Sylhet Today 24 PRINT

জাফলংয়ে ইজারাদার ও ট্রাক শ্রমিকদের মধ্যে সংঘর্ষ, পুলিশসহ আহত ২০

আর ইসলাম, গোয়াইনঘাট  |  ০৯ নভেম্বর, ২০১৫

সিলেটের জাফলংয়ে পাথর কোয়ারির বাসকলে সরকারি রাজস্ব আদায়কে কেন্দ্র করে ইজারাদার ও ট্রাক শ্রমিকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে পুলিশসহ উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হয়েছেন। আহতরা হলেন তামাবিল পুলিশ ফাঁড়ীর ইনচার্জ এস আই ময়দর, গোয়াইনঘাট থানার এ এস আই রফিক, ইজারাদার প্রতিষ্ঠানের সুহেল, নিকসন, আতিউল্লাহ, নিরাপত্তা রক্ষী আল আমিন, ট্রাক চালক শ্রমিক সংগঠনের মোঃ মাহিন ও মাইনুদ্দিন বাকীদের নাম জানা যায় নি।  সোমবার দুপুরে উপজেলার জাফলং বাসকল এলাকার গুচ্ছগ্রাম নামক স্থানে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানাযায়, জাফলং পাথর কোয়ারি থেকে উত্তোলিত পাথর ও বালু মিশ্রিত পাথর থেকে রাজস্ব আদায়ের জন্য চলতি বছরের ২২ মার্চ খনিজ সম্পদ মন্ত্রণালয় ৮টি প্রতিষ্ঠানের অনুকূলে ইজারা প্রদান করে। এসময় সরকার কর্তৃক পূর্ব নির্ধারিত ১ টাকা ৯৬ পয়সা হারে রাজস্ব আদায় করা হতো। পরবর্তীতে ২৮ মে ২০১৫ইং তারিখে সরকার কর্তৃক আদায় যোগ্য রাজস্বের হার ১০% বৃদ্ধি করে ১ টাকা ৯৬ পয়সার স্থলে ৪ টাকা ৮০ পয়সা নির্ধারণ করে অফিস আদেশ জারি করা হয়। এরপর থেকে ট্রাক মালিক ও চালক সংগঠনের নেতৃবৃন্দ সরকারের পূর্ব নির্ধারিত রাজস্ব প্রতি ঘনফুট পাথর ও বালু থেকে ১ টাকা ৯৬ পয়সার অতিরিক্ত দিতে অস্বীকৃতি জানিয়ে আসছিলো।

ট্রাক শ্রমিক সংগঠনের পক্ষ থেকে সরকারের পুর্ব নির্ধারিত রাজস্ব বহাল রাখার দাবিতে ইতিপূর্বে তারা একাধিকবার অবরোধ কর্মসূচিও পালন করেছে। এর প্রেক্ষিতে  সোমবার দুপুরে পাথর বোঝাই  ট্রাকের চালকরা অতিরিক্ত রাজস্ব দিতে অস্বীকৃতি জানালে ইজারাদার প্রতিষ্ঠানের লোকজনের সাথে ট্রাক শ্রমিকদের বাক-বিতণ্ডার সৃষ্টি হয়। যা এক পর্যায়ে সংঘর্ষে রূপ নেয়। বেলা বাড়ার সাথে সাথে ট্রাক চালক সংগঠনের শ্রমিকরা সংগঠিত হয় এবং তামাবিল মহা সড়কে ট্রাক ব্যারিকেড দিয়ে অবরোধ করে ও বিক্ষোভ করতে থাকে।

ইজারদার বশির মিয়া বলেন "আমরা সরকার কর্তৃক নির্ধারিত রাজস্ব জমা দিয়ে বৈধভাবে ইজারা নিয়েছি। কিন্তু ট্রাক সংগঠনের শ্রমিকরা ইজারা প্রদান করতে অন্যায় ভাবে বাঁধা সৃষ্টি করছে এবং আমাদের টোল আদায়ের ঘরে হামলা চালিয়ে আমাদের ৪/৫জন লোক আহত করে"।

ট্রাক চালক শ্রমিক ইউনিয়নের জাফলং শাখার সাধারণ সম্পাদক ইয়াছিন আলী বলেন "আমরা দীর্ঘদিন যাবত ১ টাকা ৯৬ পয়সা হারে রাজস্ব প্রদান করে আসছি। হঠাৎ করে তারা ৪ টাকা ৮০ পয়সা বৃদ্ধি করেছে। আমারা বৃদ্ধি কৃত রাজস্ব দিতে অনিচ্ছুক। এছাড়া ইজারাদাররা হামলা চালিয়ে আমাদের ১০জন শ্রমিক আহত করে।"

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.