Sylhet Today 24 PRINT

রেড জোনে নগরীর ১৮টি ওয়ার্ড, লকডাউন করার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক |  ১৪ জুন, ২০২০

করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষিতে দেশের বিভিন্ন এলাকাকে তিনটি আলাদা জোনে ভাগ করার উদ্যোগ নিয়েছে সরকার। সংক্রমণের হার বিবেচনায় বিভিন্ন এলাকাকে রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করা হচ্ছে। সবচেয়ে বেশি সংক্রমিত অঞ্চলকে রেড জোন আখ্যা দেওয়া হচ্ছে।

সিলেটেও এভাবে আলাদা জোনে ভাগ করার কার্যক্রম শুরু হয়েছে। রোববার সিলেট সিটি করপোরেশন থেকে বিভিন্ন ওয়ার্ডকে আলাদা আলাদা জোনে ভাগ করে একটি প্রস্তাবনা সিলেট সিভিল সার্জনের কার্যালয়ে পাঠানো হয়েছে। এছাড়া সিলেটের বিভিন্ন উপজেলা থেকেও এ ধরনের প্রস্তাবনা পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন



সিলেটের সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা যায়, এই প্রস্তাবনাগুলো মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে রেড জোন হিসেবে চিহ্নিত এলাকাগুলোকে লকডাউন করা হবে।  

সিলেট সিটি করপোরেশন সূত্রে জানা যায়, সিটি করপোরেশনের করা তালিকায় ২৭টি ওয়ার্ডের মধ্যে ১৮টি ওয়ার্ডকেই রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া ইয়েলো জোনে আছে ৪টি ওয়ার্ড ও গ্রিন জোনে আছে ৫টি ওয়ার্ড।

সিটি করপোরেশন থেকে প্রাপ্ত তালিকা অনুযায়ী, রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে- ১ থেকে ৯ নং ওয়ার্ড, ১২ থেকে ১৪ রেড জোন, ১৬ ও ১৭ ওয়ার্ড এবং ১৯ থেকে ২২ ওয়ার্ডকে।

ইয়েলো জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে- ১০ নং ওয়ার্ড, ১৫ নং ওয়ার্ড, ১৮ নং ওয়ার্ড, ও ২৭ নং ওয়ার্ড হলুদ

গ্রিন জোনে আছে- ১১ নং ওয়ার্ড, এবং ২৩ থেকে ২৬ ওয়ার্ড।

সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম সিলেটটুডে টোয়েন্টিফোরকে বলেন, মন্ত্রণালয়ের নির্দেশে নগরীর করোনা শনাক্ত হওয়াদের তালিকা যাছাই-বাছাই করে আমরা এই জোনিং করেছি। রোববার এই তালিকা সিভিল সার্জনের কাছে জমা দিয়েছে। এবার মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

বিজ্ঞাপন



এদিকে সিলেটের সকল উপজেলাকেও এভাবে পৃথক পৃথক জোনে ভাগ করেছে সিভিল সার্জনের কার্যালয়।

জানা যায়, এই দুটি তালিকা করোনাভাইরাস প্রতিরোধে গঠিত মাল্টিসেক্টরিয়াল কমিটির জেলা কমিটির সভাপতি জেলা প্রশাসক সোমবার বৈঠক করবেন। বৈঠকে তালিকা দুটি যাছাই-বাছাই করে মন্ত্রণালয়ে পাঠানো হবে। তারপর তা চূড়ান্ত হবে।

এ ব্যাপারে সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল বলেন, সিলেটের প্রত্যেক উপজেলার একেবারে ইউনিয়ন পর্যন্ত এবং সিলেট মহানগরীর প্রত্যেক ওয়ার্ড পর্যন্ত রেড, গ্রিন ও ইয়েলো জোনে ভাগ করা হয়েছে। এটি জেলা প্রশাসকের সাথে সভায় চূড়ান্ত হলে মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে। সিলেটের উপজেলাগুলোর অনেকে এলাকাই রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে বলে জানান তিনি।

জানা যায়, রেড জোন চিহ্নিত এলাকায় পুরো লকডাউন করে দেওয়া হবে। এ জোনের কেউ বাইরে যেতে বা বাইরে থেকে কেউ এ জোনের ভেতরে যেতে পারবে না। এ জোনের দোকানপাট, বিপণিবিতান, সরকারি-বেসরকারি কার্যালয় সব বন্ধ থাকবে। এমনকি এ জোনে ঘরে বসে নামাজ আদায় করতে নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.