Sylhet Today 24 PRINT

শূন্য রানে আউটের ‘সেঞ্চুরি’ করলেন আফ্রিদি

স্পোর্টস ডেস্ক |  ১২ ডিসেম্বর, ২০১৯

পুরনো ছবি

‘‘লাগলে ছক্কা, না লাগলে অক্কা’’- ক্রিকেটে চর্চিত এমন বাক্য পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদির সঙ্গেই সবচেয়ে বেশি যায়। তার দিনে দ্রুতগতিতে রান তুলতে যেমন জুড়ি মেলা ভার, তেমনি ব্যাট হাতে শূন্য রানে ফিরে আসাও তার জন্যে নিয়মিত ঘটনা।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন আগেই। এখন দেশে-দেশে স্বল্প পরিসরের লিগগুলো খেলছেন। বঙ্গবন্ধু বিপিএলে তাকে দলে ভিড়িয়েছে ঢাকা প্লাটুন। প্রথম ম্যাচে নিয়মিত সেই ঘটনাই ঘটল, শূন্য রানে আবারও ফেরত গেলেন এই হার্ডহিটার।

ঢাকার পক্ষে আফ্রিদির এই শূন্য রানে আবার আছে মাইলফলকের যোগও। এটা তার ক্যারিয়ারের শূন্যের সেঞ্চুরি!

বঙ্গবন্ধু বিপিএলে রাজশাহী রয়্যালসের বিপক্ষে ম্যাচে বৃহস্পতিবার নিজের খেলা প্রথম বলেই ফিরেন পাকিস্তানি অলরাউন্ডার। স্বীকৃত ক্রিকেটে এটি ছিল তার শততম ‘ডাক।’

আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৪৪ বার শূন্য রানে ফিরেছেন আফ্রিদি। ওয়ানডেতে ‘ডাক’ ৩০টি। এই সংস্করণে তার চেয়ে বেশি শূন্য রানে আউট হয়েছেন কেবল শ্রীলঙ্কান কিংবদন্তি সনাৎ জয়াসুরিয়া।

২৭ টেস্টের ক্যারিয়ারে আফ্রিদি শূন্যতে আউট হয়েছেন ৬ বার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার ডাক ৮টি। বাকি ৫৬ ‘ডাক’ এসেছে প্রথম শ্রেণির ক্রিকেট, লিস্ট ‘এ’ ও ঘরোয়া টি-টোয়েন্টি মিলিয়ে।

স্বীকৃত ক্রিকেটের বাইরেও নানা সময়ে ‘ডাক’ মেরে আলোচনার জন্ম দিয়েছেন আফ্রিদি। সুইজারল্যান্ডে গত বছর আইস ক্রিকেটেও তিনি ফিরেছিলেন শূন্য রানে!

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.