Sylhet Today 24 PRINT

মুশফিকের ফিফটিতে তৃতীয় দিনে গেল ইডেন টেস্ট

স্পোর্টস ডেস্ক |  ২৩ নভেম্বর, ২০১৯

ছবি: বিসিবি

প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়, ভারতের বোলারদের বিপক্ষে দাঁড়াতে না পারা আর বিশাল রানে পিছিয়ে থাকা বাংলাদেশ এই টেস্টকে তৃতীয় দিনে নিয়ে যেতে পারবে কি না এনিয়ে জমেছিল শঙ্কার মেঘ, তবে শেষ পর্যন্ত ম্যাচটা তৃতীয় দিনেই গেছে। আর সেটা করতে পেরেছেন মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ রিয়াদ। মুশফিকের দায়িত্বশীল ফিফটি পেরুনো ব্যাটিং আর ইনজুরিতে মাঠ ছাড়ার আগ পর্যন্ত রিয়াদের ব্যাটিংয়ে মূলত টেস্টকে নিয়ে গেছে তৃতীয় দিনে।

ইডেন গার্ডেনসে দিবারাত্রির টেস্টে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৫২ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ।

২৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ২০ রান তোলার আগেই ৪ উইকেট নেই! শেষ পর্যন্ত মুশফিকুর রহিম এক প্রান্ত আগলে রাখায় ৬ উইকেটে ১৫২ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করতে পেরেছে বাংলাদেশ। অর্থাৎ গোলাপি বলে দিবারাত্রির এ টেস্ট তৃতীয় দিনে টেনে নিতে পারল সফরকারিরা।

টেস্ট ক্রিকেটে প্রায় দুই দশকে পা রেখে খেলা তৃতীয় দিনে টেনে নিতে পারায় কোনো সন্তুষ্টি নেই। কিন্তু ইডেন গার্ডেনস টেস্টে ব্যাটসম্যানদের যাওয়া আসার মিছিলের জন্যই কথাটা বলা হচ্ছে। আজ দ্বিতীয় ইনিংসেও চরম ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল দল। প্রথম ওভারেই ফিরে যান ওপেনার সাদমান ইসলাম। মাঝে এক ওভার পর ড্রেসিং রুমের পথ ধরেন মমিনুল হকও। দলীয় ১৩ রানের মধ্যে ফিরে যান সাদমান, মমিনুল, ইমরুল ও মিঠুন। এরপর বাংলাদেশ দ্বিতীয় দিনের খেলা শেষ করতে পারবে কি না তা নিয়েই সংশয় ছিল। কোনোমতে দ্বিতীয় দিন পারি দিতে পারলেও ইনিংস ব্যবধান এড়াতে বাংলাদেশ এখনো ৮৯ রানের দূরত্বে। হাতে মাত্র ৪ উইকেট।

বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৩০.৩ ওভারে ১০৬ রানে অলআউট হয়। বল খেলায় দ্বিতীয় ইনিংসে তুলনামূলক ভালো করেছে দল। আজ ৩২.৩ ওভার খেলেছেন মুশফিকরা।

পঞ্চম উইকেটে ৬৯ রানের জুটি গড়ে ভালোই এগোচ্ছিলেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। কিন্তু ব্যক্তিগত ৩৯ রানে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠ ছাড়েন মাহমুদউল্লাহ। তার বদলি হিসেবে নেমে বেশিক্ষণ টিকতে পারেননি মেহেদী হাসান মিরাজ। ২২ বলে ১৫ রান করে ইশান্তের শিকার হন তিনি।

স্পিনার তাইজুল ইসলামের সঙ্গে ৩৯ বলে ১৯ রানে জুটি গড়ে লড়াই চালিয়ে যাচ্ছিলেন মুশফিক। তাইজুলকে (২৪ বলে ১১) উমেশ যাদব তুলে নেওয়ার পর দ্বিতীয় দিনের খেলার সমাপ্তি টানেন মাঠের আম্পায়ার। ৫৯ রানে অপরাজিত রয়েছেন মুশফিক।

প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও শূন্যতে আউট হয়েছেন অধিনায়ক মমিনুল হক। প্রথম ইনিংসেও শূন্য রানে আউট হওয়ায় ‘পেয়ার’ বা চশমা পেলেন মমিনুল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.