Sylhet Today 24 PRINT

আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ দনাঞ্জয়ার বোলিং

স্পোর্টস ডেস্ক |  ১১ ডিসেম্বর, ২০১৮

বিশ্বকাপের আগে একটা বড় ধাক্কা খেলো শ্রীলঙ্কা। বোলিং অ্যাকশন অবৈধ প্রমাণিত হওয়ায় আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয়েছেন অফ স্পিনার আকিলা দনাঞ্জয়া। সম্প্রতি সন্দেহের তালিকায় পড়ে যাওয়ায় তার বোলিং অ্যাকশন পরীক্ষা হয় ব্রিসবেনে। এরপর আইসিসি জানালো কনুই বক্রতা ১৫ ডিগ্রির বেশি হয়ে যায় আকিলার।

আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হলেও ঘরোয়া ক্রিকেট বোলিংয়ে বাধা নেই তার। তবে সেটা হতে হবে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের অনুমতি সাপেক্ষে।

সামনেই বিশ্বকাপ। এই অবস্থায় আকিলা নিষিদ্ধ হওয়ার খবর বড় ধাক্কা হয়েই এলো চণ্ডিকা হাথুরুসিংহের কাছে। কারণ গত কয়েক বছরে শ্রীলঙ্কার স্পিন আক্রমণে মূল অস্ত্র হিসেবেই ছিলেন। তার নিষিদ্ধ হওয়ার ফলে বিকল্প খুঁজতে হবে লঙ্কান কোচকে। নতুন করে ফিরতে হলে অ্যাকশন শুধরে ফিরতে হবে দনাঞ্জয়াকে।

তবে সেটা কবে নাগাদ হবে তা নিয়ে সংশয় আছে। আর নতুন করে অ্যাকশন শুধরালেই সেটা বৈধ হবে এ নিয়েও রয়েছে অস্পষ্টতা। এমনকি অ্যাকশন পাল্টে ফিরলেও যে আগের মতো ঘূর্ণিতে ঘায়েল করতে পারবেন তারও নিশ্চয়তা নেই।

এমনভাবেই ছিটকে গেছেন আরেক লঙ্কান অফস্পিনার সচিত্রা সেনানায়েকে।   ২০১৪ সালে নতুন অ্যাকশনে বোলিংয়ে ফিরলেও আগের মতো ঘূর্ণিজাদু দেখাতে পারেননি।

দনাঞ্জয়া রিপোর্টেড হন গত মাসে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে। গলে তার করা ডেলিভারির মধ্যে অফ ব্রেক আর স্টক বলগুলো বৈধ সীমা ছাড়িয়ে যাওয়াতেই সন্দেহযুক্ত হন। সাফল্যে ভরা এই বছরে ২৩ গড়ে ২৮টি উইকেট নিয়েছেন দনাঞ্জয়া, আর টেস্টে নিয়েছেন ২৭টি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.