Sylhet Today 24 PRINT

ফুলের নাম ফয়সল

ক্রীড়া প্রতিবেদক |  ১৮ আগস্ট, ২০১৫

ফয়সল আহমদ তখন যেনো উইসন বোল্ট। ট্রাইব্রেকারে সাকলায়ন খানের শট আটকিয়েই রুদ্ধশ্বাস দৌড় দিলো গ্যালারির দিকে। তার পিছু পিছু ধাওয়া করলো বাকী কিশোরের দল। সব ক্যামেরা ঘিরে ধরলোকে। ধরবে নাই বা কেনো ফয়সালের বিশ্বস্থ গ্লাভসের কল্যানেই যে বাংলাদেশের শিরোপা জয়।

ফুটবল গোলের খেলা। গোল দাতারাই এখানে নায়ক। গোক কিপারদের নায়ক হওয়ার সুযেগ খুবই কম। বরং অনেক সময়ই ভিলেন হয়ে উঠেন তারা। যেমন ফয়সল আহমদের কথাই ধরা যাক। ভারতের সাথে গ্রুপ পর্বের ম্যাচে তার একটি ছোট্ট ভুলে গোল খেয়ে বসে বাংলাদেশ।
সে ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। নিপু-সাদদের নায়কের আসনে বসিয়ে চলছে জয়জয়কার। অথচ ছোট্ট ভুলের কারনেই সমালোচিত ফয়সল।

সেমিফাইনাল পূর্ব সংবাদ সম্মেলনে এক সাংবাদিক তো বাংলাদেশ কোচকে প্রশ্নই করে বসলেন- এমন ভুলের পরও পরের ম্যাচে ফয়সলকে নিয়ে ঝুঁকি নেওয়া হবে কী না?

কোচ গোলাম জিলানী রতন চেনেন। তাই চিনেছেন ফয়সলকেও। তাই সাংবাদিকের এমন প্রশ্নকে উড়িয়ে দিয়েই নিজের গোলরক্ষকের পাশে দাঁড়ালেন জিলানী। বললেন, ‘ওরা এখনো ছোট। ওদের ভুল হতেই পারে। ভুল থেকেই তারা শিখবে। কিন্তু সেই শেখার সুযোগটা দিতে হবে। সুযোগ না পেলে তো ভুল শুধরাতে পারবে না।’

সুযোগ পেলে এই কিশোররা যে ভুল শুধরে নিতে পারে তার প্রমাণ তো হাতেনাতেই পাওয়া গেলো। ভুল থেকে শিক্ষা নিয়ে ফুল হয়ে ফুটলেন ফয়সল। আর তার ফুল হয়ে ফুটাতেই সাফ অনূর্ধ-১৬ ফুটবলে চ্যাম্পিয়ান বাংলাদেশ।

মঙ্গলবার সিলেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে নির্ধারিত ৯০ মিনিটে অন্তত দু’টি নিশ্চিত গোল বাঁচিয়েছেন। দারুণ দক্ষতায় ঝাপিয়ে পড়ে প্রতিহত করে দিয়েছেন ভারতের দুটি জোরালো আক্রমন। ফয়সল এমন ভঙ্গিমায় বল রিসিভ করেন দেখে মনে হতে পারে মঞ্চে ধ্রুপদী নৃত্য পরিবেশন করছে কোনো শিশু শিল্পী। এমন শৈল্পিক ভঙ্গিমার কারনে যতোবারই বল রিসিভ করেন ফয়সল ততবারই গর্জে উঠে পুরো গ্যালারি।

এখন পর্যন্ত ফয়সালের ফাইনালে আসল বীরত্বের কাহিনী বলাই হয়নি। ফাইনালে ফয়সাল আসল ক্যারিশমা তো দেখিয়েছেন ট্রাইব্রেকারে। ভারতের পক্ষে ট্রাইব্রেকার ৪র্থ শট নিতে আসেন সাকলায়েন। বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে সেই শট রুখে দেন ফয়সল। যেনো একটি মাত্র শট নয়, পুরো ভারতকেই রুখে দিলেন সুনামগঞ্জের এই কিশোর। তার বিশ্বস্ত গ্লাভসে ভর করে শিরোপা জিতে নিলো বাংলাদেশ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.