Sylhet Today 24 PRINT

অযত্ন-অবহেলায় ভানুগাছ রেল ষ্টেশনের গুদাম

কমলগঞ্জ প্রতিনিধি |  ১৬ জুন, ২০২০

সিলেট-আখাউড়া রেলপথের মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ভানুগাছ রেলস্টেশনে বিট্রিশ শাসনামলে নির্মিত গুদাম ঘরটি কর্তৃপক্ষের অযত্ন ও অবহেলায় লক্ষ লক্ষ টাকার সম্পদ পড়ে থেকে নষ্ট হচ্ছে।

জানা যায়, ভানুগাছ রেলস্টেশনের ২শ’ গজ উত্তরে আউটার সিগন্যালের পার্শ্বে বিট্রিশ শাসনামলে রেলওয়ে পরিবহনে বহনকৃত মালামাল সংরক্ষণের জন্য টিন দিয়ে তৈরি করা হয়।

তৎকালীন সময়ে ঘরটিতে মালামাল সংরক্ষণ করা হলে ও স্বাধীনতার পর তা অব্যবহৃত অবস্থায় থাকলে রাজস্ব আয়ের স্বার্থে বিভিন্ন জনের কাছে ভাড়া দেয়া হতো।

ভানুগাছ রেলওয়ে ষ্টেশনের সহকারী ষ্টেশন মাষ্টার উত্তম কুমার জনি জানান, প্রায় ১৫ বছর পূর্বে স্থানীয় হীরা মিয়া ঘরটি ভাড়া নেয়ার পর ঘরটি ব্যবহার করতে না পারার কারণে তা প্রত্যাহার করে নেন।

বিজ্ঞাপন

এমতাবস্থায় পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকার কারণে ঘরটির বিভিন্ন মূল্যবান সামগ্রী চুরি করে নিয়ে যায়। এরই মধ্যে ১৯৯৭ সালের ঝড়ে ঘরটি বিধ্বস্ত হয়ে ভূলুণ্ঠিত হয়ে পড়ে। এই সুযোগে কতিপয় সংঘবদ্ধ চোরচক্র ঘরটির মূল্যবান সামগ্রী চুরি করে নিয়ে যায়। ফলে রেলওয়ে কর্তৃপক্ষের অবহেলার কারণে সরকারের লাখ লাখ টাকার সম্পদ বিনষ্ট হচ্ছে।

এ ব্যাপারে শ্রীমঙ্গল রেলওয়ে গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মনিরুল ইসলাম জানান, এটা দেখাশুনার মূল দায়িত্বে রেলওয়ে আই ডব্লিউ বিভাগের। তবে স্থানীয়ভাবে সংশ্লিষ্ট ষ্টেশন মাষ্টাররাই তদারকি করে থাকেন।

ডব্লিউ বিভাগের কুলাউড়ার জুয়েল আহমেদ এর সাথে আলাপ করলে তিনি বলেন, ভানুগাছ রেলওয়ে ষ্টেশনের গুদাম ঘরটি ভেঙ্গে পড়ে আছে আমি তা জানিনা। এখন জানতে পারলাম তদন্তক্রমে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.