Sylhet Today 24 PRINT

নগরী থেকে বিপুল পরিমাণ যৌন উত্তেজক ওষুধ জব্দ, ৪ মামলা

নিজস্ব প্রতিবেদক |  ১০ জানুয়ারী, ২০২১

ঔষধ প্রশাসন অধিদপ্তর ও সিলেট সিটি করপোরেশনের যৌথ অভিযানে ভ্রাম্যমাণ আদালত অনুমোদনহীন ওষুধ বিক্রির বন্ধে অভিযান পরিচালনা করেছে।

রোববার (১০ জানুয়ারি) নগরের দক্ষিণ সুরমায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সিলেট সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিট্রেট সুমন চন্দ্র দাশ।

অভিযানে নগরের দক্ষিণ সুরমা কিন ব্রিজ এলাকা থেকে রেলগেইট পর্যন্ত এলাকায় অবাধে বিজ্ঞাপন প্রচার করে অনুমোদনহীন যৌন উত্তেজক ওষুধ, দাঁত ও চুলের ওষুধ এবং বিভিন্ন ধরনের অনুমোদনহীন ভিটামিন জাতীয় ওষুধ জব্দ করা হয়।

অভিযানকালে ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে ভাসমান বিক্রেতারা ওষুধ ও বিজ্ঞাপন প্রচার সহযোগী যন্ত্রপাতি ফেলে পালিয়ে যান।

এসময় প্রায় ৪ লাখ টাকা মূল্যের অনুমোদনবিহীন ওষুধ জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত।

অভিযানের অংশ হিসেবে কিনব্রিজের পাশের ফেমাস মার্কেটের ওষুধের দোকানগুলোতে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন। ড্রাগ লাইসেন্সহীন ব্যবসা পরিচালনা ও স্বাস্থ্যবিধি অমান্য করায় ৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেন আদালত। তাদের কাছ থেকে আদায় করা হয় জরিমানার ১৭ হাজার টাকা।

এর আগে ঔষধ প্রশাসন অধিদপ্তর ফুটপাতের ভাসমান ওষুধ বিক্রেতাদের সতর্ক করলেও তারা মানবস্বাস্থের জন্য ক্ষতিকারক ওষুধ বিক্রি বন্ধ করেননি। ফলে স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতেই এই যৌথ অভিযান পরিচালনা করা হয়।

সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম বলেন, চটকদার বিজ্ঞাপন দেখে এসব ক্ষতিকারক ওষুধ কেউ কিনবেন না। ফুটপাতে দাঁতের চিকিৎসা সম্পূর্ণ বেআইনি। নিবন্ধিত চিকিৎসকের পরামর্শ ও অনুমোদিত ওষুধ বিক্রয় কেন্দ্র বা ফার্মেসি ছাড়া অন্য কোন স্থান থেকে কোন ধরনের ওষুধ কেনা এবং সেবন করা স্বাস্থের জন্য মারাত্মক হুমকি স্বরূপ।

তিনি বলেন, ফুটপাতের এসব যৌন উত্তেজক বা ভিটামিন জাতীয় হারবাল ওষুধের মান নিয়ন্ত্রণের কোন সুযোগ নেই। তাই এসব যারা সেবন করেন তাদের দীর্ঘ মেয়াদী শারীরিক ক্ষতির আশঙ্কা থাকে।

ঔষধ প্রশাসন অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক শিকদার কামরুল ইসলাম জানান, ফুটপাতে দীর্ঘদিন ধরে যারা যৌন উত্তেজক ওষুধ বিক্রি করতেন, তাদেরকে সতর্ক করার পরও স্বাস্থ্যের ক্ষতিকারক এসব ওষুধ বিক্রি বন্ধ করেনি। তাই এ অভিযান পরিচালনা করা হয়।

তিনি জানান, ঔষধ প্রশাসন অধিদপ্তর সিলেট নির্ধারিত প্রক্রিয়ায় জব্দকৃত ওষুধগুলো ধ্বংস করবে।

অভিযানে সহযোগিতা করে র‌্যাব-৯ এর একটি দল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.