Sylhet Today 24 PRINT

সুপার কাপ জেতা হলো না মেসি-সুয়ারেজদের

৩১ বছর পর শিরোপা বিলবাওয়ের ঘরে

সিলেটটুডে স্পোর্টস ডেস্ক |  ১৮ আগস্ট, ২০১৫

তিন দশক পর সুপার কাপের স্বাদ পেলো স্প্যানিশ ক্লাব অ্যাথলেটিক বিলবাও। সোমবার কাম্প ন্যুউয়ে  বার্সেলোনার  সাথে ১-১ গোলে ড্র করে শিরোপা ঘরে তোলে বিলবাওয়ের খেলোয়ারেরা।

এর আগে প্রথম পর্বে নিজেদের মাঠে বার্সেলোনাকে ৪-০ গোলে হারিয়েছিল বিলবাও। এই জয়ে দীর্ঘ ৩১ বছর পর দ্বিতীয়বারের মতো স্প্যানিশ সুপার কাপ জিতলো অ্যাথলেটিক বিলবাও।

সোমবার রাতে প্রথমার্ধের ৪৩ মিনিটে লিওনেল মেসির গোলে এগিয়ে যায় বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে খেলার ৭৩ মিনিটে আরিতস আদুরিসের গোলে সমতা ফেরায় অতিথিরা। আর এরপর কোনো দলই গোলের দেখা পায়নি। ড্রতেই ম্যাচের শেষ বাশিঁ বাজে।

দ্বিতীয় পর্বের এই ম্যাচে বার্সেলোনার প্রথম একাদশে ছয়টি পরিবর্তন আনেন এনরিকে। টানা দুই ম্যাচে চারটি করে গোল হজমের পর গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগানের বদলে ক্লাদিও ব্রাভোকে ফেরান তিনি। এছাড়া নিয়মিত একাদশে ফেরেন আন্দ্রেস ইনিয়েস্তা, ইভান রাকিতিচ, জেরার্দ পিকে, সের্হিও বুসকেতস ও জেরেমি মাথিউ।

পাহাড়সম লক্ষ্য নিয়ে খেলতে নেমে ষষ্ঠ মিনিটেই গোলের দেখা পেতে পারত বার্সেলোনা। পেদ্রো রদ্রিগেসের শট এক জনের গায়ে লেগে একটুর জন্য ক্রসবারের ওপর দিয়ে যায়। আর কর্নার থেকে জেরার্দ পিকের শট ক্রসবারে লেগে ব্যর্থ হয়।

তবে ম্যাচে বেশির ভাগ সময় বলের নিয়ন্ত্রণ রেখে একের পর এক আক্রমণ রচনা করে বার্সেলোনা। কিন্তু প্রতিপক্ষের রক্ষণসীমায় গিয়ে সব এলোমেলো হয়ে যাচ্ছিল। পেদ্রো, ইনিয়েস্তাদের শটগুলো লক্ষ্যে থাকছিল না, ক্রস বার উচিয়ে যাওয়া প্রচেষ্টাগুলো হতাশাই বাড়াচ্ছিল কেবল।

প্রথম ভাগে ৭৭ শতাংশ সময় বল ধরে রাখা বার্সেলোনার আটটি সুযোগের মাত্র একটি খুঁজে পায় ঠিকানা। ৪৪তম মিনিটে ইভান রাকিতিচের বাড়ানো বল বুক দিয়ে নামিয়ে মেসিকে দেন লুইস সুয়ারেস। ছয় গজ দূর থেকে বল জালে পাঠাতে কোনো ভুল করেননি আর্জেন্টিনার অধিনায়ক মেসি।

দ্বিতীয়ার্ধে আরও আক্রমণাত্মক হয়ে উঠে বার্সেলোনা। কিন্তু বিলবাওয়ের রক্ষণভাগে গিয়েই শেষ হয়ে যাচ্ছিল তাদের সব প্রচেষ্টা। পাল্টা আক্রমণে সুযোগ তৈরি করছিল অতিথিরাও। কিন্তু ব্রাভোর দৃঢ়তায় হতাশ হতে হচ্ছিল তাদেরও।

খেলার ৫৬তম মিনিটে পিকে সরাসরি লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় বার্সেলোনা। অতিথিদের সবাই মিলে রক্ষণ সামলানোয় এরপর আর পেরে উঠা সম্ভব ছিল না স্বাগতিকদের জন্য।

মরিয়া এনরিকে শেষ চেষ্টা হিসেবে দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময় পেদ্রো ও রাকিতিচের বদলে সান্দ্রো রামিরেস ও মুনির এল হাদ্দাদিকে নামান। কিন্তু ৭৫তম মিনিটে আদুরিসের গোল বার্সেলোনার ফিকে আশাটুকুও শেষ করে দেয়। এরই সঙ্গে শেষ হয়ে যায় এক বছরে ছয় শিরোপা স্বপ্নও।

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.