Sylhet Today 24 PRINT

বন্দর-চৌহাট্টা সড়কে রিকশা, ভ্যান চলাচল চালুর দাবি শ্রমিকফন্টের

সিলেটটুডে ডেস্ক |  ১৮ জানুয়ারী, ২০২১

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা শাখার উদ্যোগে লাল পতাকা মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। রোববার (১৭ জানুয়ারি) বিকাল সাড়ে ৪টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চৌহাট্টা পয়েন্টে সমাবেশে মিলিত হয়।

সিলেট জেলা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের আহ্বায়ক আবু জাফরের সভাপতিত্বে ও শ্রমিক ফ্রন্ট যুগ্ম আহ্বায়ক প্রণব জ্যোতি পালের পরিচালনায় সমাবেশে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন জেলা বাসদ নেতা জুবায়ের আহমদ চৌধুরী সুমন, টমটম-ব্যাটারি রিকশা শ্রমিক-মালিক সংগ্রাম পরিষদ এর আহ্বায়ক আব্দুল কুদ্দুছ, হামিদ মিয়া, নির্মাণ শ্রমিক ফ্রন্ট নেতা মামুন বেপারি, চা শ্রমিক ফেডারেশনের রত্না বসাক, সন্দীপ নায়েক, রিকশা শ্রমিক ফ্রন্ট নেতা বরকত মিয়া, আনোয়ারুল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মহানগর শাখার আহ্বায়ক সনজয় শর্মা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, স্বাধীনতার ৫০বছরে সুবর্ণ জয়ন্তীর প্রাক্কালে রাষ্ট্রীয় পাটকল-চিনিকল এর মৃত্যু ঘণ্টা বাজানো হল। অন্যদিকে করোনায় সবচেয়ে বেশি আঘাত হানছে কর্মসংস্থানের ক্ষেত্রগুলোতে। দেশের মোট শ্রমশক্তি জরিপ অনুযায়ী কর্মক্ষম শ্রমশক্তি ৬কোটি ৩৫ লাখের মধ্যে কর্মে নিয়োজিত ৬ কোটি ৮ লাখ অর্থাৎ বেকার ২৭লাখ মানুষ। করোনাকালীন শ্রমিক ছাটাই, শ্রমিক স্বার্থ বিরোধী নানা পদক্ষেপের কারণে বেকার মানুষের সংখ্যা কয়েকগুণ বেড়েছে।

বক্তারা বলেন, স্বাধীনতার ৫০বছরে চা শ্রমিকদের ১২০ টাকা মজুরিতে কাজ করতে বাধ্য করা হচ্ছে। বক্তারা অবিলম্বে মজুরি বোর্ডকে পাশ কাটিয়ে গোপন সমঝোতার চুক্তি বাতিল করে নগদ মজুরি ৫০০শত টাকা ঘোষণার দাবি জানান।

বক্তারা বলেন, সিলেট সিটি কর্পোরেশন মেয়র কর্তৃক গত ১ জানুয়ারি থেকে সড়কের সৌন্দর্য বর্ধনের নামে কিছু সংখ্যকের মোটরযান নির্বিঘ্নে চলাচলের স্বার্থে বন্দর-চৌহাট্টা সড়কে রিকশা, ভ্যান চলাচল বন্ধের সিদ্ধান্ত জনস্বার্থ পরিপন্থী।

করোনায় বিপর্যস্ত শ্রমজীবীদের একটি অংশ রিক্সা, ভ্যান চালিয়ে কোনমতে জীবিকা নির্বাহ করে। রিক্সা,ভ্যান চলাচল বন্ধ হওয়ার ফলে শ্রমিকদের আয় কমে যাবে, অনেক শ্রমিক বেকার হয়ে যাবে। যা অমানবিক।

বক্তারা, বিকল্প কর্মসংস্থান না করে রিকশা, টমটম, ব্যাটারি রিকশা উচ্ছেদ বন্ধের আহ্বান জানান এবং বন্দর-চৌহাট্টা সড়কে রিকশা, ভ্যান চলাচল চালুর দাবি জানান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.