Sylhet Today 24 PRINT

ঢাকায় ফিরছে বিপিএল

সোমবার মুখোমুখি কুমিল্লা-রাজশাহী ও ঢাকা-চিটাগং

ক্রীড়া প্রতিবেদক |  ২০ জানুয়ারী, ২০১৯

৫ জানুয়ারি ঢাকার শের ই বাংলা জাতীয়  ক্রিকেট স্টেডিয়ামে চিটাগং ভাইকিংস ও রংপুর রাইডার্সের ম্যাচের মধ্যদিয়ে শুরু হয় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের। এ আসরের প্রথম ১৪টি ম্যাচ অনুষ্ঠিত হয় ঢাকার প্রথম পর্বে।

পরে গত ১৫ জানুয়ারি সিলেটে খুলনা টাইটান্স আর রাজশাহী কিংসের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয়েছিল এবারের বিপিএল আসরের সিলেট পর্ব। সিলেটে চারদিনে গড়িয়েছে মোট ৮টি ম্যাচ। শনিবার (১৯ জানুয়ারি) চিটাগং ভাইকিংস ও খুলনা টাইটান্সের মধ্যকার ম্যাচ দিয়ে শেষ হয় সিলেটের আয়োজন।

সিলেট পর্বের পরে একদিন বিরতি দিয়ে সোমবার (২১ জানুয়ারি) কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রাজশাহী কিংসের মধ্যকার ম্যাচের মধ্যদিয়ে আবারো ঢাকায় ফিরছে বিপিএল। দিনের প্রথম এ ম্যাচটি শুরু হবে দুপুর দেড়টায়। একই দিন দ্বিতীয় খেলায় সন্ধ্যা সাড়ে ৬টায় লড়বে ঢাকা ডায়নামাইটস ও চিটাগং ভাইকিংস।

৬ ম্যাচ খেলে ৪টিতে জিতে পয়েন্ট তালিকার ৩ রয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। নিজেদের শেষ দুই ম্যাচে খুলনা ও সিলেটকে হারিয়ে বেশ আত্মবিশ্বাসী দলটি।

এদিকে, ৬ ম্যাচে তিনটিতে জিতে পয়েন্ট তালিকার পাঁচ নম্বরে আছে আনপ্রেডিক্টেবল রাজশাহী কিংস। তারা নিজেদের শেষ খেলায় শক্তিশালী ঢাকা ডায়নামাইটসকে হারিয়েছে।

দিনের পরের খেলায় লড়াই হবে দুই জায়ান্টের। ঢাকা ডায়নামাইটস লড়বে চিটাগং ভাইকিংসের বিপক্ষে। ৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে ঢাকা আর ২ পয়েন্ট কম নিয়ে দুইয়ে আছে চিটাগং ভাইকিংস।

দুর্দান্ত ফর্মে রয়েছে দুটি দলই। ঢাকা চায় এ ম্যাচ জিতে শীর্ষস্থান অক্ষুণ্ণ রাখতে। আর ঢাকাকে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠতে চায় মুশফিকুর রহিমের চিটাগং ভাইকিংস।

ঢাকার দ্বিতীয় পর্বে অংশ নিতে বিপিএলে অংশগ্রহণকারী দলগুলো শনিবার (১৯ জানুয়ারি) ও রোববার (২০ জানুয়ারি) কয়েকটি ভাগে বিভক্ত হয়ে সিলেট থেকে ঢাকায় পৌঁছেছে। তবে সিলেট পর্বের প্রথম দুইদিন পর সিলেটে রাজশাহী কিংসের আর কোন খেলা না থাকায় তারা অবশ্য ঢাকায় পৌঁছেছে অনেক আগেই। গত বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) ঢাকায় গিয়ে পৌঁছে  শুক্রবার (১৮ জানুয়ারি) বিশ্রাম নিয়ে শনিবার (১৯ জানুয়ারি) অনুশীলনও করেছে দলটি।

কারণটিও কম যৌক্তিক নয়। ২১ জানুয়ারি মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ঢাকার দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচেই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হতে হবে তাদের।

ঢাকার দ্বিতীয় পর্বের শেষ হবে ২৩ জানুয়ারি, খুলনা টাইটান্স ও সিলেট সিক্সার্সেরে ম্যাচের মধ্য দিয়ে। ঢাকার দ্বিতীয় পর্বে ম্যাচ হবে আরও ছয়টি। এরপর বিপিএল চলে যাবে চট্টগ্রামে। ২৫ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত চলবে চট্টগ্রাম পর্ব।

চট্টগ্রাম পর্ব শেষে করে ১ ফেব্রুয়ারি দলগুলো আবার ঢাকায় ফিরবে। আর ২ ফেব্রুয়ারি থেকে মিরপুরে গড়াবে বিপিএলে ঢাকার তৃতীয় ও শেষ পর্ব

ঢাকার প্রথম পর্ব ও সিলেট পর্ব শেষ হবার পর বিপিএলের পয়েন্ট টেবিলে সবার উপরেই রয়েছে ঢাকা ডায়নামাইটস। সাকিব আল হাসান নেতৃত্বাধীন দলটি ছয় ম্যাচে পাঁচটি জয় পেয়েছে। রাজধানীর দলটির মোট পয়েন্ট ১০। নেট রানরেট ১.৯২৪ যা অন্যদের তুলনায় অনেক বেশি।

পাঁচ ম্যাচে চার জয়ে নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে চিটাগং ভাইকিংস। মুশফিকুর রহিমের দলের সংগ্রহ ৮ পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা কুমিল্লার পয়েন্টও ৮। যদিও চিটাগংয়ের তুলনায় এক ম্যাচ বেশি খেলেছে। ছয় ম্যাচের মধ্যে চারটিতে হেরেছে সাবেক চ্যাম্পিয়নরা।

সাত ম্যাচে তিন জয় আর চার পরাজয়ে টেবিলের পঞ্চম স্থানে রয়েছে রংপুর রাইডার্স। বর্তমান চ্যাম্পিয়নদের মোট পয়েন্ট ছয়।

তালিকার পাঁচ নম্বরে অবস্থান করছে রাজশাহী কিংস। ছয় ম্যাচে তিন জয় আর তিন পরাজয়ে মেহেদী হাসান মিরাজদের সংগ্রহ ছয় পয়েন্ট।

সাত ম্যাচ খেলে দুই জয় আর পাঁচ হারে সিলেট সিক্সার্সের সংগ্রহ চার পয়েন্ট। লিটন দাস-সাব্বির রহমানরা অবস্থান করছে ষষ্ঠ নম্বরে।

পয়েন্ট তালিকার সবার নিচে রয়েছে মাহমুদুল্লাহ রিয়াদের খুলনা। সাত ম্যাচ খেলে এক জয় ও ছয় পরাজয়ে দলটির মোট সংগ্রহ দুই পয়েন্ট।

এক নজরে বিপিএলের সবশেষ পয়েন্ট তালিকা:

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.