Sylhet Today 24 PRINT

ছাতকের বুরাইয়া বাজারে বসেছে অবৈধ পশুর হাট

ছাতক প্রতিনিধি |  ২৮ জুলাই, ২০২০

ছাতকের দোলারবাজার ইউনিয়নের বুরাইয়া বাজারে বসেছে গরু-ছাগলের অবৈধ হাট। কোরবানীর ঈদ উপলক্ষে অবৈধভাবে গড়ে উঠা এ পশুর হাট নিয়ন্ত্রন করছে স্থানীয় কতিপয় প্রভাবশালী ব্যক্তি। স্থানীয় একটি মাদ্রাসার দোহাই দিয়ে তারা পশুর অবৈধ হাট বসিয়ে দেদারছে পশু কেনা-বেচা ও টোল আদায় করছে।

এখানে বাজার ইজারা গ্রহীতার অংশীদারিত্ব রয়েছে বলে অভিযোগ উঠেছে। ফলে আশপাশের বৈধ পশুর হাটে এর নেতিবাচক প্রভাব পড়ার আশংকা রয়েছে। উচ্চমূল্যে ইজারা গ্রহণ করা উপজেলার জাউয়াবাজার, রসূলগঞ্জ বাজারসহ অন্যান্য পশুর হাট ইজারা গ্রহণকারী ব্যবসায়ীরা অবৈধ পশুর হাটের জন্য ক্ষতিগ্রস্থ হচ্ছেন। এভাবে গরু-ছাগলের অবৈধ হাট বসলে আগামীতে বৈধ ইজারা গ্রহীতাগন ইজারা গ্রহনে অনেকটা অনীহা প্রকাশ করতে পারে বলে অনেকেই মন্তব্য করেছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, গত বছর ইজারা গ্রহনের মাধ্যমে বুরাইয়া বাজারে কোরবানীর বৈধ পশুর হাট বসেছিলো। সম্প্রতি ঘন-ঘন বন্যা ও করোনা ভাইরাসের কারনে সরকারিভাবে এখানে পশুর হাট বসানোর কোন অনুমোদন দেয়া হয়নি। কিন্তু সরকারিভাবে কোন অনুমোদন না থাকলেও এখানে পশুর অবৈধ হাট বসিয়ে চালানো হচ্ছে পশু কেনা-বেচা। প্রায় এক সপ্তাহ আগে এখানে এ হাটটি বসানো হয়েছে বলে স্থানীয়রা জানান। গত ২৩ জুলাই কোরবানীর ঈদকে কেন্দ্র করে উপজেলার সিংচাপইড় ইউনিয়নের কামারগাও বাজারে গড়ে উঠা গরু-ছাগলের অবৈধ হাট উচ্ছেদ করা হয়। বাজার পরিচালনা কমিটির নেতৃত্বে বিনা ইজারায় বসানো গরু-ছাগলের অবৈধ হাট উচ্ছেদ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ গোলাম কবির। স্থানীয় সচেতন মানুষ বুরাইয়া বাজারের পশুর অবৈধ হাটটি উচ্ছেদ করার দাবী তুলেছেন।

ছাতকের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট তাপস শীল এ ব্যাপারে জানান, বুরাইয়া বাজারে পশুর হাট বসানোর সরকারি কোন অনুমতি নেই। হাট উচ্ছেদের ব্যবস্থা নেয়া হচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.