Sylhet Today 24 PRINT

মুশতাকের মৃত্যুর দায় সরকারকেই নিতে হবে

সিলেটে বিক্ষোভ সমাবেশে বক্তারা

নিজস্ব প্রতিবেদক |  ২৭ ফেব্রুয়ারী, ২০২১

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হওয়া লেখক মুশতাক আহমেদের কারা অভ্যন্তরে মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সিলেটের নাগরিক মোর্চা ‘দুষ্কাল প্রতিরোধে আমরা’।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় সিলেটের কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। মিছিলটি জিন্দাবাজার পয়েন্ট ঘুরে ফের শহিদমিনারে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

‘ডিজিটাল নিরাপত্তার নামে কালো আইনে কারাবন্দি লেখক-উদ্যোক্তা মুশতাক আহমদের হত্যার দায় সরকারের’ উল্লেখ করে ‘মুশতাক হত্যার বিচার হোক, মুক্ত হোক মতপ্রকাশের স্বাধীনতা’ শিরোনামে অনুষ্ঠিত এ প্রতিবাদ সমাবেশে উদীচী সিলেটের সভাপতি এনায়োত হোসেন মানিক, দুষ্কাল প্রতিরোধে আমরা'র পক্ষে আব্দুল করিম কিম, দেবাশীষ দেবু প্রমুখ বক্তব্য দেন।

সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, সরকার সমালোচনায় ভয় পায়। এজন্য সরকার সব ধরনের কথা বলার অধিকারকে হরণ করতে চায়। মুশতাকের মতো মানুষদের আটকে রেখে, কারাগারে হত্যা করা হয়েছে। রাষ্ট্রই এই লেখককে হত্যা করেছে। এই হত্যার ঘটনায় সুষ্ঠু তদন্তের মাধ্যমে অপরাধীদের বিচারেরর মুখোমুখি করার দাবি জানান বক্তারা।

বক্তারা  বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার লেখক মুশতাককে ছয়-ছয়বার আবেদন করলেও তাকে জামিন না দিয়ে, তাকে কারাগারে রেখে হত্যা করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন করে এ সরকার নাগরিকদের কথা বলার স্বাধীনতা কেড়ে নিয়েছে। অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়ে এই আইনের অধীনে গ্রেপ্তার কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরসহ সবাইকে মুক্তি দেওয়ার দাবি জানান।

এদিকে একই ঘটনার প্রতিবাদে সন্ধ্যা সাড়ে ৬ টায় সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে নাটক 'অবাক' নাটক পরিবেশন করে নাট্যসংগঠন নগরনাট।

নাটকে ডিজিটাল নিরাপত্তা আইনের কঠোরতা তুলে ধরা হয়। তুলে ধরা হয় এই আইনটি অপপ্রয়োগের বিষয়টিও। একই এই 'কালাকানুন' বাতিলের দাবি জানানো হয়।

এখানে সংহতি জানিয়ে বক্তব্যে দেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপাক ড. নাজিয়া চৌধুরী দুষ্কাল প্রতিরোধে আমরা'র পক্ষে আব্দুল করিম কিম, দেবাশীষ দেবু, গণজাগরণ মঞ্চ সিলেটের সংগঠনক রাজীব রাসেল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.