Sylhet Today 24 PRINT

শাবিতে যেভাবে হয় করোনা শনাক্তকরণ পরীক্ষা

শাবি প্রতিনিধি |  ২৯ মে, ২০২০

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পিসিআর ল্যাবে সংগ্রহকৃত নমুনা দিয়ে করোনাভাইরাস (কোভিড-১৯)পরীক্ষা করা হয়। এতে সিলেট এবং সুনামগঞ্জ স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো নমুনা শাবিপ্রবির ল্যাবে পাঠানোর পর সেখানে পরীক্ষা করা হয়। তবে শাবিপ্রবিতে রোগীর কাছ থেকে কোন ধরনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয় না।

করোনা পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান বলেন, আমরা নিজেরা কোন করোনার নমুনা সংগ্রহ করি না। সিলেট এবং সুনামগঞ্জ স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো নমুনা আমরা পরীক্ষা করি।

নমুনা সংগ্রহ নিয়ে তিনি বলেন, নমুনা সংগ্রহে ডাক্তাররা অনেক বিশেষজ্ঞ ও প্রশিক্ষণপ্রাপ্ত। নমুনা সংগ্রহ করা তাদের কাজ। আমরা নমুনা সংগ্রহ করি না এবং নমুনা সংগ্রহের দিকে আমরা যাবো না। শুধু তাদের সংগ্রহকৃত পাঠানো নমুনাগুলো পরীক্ষা করবো।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, 'ল্যাবে স্থাপনকৃত পিসিআর মেশিনে  সিঙ্গেল সাইকেলে প্রতিদিন ৯৪ টি নমুনা শনাক্ত করা যাবে। এতে ১ ঘণ্টা ৪০ মিনিট থেকে সর্বোচ্চ ২ ঘণ্টার মতো সময় লাগতে পারে। একইভাবে ডাবল সাইকেলে করলে প্রায় ১৮৮টি নমুনা শনাক্ত করা সম্ভব হবে।’

এদিকে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগে স্থাপিত ল্যাবে নমুনা পরীক্ষায় কাজ করতে সহযোগিতা করছেন বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলর বায়োলজি বিভাগের শিক্ষকরাও (বিএমবি)। শিক্ষক-শিক্ষার্থী মিলিয়ে এ ল্যাবে মোট ২১ জন সদস্য কাজ করছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.