Sylhet Today 24 PRINT

সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল : মাঠ নিয়ে দুশ্চিন্তা, তবু আত্মবিশ্বাসী বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক |  ১৫ আগস্ট, ২০১৫

দুদিন ধরে টানা বর্ষণ চলছে সিলেটে। শুক্রবার লীগ পর্বের সর্বশেষ ম্যাচেই মাঠ অনেকটা ধানক্ষেতে পরিণত হয়েছিলো। ফলে স্বাভাবিক ক্রীড়ানৈপুণ্য প্রদর্শন করতে পারেনি আফগানিস্তান ও নেপাল। শনিবারও বৃষ্টি হয়েছে সিলেটে। স্বাভাবিকভাবেই মাঠের অবস্থা আরো খারাপ হওয়ার কথা।

তাই রবিবার সেমিফাইনালে মাঠে নামার আগে চার দলেরই দুশ্চিন্তা মাঠ নিয়ে।

সাফ অনুর্ধ-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপের দুটি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে রোববার। সিলেট জেলা স্টেডিয়ামে বেলা ৩ টায় বাংলাদেশের মুখোমুখি হবে আফগানিস্তান এবং সন্ধ্যা ৬ টায় ভারতের মুখোমুখি হবে নেপাল। সেমিফাইনালের লড়াইয়ে নামার আগে অনুশীলনে এবং সংবাদ সম্মেলনে মাঠ নিয়ে দুর্ভাবনার কথা জানায় চারদলই।

বাংলাদেশের কোচ সৈয়দ গোলাম জিলানী বলেন, মাঠের যে অবস্থা তাতে স্বাভাবিক ক্রীড়ানৈপুণ্য দেখানোর সুযোগ খুব কম। কর্দমাক্ত মাঠে শারিরীক শক্তিমত্তা দিয়েই জিততে হয়। শারিরীক শক্তিতে আফগানরাই এগিয়ে আছে উল্লেখ করে বাংলাদেশের কোচ বলেন, তবে মানসিকভাবে আমরা এগিয়ে আছি। গত দুই ম্যাচের পারফরমেন্সের কারণে পুরো দলই এখন চাঙ্গা। এছাড়া দর্শক সমর্থনও থাকবে আমাদের পক্ষে। এইসব মিলিয়ে আমরাই এগিয়ে আছি।

মাঠের দূরাবস্থার কারণে শঙ্কা থাকলে আত্মবিশ্বাসী বাংলাদেশ দল। আজ আফগানিস্তানকে হারিয়ে ফাইনালের টিকিট কনফার্ম করে নিতে চায় লাল সবুজের জার্সিধারীরা।

গত টুর্ণামেন্টে সেমিফাইনালে হেরেই বিদায় নিতে হয়েছিলো বাংলাদেশকে। এবার আর একই ঘটনার পুণরাবৃত্তি চায় না বাংলাদেশ। বরং এগিয়ে যেতে চায় সামনে।

কোচ জিলানী জানালেন, এই দলে কয়েকজন খুবই প্রতিভাবান। কয়েকজন আবার সিলেটেরই ছেলে। এই প্রতিভা আর স্থানীয় ছেলেদের পরিচিত মাঠের সুবিধা নিতে সেমিফাইনালের বৈতরণি পেরিয়ে যেতে চান তিনি।

অপরদিকে, মাঠের করুণ দশা নিয়ে দুশ্চিন্তার কথা জানালের আফগানিস্তান কোচ এবং অধিনায়কও। আফগান কোচ আসাদ জহিদ ও অধিনায়ক জাওয়েদ বলেন, গত ম্যাচে আমরা বাজে রেফারিং ও মাঠের কারণে হেরেছি। আশা করছি, সেমিফাইনালে এই দুই প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হবে না। বাংলাদেশের বিপক্ষে জয় পেতে পুরো দল মরিয়া বলেও জানান আফগান কোচ ও অধিনায়ক।

মাঠের দুশ্চিন্তা বাদ দিলে এমনিতে বেশ ফুরফুরে মেজাজেই আছে বাংলাদেশ শিবির। আগের দুই ম্যাচে জয় পেয়ে দলের মনোবল এখন তুঙ্গে। বিশেষত সর্বশেষ ম্যাচে গত আসরের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে বাংলাদেশ দল এখন আত্মবিশ্বাসের তুঙ্গে। আসর শুরু আগে তেমন উচ্চবাচ্য না থাকলেও এখন একেবারেই অকুতোভয় বাংলাদেশের কিশোররা।

বাংলাদেশ দলপতি শাওন জানালেন, জয় ছাড়া কিছুই ভাবছে না তার দল।

এদিকে সেমিফাইনালে নামার আগের বাংলাদেশ ফুটবল একাডেমির মাঠে নিজেদের শেষবারের মতো ঝালাই করে নিয়েছে ভারতীয় দল। আর তাদের প্রতিপক্ষ নেপাল শনিবার পুরো দিন কাটিয়েছে হোটেলে সুইমিং করেই। দুই দলই নিজ সামর্থের উপর বিশ্বাস রেখে ছুঁতে চাইছে ফাইনাল মঞ্চ।

নেপালের কোচ উপেন্দ্র মানসি বলেন, আমরা সেমিফাইনালের জন্য প্রস্তুত। গত আসরে ফাইনালে আমরা ভারতের কাছে হেরেছিলাম। এবার তার বদলা নিতে চাই। তিনি বলেন, ভারত অনেক ভালো টিম। প্রত্যাশা করছি একটা ভালো মাচ হবে।

আর ভারতীয় সহকারী কোচ ফার্নান্দেজ বলেন, সর্বশেষ ম্যাচে বাংলাদেশের কাছে হারলেও সেমিফাইনালে আমরা ঘুরে দাঁড়াতে চাই। বাংলাদেশের সাথে করা ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে নেপাল বাধা ডিঙানোর প্রত্যয় ব্যক্ত করলেন ফার্নান্দেজ।

জিততে চায় সকলেই। ফাইনালে উঠার পথে সর্বশেস বাধা ডিঙিয়ে যেতে মরিয়া চার দলই। এখন দুশ্চিন্তা শুধু বৃষ্টিতে কর্দমাক্ত হয়ে পড়া মাঠ নিয়ে। বৃষ্টি থেমে আজ রোদ হেসে উঠবে এমন প্রত্যাশা সকলের।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.