Sylhet Today 24 PRINT

পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে, তবু সবার পেছনে সিলেট

এসএসসির ফল

নিজস্ব প্রতিবেদক |  ৩১ মে, ২০২০

ফাইল ছবি

মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার (এসএসসি) ফলাফলে এবার সিলেটে পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। তবু সারা দেশের তুলনায় সবচেয়ে পেছনে অবস্থান সিলেট শিক্ষাবোর্ডের।  দেশে এবার গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। আর সিলেট বোর্ডে পাসের হার ৭৮.৭৯ শতাংশ।

রোববার সকালে এ ফলাফল প্রকাশ করা হয়। করোনাভাইরাসের কারণে এবার অনলাইনেই প্রকাশ করা হয়েছে ফলাফল।

সিলেটে গতবছরের চাইতে এবার পাসের হার কিছুটা বেড়েছে। গতবার সিলেটে পাসের হার ছিলো ৭০. ৮৩ শতাংশ। এবার সিলেট শিক্ষাবোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ৪২৬৩ শিক্ষার্থী।
আর গতবার জিপিএ-৫ পেয়েছিলো ২ হাজার ৭৫৭ জন।

তবে পাসের হার ও জিপিএ-৫ বাড়লেও বাড়লেও সারাদেশের তুলনায় পিছিয়েই আছে সিলেট।

বিজ্ঞাপন



ঘোষিত ফলাফল অনুযায়ী ঢাকা বোর্ডে পাসের হার ৮২.৩৪, জিপিএ-৫ পেয়েছে ৩৬ হাজার ৪৭ জন, যশোর বোর্ডে পাসের হার ৮৭.৩১, জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন। কুমিল্লা ৮৫.২২, জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ২৪৫ জন। ময়মনসিংহ বোর্ডে পাশের হার ৮০.৩১, জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৪৩৪ জন। বরিশাল বোর্ড পাশের হার ৭৯.৭০, জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৮৩। দিনাজপুর বোর্ডে বোর্ড পাসের হার ৮২.৭৩, জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৮৬ জন। চট্টগ্রাম বোর্ডে বোর্ড পাশের হার ৮৪.৭৫, জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৮ জন এবং রাজশাহীতে পাসের হার ৯০.৩৭ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন ও সিলেট শিক্ষাবোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৭৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৪২৬৩ জন।

এবছর সিলেট শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিলো ১ লাখ ১৬ হাজার ৪০৭ জন। আর মোট পাশ করেছেন ৯১ হাজার ৪৮০ জন। পাশ করা শিক্ষার্থীদের মধ্যে ৩৯ হাজার ৫০৪ জন ছেলে ও ৫১ হাজার ৯৭৬ জন মেয়ে।

এছাড়া এবার মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাস করেছে ৮২.৫১ শতাংশ এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাস করেছে ৭২.৭০ শতাংশ শিক্ষার্থী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.