Sylhet Today 24 PRINT

‘এটাই হয়তো আমার শেষ নির্বাচন’

কান্নায় ভেঙে পড়ে বলেছিলেন কামরান

নিজস্ব প্রতিবেদক |  ১৬ জুন, ২০২০

২০১৮ সালে সর্বশেষ সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রার্থী হয়েছিলেন বদরউদ্দিন আহমদ কামরান। নির্বাচনের আগে নগরীর একটি হোটেলের হলরুমে ইশতেহার ঘোষণাকালে কান্নায় ভেঙে পড়ে তিনি বলেছিলেন- 'আমি আমার নেতৃবৃন্দকে সাক্ষী রেখে বলছি, এটাই হয়তো আমার জীবনের শেষ নির্বাচন। আমি হয়তো কখনোই আর আপনাদের সামনে এভাবে ইশতেহার ঘোষণা করতে আসবো না।'

কামরানের এই কথাটি সত্যি হয়ে ওঠলো। সত্যিসত্যিই ২০১৮ সালের নির্বাচনটি তার জীবনের শেষ নির্বাচন হয়ে গেলো। সোমবার ভোরে জাগতিক সকল কিছুর ঊর্ধ্বে চলে গেলেন সিলেট সিটি করপোরেশনের সাবেক এই মেয়র। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে সোমবার ভোরে মারা যান আওয়ামী লীগের কেন্দ্রীয় এই নেতা।

কামরানকে হারিয়ে সোমবার দিনভর শোকে মুহ্যমান ছিলো পুরো সিলেট। পুরো সিলেটজুড়েই আলোচনার শীর্ষে ছিলো কামরানের মৃত্যু সংবাদ।

২০১৮ সালের নির্বাচনে বিএনপি নেতা আরিফুল হক চৌধুরীর কাছে হেরে যান বদরউদ্দিন আহমদ কামরান। সোমবার কামরানের মৃত্যু সংবাদ শোনার পর তার বাসায় গিয়ে কান্নায় ভেঙে পড়েন মেয়র আরিফও।

বিজ্ঞাপন

সিলেট নগরীর ছড়ার পাড় এলাকার বাসিন্দা বদরউদ্দিন আহমদ কামরান ১৯৭৩ সালে প্রথম সিলেট পৌরসভার কাউন্সিলর পদে নির্বাচনে অংশ নেন। তখন তিনি কলেজ ছাত্র। ছাত্রাবস্থায়ই নির্বাচনে অংশ নিয়ে বিজয়ী হন কামরান। ওই বছর নিয়ে টানা তিন বার কাউন্সিলর নির্বাচিত হন কামরান। ১৯৯৫ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সিলেট পৌরসভার চেয়ারম্যান পদে প্রার্থী হন কামরান। প্রথমবারেই চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। পরে মহানগর আওয়ামী লীগের সভাপতিও হন তিনি। এখনো এই দায়িত্বে রয়েছেন কামরান।

২০০২ সালে সিলেট পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করলে এই সিটির প্রথম মেয়র হন বদরউদ্দিন আহমদ কামরান। পরের বছর ২০০৩ সালের নির্বাচনেও মেয়র পদে জয়লাভ করেন তিনি। ২০০৮ সালে সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দুর্নীতির মামলায় গ্রেপ্তার হন কামরান। কারাগারে থেকেই ফের মেয়র নির্বাচিত হন কামরান।

তবে ২০১৩ সালের সর্বশেষ নির্বাচনে প্রায় ৩১ হাজার ভোটের ব্যবধানে বিএনপির আরিফুল হক চৌধুরীর কাছে হেরে যান ‘সিলেটবাসীর প্রিয় নাম', বদরউদ্দিন আহমদ কামরান। দীর্ঘ রাজনৈতিক জীবনে এই প্রথমবারের মতো পরাজয়ের স্বাদ পান সজ্জন এই রাজনীতিবিদ'। এরপর ২০১৮ সালের নির্বাচনেও হেরে যান তিনি।

আর সোমবার (১৫ জুন) চলে যান এসব জয়-পরাজয়ের হিসেবের ঊর্ধ্বে। সোমবার দুপুরে নগরীর মানিকপীর কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে সমাহিত করা হয় কামরানকে। এরআগে তার জানাজায় করোনার ঝুঁকি উপেক্ষা করে অংশ নেয় হাজারও মানুষ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.