Sylhet Today 24 PRINT

জিম্বাবুয়ের ‘ডিরেক্টর অব ক্রিকেট’ মাসকাদজা

স্পোর্টস ডেস্ক |  ৩১ অক্টোবর, ২০১৯

ছবি: সংগৃহীত

দীর্ঘদিন জিম্বাবুয়ে ক্রিকেট দলের হয়ে খেলেছেন মাঠে, পালন করেছেন অধিনায়কত্বের দায়িত্ব। কদিন আগে বাংলাদেশ সফরে অবসরের মাধ্যমে ব্যাট-প্যাড তুলে রাখার সিদ্ধান্ত নিলেও জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি) মূল্যায়ন করছে তাকে। তিনি হ্যামিল্টন মাসকাদজা। তার জন্যে পদ সৃষ্টি করেছে বোর্ড, উদ্দেশ্য জিম্বাবুয়ের ক্রিকেটের উন্নয়ন।

ক্রিকবাজ জানাচ্ছে, ৩৬ বছর বয়সী মাসাকাদজার জন্য নতুন একটি পদ তৈরি করেছে জিম্বাবুয়ে ক্রিকেট। ডিরেক্টর অব ক্রিকেট নামক এই পদে ১ নভেম্বর থেকে দায়িত্বগ্রহণ করতে চলেছেন দেশটির সাবেক এই অধিনায়ক। এছাড়াও কোচ ও অধিনায়কদের কার্যকর নেতৃত্ব দেয়ার জন্যও কাজ করবেন তিনি বলে জানানো হয়েছে বোর্ডের পক্ষ থেকে।

জিম্বাবুয়ে ক্রিকেটের চেয়ারম্যান তেবোঙ্গওয়া মুকুহলানি বলেন, এটা একটা গুরুত্বপূর্ণ দায়িত্ব যা ক্রিকেটের সব ক্ষেত্রে আমাদের শক্তিশালী হবার ইচ্ছাকে আরও ত্বরান্বিত করবে।

বোর্ডের ওপর সরকারের হস্তক্ষেপের কারণে গত জুলাইতে জিম্বাবুয়ের সদস্য পদ স্থগিত হওয়ার ঘোষণা দিয়েছিল আইসিসি। চলতি মাসেই সেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। এখন জিম্বাবুয়ের লক্ষ্য তাদের ক্রিকেট প্রশাসনকে উন্নত করা এবং সকল পর্যায়ের ক্রিকেটকে আরও শক্তিশালী করা।

দীর্ঘ ক্যারিয়ারে ৩৮ টেস্টে ২ হাজার ২২৩ তার রান করেছেন। ২০৯ ওয়ানডেতে করেছেন ৫ হাজার ৬৫৮ রান। টি-টোয়েন্টিতে দেশের হয়ে সর্বোচ্চ ১ হাজার ৬৬২ রানের সঙ্গে আছে সর্বাধিক ১১টি অর্ধশতক। তিন ফরম্যাট মিলে ৫৭টি উইকেটও নিয়েছেন।

২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক করেছিলেন হ্যামিল্টন মাসাকাদজা। ওই টেস্টে ১১৯ রানের ইনিংস খেলে বাঁচিয়েছিলেন ম্যাচ। ওই ইনিংস দিয়ে সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান হিসেবেও নাম লেখান মাসাকাদজা। যদিও পরে বাংলাদেশের মোহাম্মদ আশরাফুল সেই রেকর্ড নিজের করে নেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.