Sylhet Today 24 PRINT

তাহিরপুরে পর্যটক সমাগম বাড়ছে, বাড়ছে না সুবিধা

তাহিরপুর প্রতিনিধি  |  ০২ মার্চ, ২০২১

পর্যটন শিল্পের সম্ভাবনাময় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা। এ উপজেলায় বিভিন্ন পর্যটনস্পটে প্রতিদিন ঘুরতে আসছেন অসংখ্য পর্যটক। তবে পর্যটকদের জন্য প্রয়োজনীয় অবকাঠামো, রাস্তাঘাট ও নিরাপত্তা ব্যবস্থা না থাকায় বিপাকে পড়তে হয় পর্যটকদের।

পর্যটক ও দর্শনার্থীদের নিরাপত্তার জন্য টুরিস্ট পুলিশের জন্য দাবি জানিয়ে আসলেও কোন কাজ হচ্ছে না।

জানা যায়, উপজেলার টাংগুয়ার হাওর, বারেকটিলা, যাদুকাটা নদী, সীমান্ত ছড়া, শহীদ সিরাজ লেক, শিমুল বাগানসহ একাধিক পর্যটন স্পটে ব্যাপক পরিচিতি লাভ করেছে। এসব দর্শনীয় স্থানকে কেন্দ্র করে সম্প্রতি পর্যটকের আগমন বাড়লেও বাড়েনি কোনধরনের সুযোগ সুবিধা।

এই পর্যটন স্পটগুলো দেখার জন্য প্রতিদিনই দেশর বিভিন্ন প্রান্ত থেকেই নয় দেশের বাইরের বিভিন্ন দেশ থেকে আসছে নানান বয়সী দর্শনার্থী ও পর্যটকগণ। বর্ষার সময় এসেই তারা ভাড়ায় ইঞ্জিনচালিত নৌকা নিয়ে ছুটে যান টাংগুয়ার হাওরসহ অন্যান্য স্থানে। এসব নৌকা নিয়ে পর্যটকরা কখনও টাংগুয়ার হাওরেই রাতযাপন করে আবার কেউ কেউ যাদুকাটা নদীতে রাতে কোন ধরনের নিরাপত্তা বেষ্টিত অবস্থান তৈরী না করে এছাড়াও দিক নির্দেশক সাইনবোর্ড, ঝড়-বৃষ্টির দিনে নিরাপদ অবস্থানের স্থান, থাকা ও খাওয়ায় ভালমানের হোটেল ও রেস্তোরাঁ না থাকায় দিনে ও রাতে অবস্থান নিয়ে চরম দুভোর্গের শিকার হচ্ছেন। এতে করে বড়ধরনের দুর্ঘটনার শঙ্কা দেখা দিয়েছে।

ঢাকার একটি ট্যুর অপারেটর প্রতিষ্ঠানের কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান বলেন, হাওর দেখতে আমাদের মাধ্যমে অনেক পর্যটক আসেন কিন্তু ঝড়বৃষ্টির দিনে অবস্থান, স্থায়ীভাবে হোটেল, পাবলিক টয়লেট না থাকায় পর্যটকদের অনেক সমস্যা হয়। এছাড়াও নিরাপত্তার জন্য টুরিস্ট পুলিশ থাকলে অনেক ভাল হতো। না হলে অনেক পর্যটক ও দর্শনার্থী মুখ ফিরিয়ে নেবেন।

শুক্রবার শিমুল বাগানে আসেন পর্যটক রুবেল আহমেদ। তিনি জানান, এখানে নেই রোদ বৃষ্টির দিনে বসার কোনো স্থান নেই। এখানে ঝড় বৃষ্টি যাই হোক নিরাপদে অবস্থান করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ায় খুবই প্রয়োজন।  

টাংগুয়ার হাওরের পাড়ের স্থানীয় বাসিন্দা সাদেক আলী বলেন, টাংগুয়ার হাওরসহ উপজেলার প্রতিটি পর্যটন স্পটে প্রতিদিনেই হাজার হাজার পর্যটক আসেন কিন্তু নিরাপত্তার বিষয়ে আমরাও থাকি দুশ্চিন্তায়। কারণ কখন কী ঘটে বলা যায় না। ফলে টুরিস্ট পুলিশের ব্যবস্থা করা হলে ভাল হতো নিরাপত্তা থাকত নানান বিড়ম্ভনার শিকার থেকে নিরাপদে চলাচল করতে পারত আগত পর্যটকগণ।

সমাজ সেবক মাসুক মিয়া বলেন, যে পরিমাণ পর্যটক ও দর্শনার্থী বিভিন্ন পর্যটন স্পর্টে আসে তাদের নিরাপত্তা ও ঝড়বৃষ্টির দিনে নিরাপদ অবস্থান, স্যানিটেশনের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় বেড়াতে আসা নারী ও শিশুরাই বেশি দুর্ভোগ পোহাতে হয়। আর পর্যটন স্পটগুলোর কোনটি কোন দিক দিয়ে যাওয়া যায় আর দূরত্ব কত এর দিকনির্দেশনামূলক সাইনবোর্ড না দিলে যে বারেকটিলায় যেতে চায় সে দেখা যায় টেকেরঘাট চলে গেছে।
 
তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ তরফদার জানান, টুরিস্ট পুলিশের কোন ক্যাম্প না থাকায় পুলিশ সুপার স্যারের নির্দেশে এই এলাকার আসা প্রতিদিন হাজার হাজার পর্যটকগণকে আমাদের জনবল কম থাকার পরও সাধ্যমত সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার চেষ্টা করছি। এখন টুরিস্ট পুলিশ কর্তৃপক্ষ যদি কোন ক্যাম্প করে দায়িত্ব পালন করেন তাহলে সুবিধা হয়।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ বলেন, পর্যটক ও দর্শনার্থীদের সুবিধার জন্য সড়কের মোড়ে মোড়ে পর্যটন স্পটগুলোর রাস্তার নির্দেশনা দিয়ে এবং স্পটগুলোর বিভিন্ন বিষয়াদি উল্লেখ করে সংশ্লিষ্ট স্পটের সাইনবোর্ড টানানোর ব্যবস্থা করা হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.