Sylhet Today 24 PRINT

সাকিবের পর ইউনিসেফের শিশু অধিকার দূত মিরাজ

সিলেটটুডে ডেস্ক |  ২৪ এপ্রিল, ২০১৯

জাতিসংঘের শিশু অধিকার বিষয়ক সংস্থা ইউনিসেফ’র শিশু অধিকার দূত হয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ।

বুধবার (২৪ এপ্রিল) বিকেলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সম্মেলন কক্ষে এক আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে তাকে Unicef Child Rights Advocate ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার, বিসিবি’র মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম সহ ইউনিসেফ ও বিসিবি’র অন্যান্য কর্মকর্তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এডুয়ার্ড বেগবেদার জানালেন, ‘আমরা আনন্দিত যে, মেহেদি হাসান মিরাজ শিশুদের বিষয়গুলো তুলে ধরার জন্য আমাদের শিশু অধিকার বিষয়ক দূত হতে সম্মতি জানিয়েছেন। জাতীয় ও আন্তর্জাতিক ক্রিকেট মঞ্চে তার বিশাল সমর্থক এবং শিশুদের বিষয়গুলোতে তার দৃঢ় আগ্রহের বিষয়টি বিবেচনায় নিয়ে, আমি নিশ্চিত যে তিনি একজন শক্তিশালী শিশু অধিকার বিষয়ক দূত হয়ে উঠবেন। বাংলাদেশের সুবিধাবঞ্চিত ও প্রান্তিক শিশুদের কণ্ঠকে জোরালো করতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারবেন।’

শিশু অধিকার দূত হওয়ার প্রতিক্রিয়ায় মিরাজ বলেন, ‘এটি আমার জন্য অত্যন্ত আনন্দের বিষয়। আমি নিজে কখনো ভাবতে পারিনি আমাকে এমন একটি দায়িত্ব দেওয়া হবে। ছাত্র জীবনে ইউনিসেফ সম্পর্কে পড়েছি। আমি জানি তারা শিশুদের অধিকার নিয়ে বিশ্বব্যাপি কাজ করে থাকে। এমন একটি কর্মসূচিতে তারা আমাকে সম্পৃক্ত করেছে বলে তাদের প্রতি আমি কৃতজ্ঞ।’

মিরাজ বলেন, শিশুদের সাথে কাজ করতে আমার খুবই ভালো লাগে। আপনারা সবাই জানেন আমি অনেক বাধা ও প্রতিকূলতার মধ্য দিয়ে মানুষ হয়েছি। আমি জানি আমার জীবনে কত সংগ্রাম করেছি। আমি যে পরিবার থেকে উঠে এসেছি তাতে খুব ভালো করেই জানি যে একটা শিশুকে ওপরে যেতে হলে কতটা প্রতিবন্ধকতা পেরিয়ে আসতে হয়। আমার খুব ভালো লাগছে যে আমি শিশুদের নিয়ে কাজ করতে পারব।

শিশু অধিকার প্রচারের দূত হিসেবে মিরাজ শিশু অধিকারসমূহ তুলে ধরতে এবং পুষ্টি, স্বাস্থ্য, শিক্ষা, পানি, স্যানিটেশন, হাইজিন ও শিশু সুরক্ষার ক্ষেত্রে জনসাধারণের মাঝে সচেতনতা তৈরিতে ইউনিসেফের সঙ্গে কাজ করবেন।

এরআগে, ২০১২ সালে ইউনিসেফ’র শুভেচ্ছা দূত মনোনীত হয়েছিলেন সাকিব আল হাসান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.