Sylhet Today 24 PRINT

অস্ট্রেলিয়ার নিরাপত্তা আশঙ্কাকে খামোখা ও অমূলক বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

সিলেটটুডে ডেস্ক |  ২৭ সেপ্টেম্বর, ২০১৫

বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা ও জঙ্গি হামলার আশঙ্কাকে খামোখা আর অমূলক বলে ওড়িয়ে দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। একই সঙ্গে তিনি আশা করেন তারা মত বদলাবে এবং খেলতে আসবে।

রবিবার (২৭ সেপ্টেম্বর) সকালে মন্ত্রণালয়ে নিজ কক্ষে নিরাপত্তা ঝুঁকির কারণে বাংলাদেশে অস্ট্রেলিয়া দলের সফর বাতিলের প্রসঙ্গে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, অস্ট্রেলিয়া ক্রিকেট দলের আশঙ্কা ভিত্তিহীন। আশা করি, তারা মত বদলাবে, খেলতে আসবে।

তিনি বলেন, দেশের পরিস্থিতি নিরাপদ। কোনো জঙ্গি মাথাচাড়া দেওয়ার সুযোগ পাবেনা, আত্মপ্রকাশ করতে পারবে না। আন্তর্জাতিক ম্যাচ হচ্ছে এখানে। তাদের আশঙ্কা খামোখা, অমূলক।

এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, গোয়েন্দাদের কাছ থেকে গ্রিন সিগন্যাল পেয়েই পাকিস্তানে আমাদের নারী খেলোয়াড়দের পাঠিয়েছি। আশঙ্কার কিছু নেই।

অস্ট্রেলিয়া দল এখনো মানা করেনি জানিয়ে তিনি বলেন, অস্ট্রেলিয়ার একটি টিম এসেছে। তারা পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত জানাবে।

প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অস্ট্রেলিয়া দল তাদের সরকারি সংস্থার তথ্য অনুযায়ী সফর স্থগিত করেছে। সংস্থার তথ্য সঠিক নয়, বাংলাদেশ নিরাপদ। কিছু কিছু ঘটনা ঘটলেও তাৎক্ষণিক আমরা পদক্ষেপ নিয়েছি।

এর আগে গত শনিবার (২৭ সেপ্টেম্বর) অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড জানান, নিরাপত্তা ইস্যুতে ২৮ সেপ্টেম্বর ঢাকায় আসছে না অজিরা।

সাদারল্যান্ড আরও বলেন- আমরা ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড (ডিএফএটি) থেকে নির্দেশনা পেয়েছি। তাদের তথ্যের উপর ভিত্তি করে নিরাপত্তা বিশেষজ্ঞ ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে সফরের জন্য একটি পরিবর্তিত নিরাপত্তা পরিকল্পনা নিয়ে আমরা কাজ করছি।

এদিকে, অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর শুরুর মাত্র দুই দিন আগে সফর স্থগিত করায় বিস্ময় প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।  

সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকির তথ্য পাওয়ার কথা জানিয়ে শনিবার সফর পিছিয়ে দেওয়ার কথা জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া। বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট খেলতে নতুন অধিনায়ক স্টিভ স্মিথের নেতৃত্বে আগামী সোমবার ঢাকায় পৌঁছানোর কথা ছিল অস্ট্রেলিয়া দলের।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে বলা হয়, 'সরকার টেস্ট দলকে বাংলাদেশ পাঠানোর নিরাপত্তা ঝুঁকি নিয়ে বোর্ডকে সর্তক করে দেওয়ায় ক্রিকেটারদের দেশ ছাড়ার তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। সরকার আশঙ্কা করছে, বাংলাদেশে জঙ্গী দলগুলো পর্যটকদের ওপর হামলা চালাতে পারে।'

আগামী ৯ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ও ১৭ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হওয়ার কথা। সফরসূচিতে ৩ অক্টোবরে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বিসিবি একাদশের বিপক্ষে তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচও আছে। তবে ম্যাচগুলো নির্ধারিত তারিখে হবে কি-না তা এখনও জানানো হয়নি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.