Sylhet Today 24 PRINT

দিরাইয়ে ২য় দফায় বন্যা, পানিবন্দি লক্ষাধিক মানুষ

সর্দার মুজাহিদুল ইসলাম, দিরাই  |  ১৪ জুলাই, ২০২০

হাওর অঞ্চল হিসেবে খ্যাত দিরাই উপজেলায় নদ-নদীর পানি বেড়েই চলেছে। গত কয়েকদিন ধরে টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানির কারণে ক্রমেই তা বৃদ্ধি পাচ্ছে। আর এতে করে উপজেলার রাস্তা-ঘাটসহ বেশ কিছু বাড়িঘর তালিয়ে গেছে।

জানা যায়, শুক্রবার থেকে শুরু হওয়া টানা বৃষ্টি সুনামগঞ্জ জেলার উপর দিয়ে বয়ে যায়। এতে করে সুরমা ও কালনী নদীর পানি বৃদ্ধি পেয়ে উপজেলার বিভিন্ন এলাকার রাস্তা-ঘাট ঘর-বাড়ি তলিয়ে যেতে শুরু করেছে, এতে পানিবন্দি হয়ে পড়েছেন লক্ষাধিক মানুষ। অনেকেই ঘর বাড়ি রেখে চলে এসেছেন বন্যা আশ্রয় কেন্দ্রে।

রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় দুর্ভোগে পরতে হয়েছে ওইসব এলাকার সাধারণ জনগণকে। করোনাকালে বন্যা এ যেন মরার উপর খাড়ার ঘা।

একাধিক ভুক্তভোগী জানান, একদিকে টানা বৃষ্টি অন্যদিকে ভারত থেকে নেমে আসা পানি,  সুনামগঞ্জ জেলা হয়ে দিরাই শাল্লার হাওর এলাকায় আসায় ভয়াবহভাবে পানি বৃদ্ধি পেয়েছে। রিকশা শ্রমিক ময়না মিয়া বলেন ঘরে হাঁটু পানি, ঘরে চাল ডাল কিছুই নাই, ছেলে মেয়েদের মুখে খাবার তুলে দিতে পারছি না। পরিবার নিয়ে ঘরে থাকার মত না, এলাকার অনেকেই আশ্রয় কেন্দ্র চলে গেছেন। আশ্রয় কেন্দ্রেও অনেক মানুষ, কিভাবে খাবার যোগাড় করি, কই যাই ভেবে পাচ্ছি না।

উপজেলার করিমপুর ইউনিয়নের নতুন বাঙাল গাও গ্রামের আবু বক্কর বলেন আগে প্রতিদিন যা রুজি রোজগার করতাম তা দিয়ে পরিবারের সকলের খাওয়া ব্যবস্থা করতাম, করোনার জন্য একবেলা খেয়ে আরেক বেলা না খেয়ে কাটিয়েছি। এখন আবার বন্যা এসে আমাদেরকে অসহায় করে ফেলেছে। সরকারি ত্রাণ ছাড়া আর কোন উপায় নাই।

পানি উন্নয়ন বোর্ড দিরাইয়ের শাখা প্রধান রিপন মাহমুদ বলেন পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে, দিরাইয়ে বিপদ সীমার ৩৫ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, উপজেলার প্রায় ৫০ টি বন্যা আশ্রয় কেন্দ্রে পানিবন্দি মানুষরা আশ্রয় নিয়েছেন। অনেকেই নিজ বাড়িতে পানিবন্দি অবস্থায় আছেন, আমরা তাদের কে আশ্রয় কেন্দ্র আসার জন্য বলেছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সফি উল্লাহ বলেন, বৈশ্বিক মহামারীর সংকটময় মুহূর্তে বন্যার কারণে মানুষের দূর্ভোগ বেড়ে গেছে। ইতিমধ্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বন্যা পরিস্থিতি পরিদর্শন ও ত্রাণ বিতরন করেছেন। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.