Sylhet Today 24 PRINT

নারীর ক্ষমতায়নে অনেক উন্নত দেশের তুলনায় বাংলাদেশ এগিয়ে : ইন্দিরা

সিলেটটুডে ডেস্ক |  ২১ জানুয়ারী, ২০২১

“জয়িতা অন্বেষণে বাংলাদেশ” শীর্ষক কার্যক্রমের অংশ হিসেবে সিলেট বিভাগীয় পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠান ২১ জানুয়ারি বৃহস্পতিবার সকাল দশটায় জেলা শিল্পকলা একাডেমি সিলেট-এ অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনারের কার্যালয় ও মহিলা বিষয়ক অধিদপ্তর সিলেট এর উদ্যোগে অনুষ্ঠিত এই সম্মাননা প্রদান অনুষ্ঠানে ভিডিও কনফারেেেন্সর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রীফজিলাতুন নেসা ইন্দিরা এমপি।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে নারীর পুনর্বাসনে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সমাজে নারীর প্রতি বৈষম্য অনেকটাই কমে এসেছে এবং নারীর ক্ষমতায়নে বিশে^র অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে বাংলাদেশ।

সিলেট বিভাগের কমিশনার (অতিরিক্ত সচিব) মোঃ মশিউর রহমান এনডিসি-এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন একই মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী রওশন আক্তার।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহানগর পুলিশ কমিশনার মোঃ নিশারুল আরিফ, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, বিভাগীয় জয়িতা নির্বাচন কমিটির সদস্য ব্যরিস্টার আরশ আলী, প্রাক্তন সংসদ সদস্য ও বিশিষ্ট রাজনীতিবিদ সৈয়দা জেবুন্নেছা হক, মহিলা বিষয়ক অধিদপ্তর সিলেট-এর উপপরিচালক শাহিনা আক্তার প্রমুখ।

বক্তারা বলেন, সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে প্রতিবছর তৃণমূলের সংগ্রামী নারীদের উজ্জ্বীবিত ও অনুপ্রাণিত করার লক্ষ্যে জীবনযুদ্ধে জয়ী নারীদের স্বীকৃতি প্রদানে “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” শীর্ষক কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। মূলত জেন্ডার সমতা ভিত্তিক সমাজ বিনির্মাণে সমাজের সকল প্রতিবন্ধকতাকে অতিক্রম করে বিভিন্ন ক্ষেত্রে যেসকল সংগ্রামী নারী আপন আলোয় উদ্ভাসিত হয়েছেন সেসকল নারীদেরকে যথাযথ সম্মান প্রদানের উদ্দেশ্যে এ কার্যক্রম বাস্তবায়ন করা হয়।

কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্যদিয়ে শুরু হওয়া উক্ত অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাস গুপ্ত ও মশিবিম চাইল্ড রাইটস ফ্যাসিলিটেটর প্রিয়াংকা দাস রায়।

২০১৯ সালে সিলেট বিভাগীয় পর্যায়ে অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে সিলেটের ওসমানীনগর উপজেলা হতে ফরিদা আক্তার চৌধুরী, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে সুনামগঞ্জের নাসরিন আক্তার খানম, সফল জননী নারী ক্যাটাগরিতে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার মন্দিরা রাণী ভট্টাচার্য্য, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী ক্যাটাগরিতে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার পারভীন আক্তার এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী ক্যাটাগরিতে সুনামগঞ্জের সদর উপজেলার মোছা: ফরিদা পারভীন শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হন। আমন্ত্রিত অতিথিবৃন্দ ও নির্বাচিত সকল জয়িতাদের ফুল ও উত্তরীয় দিয়ে বরণ করে নেওয়া হয় এবং অনুষ্ঠানের শেষের দিকে সম্মানিত অতিথিবৃন্দ জয়িতাদের হাতে সম্মাননা সনদ, ক্রেস্ট ও নগদ অর্থ তুলে দেন। অনুষ্ঠানে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্বশীলগণসহ, স্থানীয় রাজনৈতিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দ, এনজিও প্রতিনিধি, গণমাধ্যমকর্মী ও সর্বস্তরের সাধারণ জনগণ উপস্থিত ছিলেন। 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.