Sylhet Today 24 PRINT

সালুটিকরে আকস্মিক বন্যায় তলিয়ে গেছে মাছের খামার, দেড়কোটি টাকার ক্ষয়ক্ষতি

নিজস্ব প্রতিবেদক |  ০৫ জুলাই, ২০২০

আকস্মিক বন্যায় সম্পূর্ণরূপে তলিয়ে গেছে সিলেটের গোয়াইঘাট উপজেলার সালুটিকর এলাকায় অবস্থিত বনানী এগ্রো ফার্ম। গত কয়েকদিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ২০ একর জায়গা নিয়ে করা এই ফার্মটির ৯টি পুকুর বন্যার পানিতে তলিয়ে গেছে। এতে করে ফার্মটিতে প্রায় দেড়কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

জানা যায়, সিলেটের সালুটিকর বাজার সংলগ্ন নন্দিরগাও ইউনিয়নে অবস্থিত বনানী এগ্রো ফার্মটি দীর্ঘ ১০ বছর ধরে মাছের ফিসারী চাষের মধ্যদিয়ে তাদের কার্যক্রম শুরু করে।

আইসিবি ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে বনানী এগ্রো ফার্ম নামে প্রতিষ্ঠানটি প্রায় ২০ একর জায়গা নিয়ে ৯টি পুকুরে মাছ চাষের জন্য মোট ২৫ লক্ষ পোনা ছাড়া হয়। সেখানে চিতল, গ্রাসকার্প, রুই, কাতলা, মৃগেল মাছ চাষ করা হয়।

দীর্ঘ ৩ বছর ধরে মাছের চাষ করার পর চলতি বছরের ২০২০ইং মার্চ মাসে  বাজারজাত করার পরিকল্পনা ছিল তাদের। কিন্তু মহামারী করোনা ভাইরাসের কারণে তা সম্ভব হয়নি। এজন্য আগামী বছরে ২০২১ সালের প্রথমদিকে মাছগুলো বাজার জাতের পরিকল্পনা করা হয়।

বিজ্ঞাপন

কিন্তু সারাদেশের ন্যায় সিলেটে টানা কয়েকদিনের বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট আকস্মিক বন্যায় বনানী এগ্রো ফার্মের ২০ একর জায়গার প্রায় ৯৫ ভাগই পানিতে তলিয়ে যায় এবং সবগুলো মাছ পানিতে ভেসে যায়। এতে প্রায় ১ কোটি ৩৫ লক্ষ থেকে দেড় কোটি  টাকার ক্ষয়ক্ষতি হয় প্রতিষ্ঠানটির।

এ ব্যাপারে বনানী এগ্রো ফার্মের  পরিচালক আবুল বশর হোসেইন বলেন, একাধারে প্রায় ৩ বৎসর পরিশ্রম করে ২৫ লক্ষ পোনা ও মাছের খাবারসহ প্রায় ৮৫ লক্ষ টাকার ব্যয় হয়। সব মিলিয়ে বনানী এগ্রো ফার্মের প্রায় ১ কোটি ৩৫ লক্ষ থেকে দেড় কোটি টাকা ক্ষতি হয়। এ অবস্থায় ফিসারীতে সব মাছ ভেসে যাওয়ায় অনেক ক্ষতি হয়েছে যা ঘুরে দাঁড়ানো প্রায় অসম্ভব। তার আমাদের একটাই চাওয়া যদি সরকারের পক্ষ থেকে সহযোগিতার করা হয় তাহলে আমরা আবার এই ফিসারীতে মাছের চাষ করে দুর্যোগ কাটিয়ে ঘুরে দাঁড়ানোর ধীর প্রত্যয় ব্যক্ত করছি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.