Sylhet Today 24 PRINT

টানা তৃতীয় সেঞ্চুরিতে হৃদয়ের বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক |  ১৯ নভেম্বর, ২০১৯

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচেও শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে টানা তৃতীয় সেঞ্চুরি হাঁকিয়েছেন বাংলাদেশ অ-১৯ দলের ব্যাটসম্যান তৌহিদ হৃদয়। টানা তিন সেঞ্চুরি করে রেকর্ডের খাতা ওলটপালট করেছেন এই টাইগার যুবা।  

টানা তিন ম্যাচে সেঞ্চুরি তথা সেঞ্চুরির হ্যাটট্রিক করে গড়েছেন বিশ্ব রেকর্ড। যুব ক্রিকেটের ইতিহাসে পরপর দুই ইনিংসে সেঞ্চুরির রেকর্ড রয়েছে ১১ জন ব্যাটসম্যানের। রোববার লঙ্কান যুব দলের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে ১২৩ রানের ইনিংস খেলে এ তালিকায় শেষ ব্যাটসম্যান হিসেবে নাম তুলেছিলেন হৃদয়।

চট্টগ্রামের জহুরুল আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের শেষ ম্যাচে টসে জিতে ব্যাটিং নেয় বাংলাদেশ। দুই ওপেনার সাজিদ ও প্রিতমের দ্রুতই বিদায়ের পর ব্যাটিংয়ে নামেন হৃদয়। এরপর প্রান্তিক নওরজ নাবিলের সাথে বাঁধেন জুটি। দুজনেই তুলে নেন অর্ধশতক।

পরবর্তীতে নাবিল ৬৫ রান করে বিদায় নিলেও দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন তৌহিদ হৃদয়। সেই সাথে এগুতে থাকেন নিজের ব্যক্তিগত শতকের দিকে। ইনিংসে ৪৯ তম ওভারে এসে তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম আর এই সিরিজে টানা তৃতীয় সেঞ্চুরি। ১১১ রান করে শেষ ওভারে আউট হন হৃদয়।

এর আগে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ১২৪* ও চতুর্থ ওয়ানডেতে ১১৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন হৃদয়। চতুর্থ ওয়ানডেতে সেঞ্চুরির মাধ্যমেই অ-১৯ দলের হয়ে সবচেয়ে বেশি শতকের রেকর্ড গড়েছিলেন তিনি। সেই সাথে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে রানের দিক থেকে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ রান এখন তার।

অন্যদিকে এক সিরিজে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকানোর রেকর্ডটিও এখন তৌহিদ হৃদয়ের৷ এর আগে যেখানে ৬ ম্যাচ করে খেলে রেকর্ডটি যৌথভাবে ধরে রেখেছিলেন ইংল্যান্ডের বার্নহাম ও ভারতের ধিমান সেখানে ৪ ম্যাচ খেলেই সে রেকর্ড ভেঙেছেন তৌহিদ হৃদয়।

ভারতের উনমুখত চাদকে পেছনে ফেলে এক বছরের সর্বোচ্চ শতকের রেকর্ডও নিজের করে নিয়েছেন তিনি। দ্বিপাক্ষিক কোন সিরিজেও সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন এই ব্যাটসম্যান। এক প্রতিপক্ষের বিপক্ষে সর্বোচ্চ সেঞ্চুরিও এখন হৃদয়ের। সেই সাথে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে রানের দিক থেকে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ রান এখন তার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.