Sylhet Today 24 PRINT

অনন্ত হত্যা: ছেলের দায় স্বীকার, ষড়যন্ত্র দাবি ওলামা লীগ নেতা বাবার

নিজস্ব প্রতিবেদক |  ২৬ অক্টোবর, ২০১৫

সিলেটে বিজ্ঞানমনস্ক লেখক, ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যাকান্ডের সঙ্গে মান্নান রাহী ও মোহাইমিন নোমানকে ষড়যন্ত্রমূলকভাবে জড়ানো হয়েছে বলে দাবি করেছেন তাদের পিতা।

আজ (সোমবার, ২৬ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এমনটি দাবি করেন মান্নান ও নোমানের পিতা কানাইঘাটের আওয়ামী ওলামালীগ নেতা হাফিজ মইন উদ্দিন।

যদিও মান্নান ইয়াহইয়া ওরফে মান্নান রাহী আদালতে অনন্ত বিজয় হত্যার দায় স্বীকার করে জবানবন্দি প্রদান করেন। আদর্শিক কারণেই অনন্তকে তারা হত্যা করেছেন বলেও আদালতে বলেন তিনি। তবে নোমান এই হত্যার সাথে সম্পৃক্ততার দায় অস্বীকার করে জামিন প্রার্থনা করেছেন।

মান্নান রাহী শাহাজালাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তিনি ফেসবুকে বিভিন্ন আইডি থেকে মুক্তমনা লেখকদের হুমকী প্রদান করতেন।

তবে রাহী ও নোমানের বাবা দাবি করেছেন, তার দুই ছেলেকে নির্যাতন করে স্বীকারোক্তি আদায় করা হয়েছে। হত্যাকান্ডের সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই।

সোমবার সিলেট জেলা প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে অনন্ত বিজয় হত্যা মামলায় গ্রেফতারকৃত আবদুল মান্নান ইয়াহইয়া ও আবদুল মোহাইমিন নোমানের পিতা হাফিজ মইন উদ্দিন এমন অভিযোগ করেন।

কানাইঘাট থানা ওলামা লীগের সহ সভাপতি, ফালজুর পূর্ব গ্রামের বাসিন্দা হাফিজ মইন উদ্দিন সংবাদ সম্মেলনে উল্লেখ করেন, ব্লগার অনন্ত বিজয় হত্যাকান্ডের ঘটনায় ২৮ আগস্ট ভোররাতে সিআইডি পুলিশ তার বড় ছেলে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি অনার্স প্রথম বর্ষের ছাত্র আবদুল মান্নান ও এমসি কলেজের বিএ পাসের ছাত্র আবদুল মোহাইমিন নোমানকে গ্রেফতার করে। পরদিন আদালতের মাধ্যমে তাদেরকে ৭ দিনের রিমান্ডে নেয়।

তিনি দাবি করেন, হত্যাকান্ডের সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই। থাকতেও পারে না। তাঁর দুই ছেলে ছাত্র মজলিসের রাজনীতির সঙ্গে জড়িত এবং তারা অত্যন্ত মেধাবি ও চরিত্রবান।

নিজেকে মুক্তিযোদ্ধা দাবি করে তিনি বলেন, তার পরিবার বঙ্গবন্ধুর আদর্শ লালন করে আসছে। ছেলেরা ছাত্র মজলিস করলেও মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাশীল।

মইন উদ্দিন জানান, তার ছেলেরা জঙ্গিবাদের সঙ্গে জড়িত হতো তাহলে এলাকার সর্বস্তরের মানুষ তাদের পক্ষে প্রতিবাদ করত না। তিনি বলেন, অনন্ত বিজয় হত্যাকান্ডের পাশাপাশি ঢাকার টিএসসিতে খুন হওয়া অভিজিৎ হত্যা মামলায়ও তাকে জড়ানো হয়েছে। তিনি ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করে তার ছেলেদের মুক্তির দাবি এবং প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

সংবাদ সম্মেলনে ব্যবসায়ী শাহাবুদ্দিন, আওয়ামী লীগ নেতা শামসুল ইসলাম, আলাউদ্দিন, সাবেক ইউপি সদস্য শফিক আহমদ, মুফতি গিয়াস উদ্দিন, তানভির আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

গত ২ সেপ্টেম্বর বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার অনন্ত বিজয় হতার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দেয় মান্নান রাহি। সিলেট মহানগর হাকিম ৩য় আদালতের বিচারক আনোয়ারুল করিমের কাছে দায় স্বীকার করে জবানবন্দি দেয় রাহি।

গত ১২ মে নগরীর সুবিদবাজারে নিজ বাসার সামনে কুপিয়ে হত্যা করা হয় ব্লগার অনন্ত বিজয় দাশকে। হত্যাকান্ডের পরপরই অনন্ত’র বড়ভাই রত্মেশ্বর দাশ বাদী হয়ে অজ্ঞাতনামাদের বিরুদ্ধে বিমানবন্দর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

সোমবার (১৯ অক্টোবর) এ মামলার শুনানির তারিখ নির্ধারিত থাকলেও শুনানি হয়নি । আদালত আগামী ৪ নভেম্বর পরবর্তী শুনানির তারিখ নির্ধারণ করেছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.