Sylhet Today 24 PRINT

বয়স ১০৫ বছর, ১০০ মিটার দৌড় ৪২.২২ সেকেন্ডে!

সিলেটটুডে ডেস্ক |  ২৫ সেপ্টেম্বর, ২০১৫

একশো বছরেরও বেশি বয়স হলে কী হবে, তিনি তো ‘রকেট’!
বোধহয় একেই বলে, ‘বুড়ো হাড়ে ভেল্কি’!

১০৫ বছর বয়সের হিদেকিচি মিয়াজাকি ১০০ মিটার ‘স্প্রিন্ট’ দৌড়লেন ৪২.২২ সেকেন্ডে! সর্বশেষ আন্তর্জাতিক ‘মিট’-এ উসেইন বোল্টের ‘টাইম’-এর প্রায় চার গুণ। মাথায় রাখুন, দশ বছর আগে দৌড় শুরু করে জাপানের মিয়াজাকি যখন ১০০ মিটারে এই ‘রেকর্ড টাইম’ করলেন, তাঁর বয়সটা কিন্তু তখন বোল্টের চার গুণেরও বেশি! এর পরেও কি আক্ষেপ মায়াজাকির!

বলেছেন, ‘জানেন, আমি দৌড়তে দৌড়তে কাঁদছিলাম। ভাবছিলাম, কেন পারছি না? কেন ‘স্লো’ হয়ে যাচ্ছি? কেন আটকে যাচ্ছে আমার দু’টো পা? তা হলে কি সত্যি সত্যিই বুড়ো হয়ে গেলাম?’

কে বলল? মায়াজাকির নামটা যে ইতিমধ্যেই ঢুকে গিয়েছে ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস’-এ।

কিন্তু, তার পরেও তাঁর কোনও আত্মসন্তুষ্টি নেই। তাঁর কথায়, ‘জানেনই তো, সবে শুরু করেছি। হ্যাঁ, আমার শরীর-স্বাস্থ্যের জন্য আমি গর্ব বোধ করি। এই বয়সেও আমি ‘ফিট’। কোনও দিনই বড় কোনও অসুখে ভুগিনি। ডাক্তাররাও অবাক হয়ে যান। তবে আরও খাটতে হবে আমাকে। আরও প্র্যাকটিস করতে হবে।’

মায়াজাকি জানিয়েছেন, বোল্টই তাঁর প্রেরণা। তাঁর নামও জানেন বোল্ট। গত বছর বোল্ট যখন জাপানে এসেছিলেন, তাঁর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন মায়াজাকি। সেই খবর পেয়ে বোল্ট দেখা করতে চেয়েছিলেন। বোল্টের সঙ্গে কখন-কোথায় দেখা হবে, তা জানাতে কিয়েটোয়, মায়াজাকির বাড়িতে টেলিফোন এসেছিল। কিন্তু, মায়াজাকির বাড়িতে তখন কেউ ছিল না। ফোন বেজে গিয়েছিল।

বোল্টের সঙ্গে তাঁর আর দেখা করা হয়নি। সেই আফশোসটা এখনও রয়ে গিয়েছে মায়াজাকির। বোল্টের সঙ্গে এ বার কোথাও ট্র্যাকে নেমেই মেটাতে চান সেই আফশোস! ১০০ মিটার দৌড়টা ‘রেকর্ড টাইম’-এ শেষ করার পর রসিকতা করে ‘কিং’ (রাজা) উসেইন বোল্টের দিকে ‘চ্যালেঞ্জ’ও ছুঁড়ে দিয়েছেন তিনি। বললেন, ‘ওর (উসেইন) সঙ্গে ট্র্যাকে নামার ইচ্ছে আছে আমার!’কিন্তু, ‘টাইম’টা যে করতেই হবে ৩৫ সেকেন্ড! মায়াজাকির ‘প্রাইম টার্গেট’। ভোর হতে না-হতেই তাই পিঠে কয়েক কেজি-র বোঝা নিয়ে দৌড়তে বেরিয়ে যান, প্র্যাকটিসে।

‘সোনার বোল্ট’ মায়াজাকি দেখিয়ে দিলেন, শরীরের বয়সটাও দিনের শেষে, স্কোরবোর্ডের মতোই ‘গাধা’!

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.