Sylhet Today 24 PRINT

ছাতকের বুরাইয়া বাজারে পশুর অবৈধ হাট উচ্ছেদ

ছাতক প্রতিনিধি |  ৩০ জুলাই, ২০২০

সুনামগঞ্জের ছাতকের দোলারবাজার ইউনিয়নের বুরাইয়া বাজারে গরু-ছাগলের অবৈধ হাট বসানো হয়েছে। এ পশুর হাট উচ্ছেদে বৃহস্পতিবার (৩০ জুলাই) বিকেলে উপজেলা প্রশাসনের উচ্ছেদ অভিযান পরিচালিত হয়েছে। কোরবানির ঈদ উপলক্ষে অবৈধভাবে গড়ে উঠা এ পশুর হাট নিয়ন্ত্রণ করছে স্থানীয় কতিপয় প্রভাবশালী ব্যক্তি।

মাদ্রাসা ও মসজিদের নামে তারা পশুর হাট বসিয়েছে বলে জানা গেছে। তবে একটি পক্ষ এতে ভিন্নমত পোষণ করেছেন। এ পশুর হাটে কয়েকদিন ধরে পশু কেনা-বেচা ও টোল আদায় করা হচ্ছে। কোনো প্রকার ইজারা ছাড়াই বাজারে পশুর হাট পরিচালিত হচ্ছে। এখান থেকে সরকার কোনো রাজস্ব পাচ্ছে না।

বুরাইয়া বাজারে অবৈধ পশুর হাট বসানোর ফলে আশপাশের বৈধ পশুর হাটের নেতিবাচক প্রভাব পড়েছে। উচ্চ মূল্যে ইজারা গ্রহণ করা উপজেলার জাউয়াবাজার, জগন্নাথপুর উপজেলার রসূলগঞ্জ বাজারসহ অন্যান্য পশুর হাট ইজারা গ্রহণকারী ব্যবসায়ীরা অবৈধ পশুর হাটের জন্য ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

বিজ্ঞাপন

স্থানীয় সূত্রে জানা যায়, গত বছর ইজারা গ্রহণের মাধ্যমে বুরাইয়া বাজারে কোরবানির বৈধ পশুর হাট বসানো হয়। চলতি বছরে সরকারিভাবে এখানে পশুর হাট বসানোর কোন অনুমোদন দেয়া হয়নি। কিন্তু সরকারি কোন অনুমোদন না থাকলেও এখানে অবৈধভাবে কোরবানির পশুর হাট বসিয়ে পশু কেনা-বেচা চলছে। প্রায় এক সপ্তাহ ধরে বুরাইয়া বাজারে পশুর হাট বসানো হয়েছে বলে স্থানীয়রা জানান।

বুরাইয়া বাজারে অবৈধভাবে পশুর হাট বসানোর ফলে প্রভাব পড়েছে বৈধ ইজারা নেয়া জগন্নাথপুর উপজেলার রসুলগঞ্জ বাজার পশুরহাটে। রসুলগঞ্জ বাজার পশুর হাটের ইজারাদার এ ব্যাপারে সুনামগঞ্জ জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগের প্রেক্ষিতে বুরাইয়া বাজারের পশুর হাট উচ্ছেদের নির্দেশনাও রয়েছে।

বৃহস্পতিবার বিকেলে বুরাইয়া বাজারের পশুর হাট উচ্ছেদে অভিযান চালান সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপস শীল। শুক্রবার (৩১ জুলাই) যাতে এখানে পশুর হাট না বসে সে জন্য মাইকিং করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট মাইকিং করে এ বিষয়ে এলাকাবাসীকে সতর্ক করে দিয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.