Sylhet Today 24 PRINT

অবশেষে স্বরূপে তামিম

ক্রীড়া প্রতিবেদক |  ০৩ মার্চ, ২০২০

৪৩ বলে ২৪ রান। খুব একটা খারাপ না হলেও উইকেট যদি ব্যাটিং বান্ধব হয় তাহলে দলের বাকী সবার জন্য এমন ব্যাটিং কিছুটা হলেও চাপের। জিম্বাবুয়ের বিপক্ষে আগের ম্যাচে তাই ব্যাপক সমালোচনার শিকার হয়ে হয়েছিল তামিম ইকবালকে। তবে দ্বিতীয় ম্যাচেই সব সমালোচনার জবাব দিলেন এ ওপেনার। চাইলেই যে আগ্রাসী ব্যাট করতে পারেন তা দেখিয়ে দিলেন দেশ সেরা এ খেলোয়াড়।

মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু থেকেই বেশ সাবলীল ব্যাট করছেন তামিম ইকবাল। সে ধারা ধরে রেখে এর মধ্যেই তুলে নিয়েছেন নিজের হাফসেঞ্চুরি। ৪২ বলে এদিন ফিফটি স্পর্শ করেছেন এ ওপেনার। ওয়েসলি মাধেভেরের বলে সিঙ্গেল নিয়ে ক্যারিয়ারের ৪৮তম হাফসেঞ্চুরি করেন এ ওপেনার। এ রান করতে অসাধারণ কিছু শট খেলেছেন তিনি। বাউন্ডারি মেরেছেন ১০টি। এ প্রতিবেদন লেখা পর্যন্ত তার সংগ্রহ ৫৭ রান। এ সময় বাংলাদেশ দলের সংগ্রহ ২ উইকেটে ৭৮ রান। তামিমের সঙ্গে ব্যাট করছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ব্যাট করছেন ৫ রানে।

ক্যারিয়ার যখন শুরু করেছিলেন তখন দেশের মারকুটে ব্যাটসম্যানদের অন্যতম ছিলেন তামিম। বয়স ও অভিজ্ঞতা বাড়ার সঙ্গে সঙ্গে আগ্রাসীভাব কমিয়ে কিছুটা দায়িত্ব নিয়ে খেলার চেষ্টা করছেন এ ওপেনার। তাই মাঝে মধ্যে কিছুটা ধীর গতিতেও ব্যাট করতে হচ্ছে। আর তাতে প্রায়ই সমালোচনাও শুনতে হয়। তবে এদিন সব সমালোচনার জবাব ব্যাট হাতেই দিলেন তামিম।

পাশাপাশি এদিন জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের হয়ে ওয়ানডে সংস্করণে সবচেয়ে বেশি রানের রেকর্ড নিজের করে নিয়েছেন তামিম। বাঁহাতি এই ওপেনার আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিব আল হাসানকে টপকে গিয়ে দখল করেছেন শীর্ষস্থান। জিম্বাবুয়ের বিপক্ষে ৪৫ ওয়ানডের ৪২ ইনিংসে বাঁহাতি অলরাউন্ডার সাকিবের সংগ্রহ ১ হাজার ৪০৪ রান। এদিন ব্যাট হাতে মাঠে নামার আগে তামিম তার চেয়ে মাত্র ২ রানে পিছিয়ে ছিলেন। তৃতীয় ওভারের দ্বিতীয় বলে চার মেরে সাকিবকে ছাড়িয়ে যান তামিম।

তবে এদিন শান্তর রানআউটে দায় রয়েছে তামিমের। মাধেভেরের লেগ স্টাম্পে রাখা বলটি ঠিকভাবে খেলতে পারেননি শান্ত। রান নিতে চাননি। কিন্তু তামিম চেয়েছিলেন। উইকেট ছেড়ে প্রায় অন্য প্রান্তে চলে আসেন। তাই বাধ্য হয়েই নিজের উইকেট স্যাক্রিফাইস করেন এ তরুণ। এর আগে লিটনের আউটেও তার হাত রয়েছে। যদিও পুরোটাই দুর্ভাগ্যজনক।

কার্ল মুম্বার করা সপ্তম ওভারের তৃতীয় বলটি ড্রাইভ করেছিলেন তামিম। বোলার নিজেই ফিরতি বল ধরতে গেলে তার হাতে লেগে আঘাত হানে স্টাম্পে। ওইদিকে রান নিতে উইকেট ছেড়ে বেরিয়েছিলেন লিটন। ফেরার চেষ্টা করেছিলেন। কিন্তু লাভ হয়নি। আগেই স্টাম্প ভাঙলে রানআউট হয়ে ফিরতে হয় লিটনকে। তার বিদায়ে ভাঙে ৩৮ রানের ওপেনিং জুটি। আউট হওয়ার আগে ১৪ বলে ৯ রান সংগ্রহ করেছেন এ ওপেনার। এ রান করতে দুটি দর্শনীয় চার মেরেছেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.