Sylhet Today 24 PRINT

শীতে বাড়ছে শিশু রোগী, হবিগঞ্জের হাসপাতালে শয্যা সংকট

হবিগঞ্জ প্রতিনিধি |  ২৩ জানুয়ারী, ২০২১

শীতের প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে হবিগঞ্জে হাসপাতালে বাড়তে শুরু করেছে শিশু রোগী সংখ্যা। গত তিনদিনে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতাল ভর্তি হয়েছে প্রায় ২০০ শিশু ও নবজাতক। এছাড়া হাসপাতালের বহির্বিভাগে এখন শিশু ও নবজাতক রোগীর চাপ বেড়েছে প্রায় দ্বিগুণেরও বেশি।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, ভর্তি রোগীর প্রায় ১৫ শতাংশই শীতজনিত রোগে আক্রান্ত। এছাড়া হবিগঞ্জে শীতজনিত কারণে শিশু ও নবজাতক ছাড়াও হাসপাতালে ভর্তি হয়েছেন শতাধিক নারী-পুরুষ-বৃদ্ধ।

হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতাল সূত্রে জানা যায়, গত তিনদিনে শিশু ওয়ার্ডে শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ১৭৪ শিশু ও নবজাতক ভর্তি হয়েছে। এর মধ্যে গত বুধবার ভর্তি হয় ৬১ জন, বৃহস্পতিবার ভর্তি হয় ৭১ এবং শুক্রবার ৪২ শিশু-নবজাতক। যাদের মধ্যে ঠাণ্ডা, শ্বাসকষ্ট, ডায়রিয়া, আমাশয় রোগীর সংখ্যাই বেশি।

হাসপাতালে সরেজমিন দেখা যায়, ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে ভর্তি শিশু ও নবজাতক রোগীর চাপে শিশু ওয়ার্ডে তিল ধারণের ঠাঁই নেই। অনেকেই শিশুদেরকে নিয়ে ঠাণ্ডার মাঝে মেঝেতে অবস্থান করছেন। এদিকে শিশু ওয়ার্ডে চিকিৎসাসেবা পেতে শিশুর স্বজনেরা ভিড় করছেন। প্রতি শয্যায় মায়েরা স্বজনদের নিয়ে বসে আছেন। কোনো শয্যায় দুজন, কোথাও তিনজন। মেঝেতেও বসে আছেন কেউ কেউ।এতে শিশুদের অবস্থা আরও খারাপ হওয়ার আশঙ্কা করছেন স্বজনরা।

হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের তত্ত্বাবধায়ক হেলাল উদ্দিন বলেন, ‘ঠাণ্ডার কারণে হাসপাতালে রোগীর চাপ অনেক বেশি। হাসপাতালের নার্স ও ডাক্তারকে বলে দেয়া হয়েছে সঠিকভাবে চিকিৎসা সেবা দিতে।’ এছাড়া শীত থেকে শিশুদের রক্ষা করতে মা-বাবাকে সতর্ক থাকতে পরামর্শ দেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.