে পরিচিত নাম ২৫ বছর বয়সী এই পেসার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.