Sylhet Today 24 PRINT

‘চার স্তরের নিরাপত্তা দেয়ার পরও না এলে নিরাপত্তাই যে ইস্যু বিশ্বাসযোগ্য নয়’

সিলেটটুডে স্পোর্টস ডেস্ক |  ২৯ সেপ্টেম্বর, ২০১৫

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে শঙ্কার মধ্যে সাংবাদিকদের সাথে বিস্তারিত কথা বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি জানিয়েছন অস্ট্রেলিয়াকে সর্বোচ্চ নিরাপত্তা দেয়া হবে বলে জানিয়ে দেয়া হয়েছে। থাকবে চার স্তর বিশিষ্ট নিরাপত্তা বলয়।

অস্ট্রেলিয়াকে যে ধরনের নিরাপত্তা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে, তা কোনো দেশে কোনো দলকে দেওয়া হয়না বলে দাবি করেছে বিসিবি।

বোর্ড প্রধান পাপন বলছেন, তারপরও অস্ট্রেলিয়া না এলে সেটি হবে দুঃখজনক।

“বাংলাদেশের সর্বোচ্চ পর্যায়ে নিরাপত্তা যারা দেখেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ, র‌্যাব, ডিজিএফআই, এনএসআই, এমনকি প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা, দেড় দিনের মধ্যে সবার সঙ্গে তাদের দেখা করিয়ে দেওয়া হয়েছে। সবাই নিশ্চয়তা দিয়েছে যে কোনো ধরনের গণ্ডগোল হবে না। তাদেরকে যা বলা হয়েছে, ‘যা চাও, দেওয়া হবে।’ প্রায় চার স্তরের নিরাপত্তা দেওয়া হবে। এর চেয়ে বেশি আর কিছু করার নেই। এরপরও ওরা না এলে সেটা নিরাপত্তার জন্য আসবে না, এটা আমি বিশ্বাস করি না।”
 
অস্ট্রেলিয়ার নিরাপত্তা পরিদর্শক দলের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন নিরাপত্তা সংস্থার বৈঠকের পর সফর নিয়ে শঙ্কা কেটে যাওয়ার ইঙ্গিত মিলেছিল। কিন্তু পরিদর্শক দলের সবাইকে ক্রিকেট অস্ট্রেলিয়া হুট করেই ডেকে পাঠানোয় আবার দেখা দিয়েছে অনিশ্চয়তা।

মঙ্গলবার সন্ধ্যায় সফর নিয়ে সংবাদমাধ্যমকে বিসিবি প্রধান বলেন, আমরা এমন নিরাপত্তা ব্যবস্থার কথা বলেছি যে পৃথিবীর কোথাও কোন ক্রিকেট দলকে এমন নিরাপত্তা বলয় দেয়া হয়নি কখনো। এরচেয়ে বেশি কিছু কেউ করতে পারবেনা।  অস্ট্রেলিয়াকে যে ধরনের নিরাপত্তার প্রস্তাব দেওয়া হয়েছে, তেমন কিছু কখনও দেখেনি ক্রিকেট। তারপরও যদি ওরা না আসে, তাহলে সেটি হবে দুঃখজনক।”

পুরো প্রক্রিয়ার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি সম্পৃক্ত থেকে দেখভাল করছেন বলে জানিয়ে তিনি বলেন-

“সর্বোচ্চ পর্যায় থেকেই সব হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী যদি সরাসরি সম্পৃক্ত না হতেন, তাহলে মাত্র দেড় দিনের মধ্যে সবগুলো নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থা সব ফেলে অস্ট্রেলিয়ার প্রতিনিধি দলের সঙ্গে বসে যেতেন না। মন্ত্রী থেকে শুরু করে সচিব, সবাই সময় দিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশেই সব হচ্ছে। প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা তাদের বলেছেন, ‘আমি নিজে নিশ্চয়তা দিচ্ছি, কোনো সমস্যা নেই।”

অস্ট্রেলিয়া সরকার বাংলাদেশে ভ্রমণ নিয়ে যে সতর্কতা জারি করেছে, সেটাতে ক্রিকেট দলের ভয়ের কিছু দেখছেন না নাজমুল হাসান।

“ওরা যে অ্যালার্ট দিয়েছে, সেটা তো পর্যটকদের জন্য; সাধারণ ভ্রমণকারীদের জন্য। ক্রিকেট দল এলে তারা তো আর একা একা ঘুরে বেড়াবে না! এমন যদি হতো যে, অস্ট্রেলিয়া সরকার পর্যটকদের বলে দিচ্ছে, ‘বাংলাদেশে যেও না’, বা বাংলাদেশে থাকা অস্ট্রেলিয়ানদের বলতো ফিরে যেতে, তাহলে না হয় বোঝা যেত। এরকম তো কিছু না! বলা হয়েছে সতর্কতার মধ্যে থাকতে। ক্রিকেট দল তো পুরো নিরাপত্তায় থাকবে।”

যে হুমকির কারণে নিরাপত্তা নিয়ে অস্ট্রেলিয়ার এই শঙ্কা, সেটি নিয়েও একটি ধারণা দিলেন বিসিবি প্রধান।

“তারা যে তথ্যের ওপর ভিত্তি করে নিরাপত্তা পরিদর্শক দল পাঠিয়েছে, সেটাও কোনো বিশ্বস্ত সূত্র না। একটা জায়গা থেকে শুনতে পেরেছিল। এখানে স্থায়ী অস্ট্রেলিয়ানরা প্রতি বছর অক্টোবরে একটা অনুষ্ঠান করে কোনো একটা হোটেলে, ওখানে কিছু একটা গণ্ডগোল হতে পারে বলে তথ্য ছিল।”

বাংলাদেশে ক্রিকেট খেলায় কখনও কোনো সমস্যা ছিল না, ভবিষ্যতেও থাকবে না বলে বিশ্বাস বোর্ড প্রধানের।

“আমি সব সময় বলে আসছি, সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে বাংলাদেশে কোনো দল ক্রিকেট খেলতে আসতে পারছে না, এটা আমি কোনো ভাবেই মানতে পারব না। নিরাপত্তার সমস্যার যে কথা তারা বলছে, সেই ভিত্তিটাই আমি মানি না। এমনকি বিএনপির পক্ষ থেকেও একটা বিবৃতি দেওয়া হয়েছে। বাংলাদেশে এটা তো অসম্ভব ব্যাপার। কিন্তু ক্রিকেটের কারণেই এটা সম্ভব। কিছুদিন আগে তিনটি দেশ এখানে খেলে গেছে। ভারতের প্রধানমন্ত্রী এসে নানা জায়গায় ঘুরে বেরিয়েছেন। নিরাপত্তার সমস্যার কথা মানা যায় না।”

২-১ দিনের মধ্যেই অস্ট্রেলিয়া সিদ্ধান্ত জানাবে বলে আশা করছেন বিসিবি প্রধান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.