Sylhet Today 24 PRINT

নারী দিবসে সিলেটে শুরু হলো নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক |  ০৮ মার্চ, ২০২১

আন্তর্জাতিক নারী দিবসে সিলেটে শুরু হলো মাসব্যাপী নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনীর। সোমবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর শাহী ঈদগাহ এলাকার শেখ রাসেল মিনি স্টেডিয়ামে এই মেলার উদ্বোধন করেন প্রবাসী কল্যান ও কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

আন্তর্জাতিক নারী দিবস, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে মাসব্যাপী নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনীর আয়োজন করেছে সিলেট উইমেন চেম্বার অব কমার্স।

সিলেট উইমেনস চেম্বারের সভাপতি স্বর্ণলতা রায়ের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইমরান আহমদ এমপি বলেন, নারী-পুরুষ কাউকেই পেছনে ফেলে রাখা যাবে না। সকলকেই একসঙ্গেই হাঁটতে হবে। নারীরা বিশ্বের বিভিন্ন দেশে গৃহকর্মী হিসেবে কাজ করছেন,  এদের মধ্যে দুর্ঘটনাও ঘটছে। বিদেশ  থেকে দু’জন ফেরত এলেও আরো ৯৮ জন  ঠিকই উপার্জন করে দেশে টাকা পাঠাচ্ছেন। তবে আমরা চাই নারীরা যাতে দালালদের মাধ্যমে বিদেশ গিয়ে কষ্ট না করেন।

তিনি বলেন, দেশেই ৭০টি কারিগরি প্রশিক্ষণ ইন্সটিউট (টিটিসি) রয়েছে যাদের সাহায্যে নারী দক্ষতার সঙ্গে প্রশিক্ষণ নিয়ে বিদেশে গিয়ে কোনো ধরনের সমস্যা ছাড়া ভালো অর্থ উপার্জন করতে পারেন। নারীদের পিছিয়ে রাখা একটি সমাজবিরোধী কাজ। বিশ্বের প্রায় ৫০ শতাংশই নারী। তাদেরকে রেখে কোনোভাবেই দেশকে এগিয়ে নেওয়া সম্ভব না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাংসদ শামীমা শাহরিয়ার, সিলেটের বিভাগীয় কমিশনার মশিউর রহমান, মহানগর পুলিশ কমিশনার নিশারুল আরিফ, জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে সিলেট বিভগীয় কমিশনার মশিউর রহমান এনডিসি বলেন, বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত করতে বিশাল অর্থনৈতিক কর্মকান্ড জরুরী। পুরুষদের পাশাপাশি নারীদেরও এই কর্মকান্ডে অংশগ্রহণ করতে হবে। নারীদেরকেও সার্বিক  কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে হবে। এতে প্রচলিত ধ্যাণ ধারণা থেকে বেরিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে মাসব্যাপী এই প্রদর্শনী ১৫ দিনের মধ্যে শেষ করার তাগিদ দিয়েছেন জেলা প্রশাসক।

তিনি বলেন, খেলার মাঠকে বেশিদিন দখল করে রাখা যাবে না। তাছাড়া আমাদের স্বাস্থ্যের কথাও বিবেচনা করতে হবে। সম্প্রতি করোনা সংক্রমণ বেড়েছে। তাই যে কোন ধরনের জনসমাগম নিরুৎসাহিত করতে নির্দেশনা আছে। আমি চাইব মাসব্যাপী হলেও আগামী ১৫ দিনের মধ্যে এই মেলা শেষ করবেন আয়োজকরা।

উদ্বোধীন অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেট  মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের সভাপতি আফজাল রশিদ চৌধুরী, বরিশাল উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি বিলকিস আহমেদ লিলি ও শেরপুর উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিজা মাসুদ।

প্রদর্শনীর শুরুর পূর্বে তিন নারী উদ্যোক্তাকে সম্মাননা প্রদান করে উইমেন চেম্বার। এদের মধ্যে প্রধান উদ্যোক্তা মিনারা বেগম, নির্ভীক উদ্যোক্তা ফারমিস আক্তার ও নবীন উদ্যোক্তা নুজাহাত ইসলাম রিয়াকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.