Sylhet Today 24 PRINT

ভেটোরি ও ল্যাঙ্গাভেল্ট বোলিং কোচ

স্পোর্টস ডেস্ক |  ২৭ জুলাই, ২০১৯

নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়ক, সাবেক নির্বাচক ও বাহাতি স্পিনার ড্যানিয়েল ভেটোরিকে স্পিন বোলিং কোচ ও দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার চার্ল ল্যাঙ্গাভেল্টকে পেস বোলিং কোচ নিয়োগ দিয়েছে বিসিবি।

শনিবার বিসিবির বোর্ড সভা শেষে দুই বোলিং কোচ নিয়োগের কথা জানান সভাপতি নাজমুল হাসান পাপন।

দুই জনকেই নিয়োগ দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ায় আগামী বছর হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ল্যাঙ্গাভেল্ট দায়িত্ব পেয়েছেন স্থায়ীভাবে। ভোটোরি কাজ করবেন মোট ১০০ দিন।

ড্যানিয়েল ভেটোরি বাংলাদেশের সাবেক স্পিন কোচ সুনীল যোশী ও চার্ল ল্যাঙ্গাভেন্ট কোটনি ওয়ালশের স্থলাভিষিক্ত হলেন। সদ্য সমাপ্ত আইসিসি বিশ্বকাপ পর্যন্ত তাদের মেয়াদ থাকায় ওই দুই কোচের সঙ্গে চুক্তি নবায়ন করেনি বিসিবি।

এদিকে, ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির চুক্তি নবায়নের ঘোষণা দেওয়া হয়েছিল আগেই। সেটির আনুষ্ঠানিক ঘোষণাও এসেছে এই সভার পর। সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের সঙ্গেও চুক্তি আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।

ভেটোরি-ল্যাঙ্গাভেল্ট কারও সঙ্গে এখনও আনুষ্ঠানিক চুক্তি হয়নি। তবে দুজনই সম্মতি দিয়েছেন এবং নাম ঘোষণা করে দিতে আপত্তি নেই বলে জানিয়েছেন বিসিবিকে। তবে এখনই ভেটোরিকে পাচ্ছে না বাংলাদেশ। আগামী নভেম্বরে ভারত সফরের আগে তিনি শুরু করবেন দায়িত্ব।

খেলোয়াড়ী জীবন শেষ হওয়ার আগেই ২০১৪ সালে আইপিএল দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কোচ হিসেবে দায়িত্ব নেন ভেটোরি। ওই বছরের নভেম্বরে খেলেছেন নিউ জিল্যান্ডের হয়ে সবশেষ টেস্ট, ডিসেম্বরে সবশেষ টি-টোয়েন্টি। ২০১৫ বিশ্বকাপ দিয়ে বিদায় জানান আন্তর্জাতিক ক্রিকেটকে। তিন সংস্করণ মিলিয়ে তখন তার নামের পাশে ৭০৫টি আন্তর্জাতিক উইকেট। সঙ্গে ৬ সেঞ্চুরিতে করেছেন প্রায় ৭ হাজার রান।

২০১৫ বিশ্বকাপ শেষ হওয়ার পরপরই বিগ ব্যাশের জন্য ব্রিসবেন হিটের কোচ হিসেবে জানানো হয় তার নাম। ওই বছরই অক্টোবরে বিশেষ ক্যাম্পে কাজ করেন ইংল্যান্ডের উঠতি স্পিনারদের নিয়ে। ২০১৬ সালে দায়িত্ব নেন মিডলসেক্স টি-টোয়েন্টি দলের। বাংলাদেশের স্পিন বোলিং কোচের দায়িত্ব নেওয়ার আগে কাজ করছেন ইংল্যান্ডেরই বার্মিংহাম ফিনিক্স দলের সহকারী কোচ হিসেবে।

ভেটোরিকে ১০০ দিনের কোচ হিসেবে পাওয়া প্রসঙ্গে নাজমুল হাসান পাপন জানান, “আমরা তো পূর্ণকালীন চাচ্ছিলাম। কিন্তু হয়নি। তবে সে যে ধরনের মানুষ, প্রাণচাঞ্চল্য আছে, দলে স্পিরিট জুগিয়ে দেয়, নেতৃত্ববোধের ব্যাপার আছে তার মধ্যে, তাকে পেলে খুব ভালো হবে। সে যে শুধু সিরিজে যাবে, তা নয়। ১০০ দিনের মধ্যে কয়টা আর সিরিজ থাকবে! বাকি সময়ে সে আমাদের ক্রিকেটারদের নিয়ে স্কিল ক্যাম্পে কাজ করবে।”

“আমরা বেশি চাচ্ছি, বর্তমান ক্রিকেটারদের উন্নতির পাশাপাশি নতুন কিছু ক্রিকেটার সে বের করে দেবে। আমার মনে হয়, এই ধরনের কোচ খুব বেশি পাওয়া কঠিন। আসার পর তাকে ভালো লাগলে কাজের সময় বাড়ানো নিয়ে কথা বলা যেতে পারে।”

এদিকে, ল্যাঙ্গাভেল্টের আন্তর্জাতিক ক্যারিয়ার ৯ বছরের। আন্তর্জাতিক ক্যারিয়ারে একটা সময় দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলের নিয়মিত মুখ ছিলেন। টেস্ট খেলেছেন ৬টি, উইকেট ১৬টি। ৯ টি-টোয়েন্টিতে উইকেট ১৭টি। আর ৭২ ওয়ানডেতে উইকেটে ১০০টি।

২০১০ সালে আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলার পর ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোয় খেলেছেন ল্যাঙ্গাভেল্ট। পরে ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত ছিলেন দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের বোলিং কোচ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.