Sylhet Today 24 PRINT

অবশেষে দেখা মিললো ভোটারদের

নিজস্ব প্রতিবেদক |  ১৬ জানুয়ারী, ২০২১

গত দুটি জাতীয় নির্বাচন থেকে শুরু করে সাম্প্রতিক কয়েকটি স্থানীয় সরকার নির্বাচনে ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিলো আশঙ্কাজনকভাবে কম। এসব নির্বাচনে অনেক কেন্দ্রে সারাদিনে ৮/১০ শতাংশ ভোটও প্রয়োগ হয়নি। ভোটাররা কেন্দ্রে না আসায় সমালোচনার মুখে পড়েছিলো নির্বাচন কমিশনও। প্রশ্ন উঠেছিলো ভোটের পরিবেশ নিয়েও। ভোটাররা ভোট থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন এমন কথাও বলেছেন কেউ কেউ।

তবে এবারের পৌরসভা নির্বাচনে এসে বদলে গেছে সে পরিস্থতি। ভোটাররা ব্যাপকহারে আসছেন ভোটকেন্দ্র।

শনিবার (১৬ জানুয়ারি) সিলেট বিভাগের ৭টি পৌরসভায় ভোটগ্রহণ চলছে। এসব পৌরসভার প্রতিটি ভোট কেন্দ্রেই দেখা গেছে ভোটারদের দীর্ঘ লাইন। প্রতিটি কেন্দ্রেই পুরুষের চাইতে নারী ভোটারদের আধিক্য।

দ্বিতীয় ধাপের পৌর নির্বাচনে সিলেট বিভাগের মৌলভীবাজারের কুলাউড়া ও কমলগঞ্জ, সুনামগঞ্জের সদর, ছাতক ও জগন্নাথপুর এবং হবিগঞ্জের মাধবপুর ও নবীগঞ্জে প্রতিনিধি নির্বাচন করছেন ভোটাররা।

সুনামগঞ্জের ছাতক পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা বৃদ্ধা আফিয়া খাতুন। সকালে নাতনিকে নিয়ে ভোটের লাইনে দাঁড়িয়েছিলেন তিনি।

আফিয়া খাতুন বলেন, ‘গত ইলেকশনো (জাতীয় সংসদ নির্বাচনে) ভুট দিতে পারছি না। গ্যাঞ্জাম অইতে পারে অউ ডরে পুয়াইনতে আইতে দিছইন না। ইবার পরিবেশ মোটামুটি ঠান্ডা। এর লাগি নাতনিরে লইয়া ভুট দিতে আইছি।'

সুনামগঞ্জের ছাতকের স্থানীয় সাংবাদিক ছদরুল আমিন। তিনি বলেন, ‘পৌরসভা নির্বাচনে এত সংখ্যক ভোটারের উপস্থিতি আগে কখনও দেখিনি। এবার সর্বোচ্চ সংখ্যক ভোটাররা আসছেন। এদের মধ্যে নারীরাই বেশি।’

একই চিত্র দেখা গেছে ভোট হওয়া অন্যান্য পৌরসভায়ও।

কুলাউড়ার আমীর-সলফু সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এসেছিলেন ৭০ বছর বয়সী কটরা বিবি। দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি। লাইনেই বসে পড়েন। তবু ভোট না দিয়ে কেন্দ্র ছাড়েননি।

বেলা দুইটায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত সিলেট বিভাগের কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বেশিরভাগ কেন্দ্রেই ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে বলে জানা যাচ্ছে।

নবীগঞ্জ পৌরসভার সহকারী রিটার্নিং কর্মকর্তা দেবশ্রী দাস পার্লি বলেন, ‘শান্তিপূর্ণ ভোট হচ্ছে। অত্যন্ত উৎসবমুখর পরিবেশে ভোট হচ্ছে। ভোটার উপস্থিতি সন্তোষজনক।’

উপজেলা নির্বাচন ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মুজিবুর রহমান বলেন, ‘অত্যন্ত উৎসবমুখর পরিবেশে ভোট হচ্ছে। বেলা ১২টা পর্যন্ত ৩০ শতাংশ ভোট পড়েছে। ভোটকেন্দ্রে প্রচুর ভোটার এসেছেন।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.