Sylhet Today 24 PRINT

করোনাকালে গোয়াইনঘাটে প্রশংসা কুড়িয়েছে ব্রাকের জনবান্ধব কর্মসূচী

গোয়াইনঘাট প্রতিনিধি |  ২০ জুন, ২০২০

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে হিমশিম খাচ্ছেন ক্ষুদ্র আয়ের মানুষ। নুন আনতে পান্তা ফুরায় এমন পরিবারের সংখ্যাও অগণিত। সাধারণত এমন ক্ষুদ্র ও মাঝারি আয়ের পরিবারগুলোর মানুষজন কোনো না কোনো এনজিও কিংবা ক্ষুদ্র ঋণদাতা সংস্থার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত রয়েছেন। এমতাবস্থায় সিলেটের গোয়াইনঘাটে যেখানে অন্যান্য সংস্থাগুলো ক্ষুদ্র ঋণের কিস্তির আদায়ের জন্য গ্রাহককে চাপ প্রয়োগসহ তাদের বিনিয়োগকৃত টাকা আদায়ের সেখানে বেশ কিছু ব্যতিক্রমী কাজ করে আলোচনায় এসেছে বিশ্বের সর্ববৃহৎ এনজিও সংস্থা ব্র্যাক মাইক্রোফাইনেন্স।

সরজমিনে জানা যায়, বাংলাদেশে গত মার্চ মাসে করোনাভাইরাস হানা দেয়। ব্র্যাক করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরু থেকেই স্বাস্থ্যবিধি মেনে তাদের অফিস খোলা রেখে মাঠকর্মীদের সঙ্গে নিয়ে সচেতনতামূলক কাজ করে যাচ্ছে। গণসচেতনতা সৃষ্টি, লিফলেট বিতরণ, মাইকিং, মাস্ক, হ্যান্ডগ্লাভস, হাত ধোয়ার সাবান, হ্যান্ড স্যানেটাইজারিং সামগ্রী বিতরণ।

ব্র্যাকের স্থানীয় কার্যালয় সূত্রে জানা যায়, গত ৯ মে থেকে ১১ই জুন পর্যন্ত সাধারণ জনগোষ্ঠীর আর্থিক সুবিধা বিবেচনা করে কৃষিখাত, মুদি ব্যবসায়ী ও ওষুধ বিক্রেতাদের মাঝে সীমিত আকারে ঋণ বিতরণ অব্যাহত রেখেছে তারা।

সরকারের পাশাপাশি সরকার নির্দেশিত সিদ্ধান্ত মেনে ব্র্যাকের কোনো কর্মী মাঠে গিয়ে কিস্তির টাকা আদায় না করে অদ্যাবধি মহামারী করোনাভাইরাস রোধে সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে ব্র্যাক। গোয়াইনঘাট উপজেলার  প্রতিটি ইউনিয়নে করোনা ভাইরাস সংক্রমণ শুরু হলে শুরুতেই প্রখ্যাত বাউল সঙ্গীত শিল্পী কুদ্দস বয়াতীর গানের সুরে মাইকিং করে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়। এরপর গোটা উপজেলায় করোনা সংক্রমণরোধে ব্যাপক গণসচেতনতা সৃষ্টিতে মাঠে নামেন ব্র্যাকের কর্মীরা। সাবান দিয়ে হাত ধোয়া, মাস্ক ব্যবহার করা, সামাজিক দূরত্ব বজায় রাখা ইত্যাদি বিষয়গুলো তারা প্রচার করে চলেছেন তারা। সরকারের সঙ্গে কোভিড-১৯ মোকাবেলায় সহায়তা করার জন্য ব্র্যাককে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে একটি সনদপত্র প্রদান করা হয়েছে।

বিজ্ঞাপন

ব্র্যাকে জাফলং শাখার ব্যবস্থাপক (দারিদ্র বিমোচন) মো. আব্দুল  কুদ্দুস বলেন,আমরা চেষ্টা করছি এই সংকটে অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর। আমরা গোয়াইনঘাটের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে গণসচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালনার পাশাপাশি আমাদের গ্রাহকদের মধ্যে তাদের সঞ্চিত তহবিল হতে তাদের প্রয়োজনার্থে ৯ লক্ষ প্রদান করেছি। এছাড়াও আমরা সাধারণ গ্রাহকসহ জনসাধারণদের মধ্যে অগণিত  সাবান ও ব্লিচিং পাউডার বিতরণ করেছি।

সংস্থাটির রাধানগর শাখার এরিয়া ম্যানেজার আব্দুল কুদ্দস ভূঁইয়া বলেন,ব্রাক সিলেটের আঞ্চলিক ব্যবস্থাপক ইকবাল আহমদ চৌধুরীর দিক নির্দেশনায় মার্চের ৮ তাং থেক শুরু হলে ২৪ মার্চ হইতে ব্যাপকহারে গণসচেতনতামুলক কাজ শুরু করে ব্রাক মাইক্রো ফাইনেন্স। মহামারী করোনাভাইরাস মোকাবেলায় প্রান্তিক জনগোষ্ঠীসহ আমাদের গ্রাহকদের পাশে থেকে হাত বাড়ানোর প্রয়াস চালিয়ে যাচ্ছি।

সাবান দিয়ে হাত ধোয়া,মাস্ক ব্যবহার করা, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ ইত্যাদি বিষয়গুলো গুরুত্ব সহকারে আমরা প্রচার করে আসছি। করোনা ভাইরাস সংক্রমণরোধে শুধু সরকারের পক্ষে একা মোকাবেলা করা সম্ভব নয়। এনজিও সংস্থাগুলোর মধ্যে আমরাই মানবিক সহায়তাসহ জনসাধারণকে সুরক্ষায় কাজ করছি,ভবিষ্যতেও আমাদের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.