Sylhet Today 24 PRINT

গোয়াইনঘাটে ধান কাটা উৎসবের উদ্বোধন

গোয়াইনঘাট প্রতিনিধি |  ০৭ এপ্রিল, ২০২১

সিলেটের গোয়াইনঘাটের পশ্চিম জাফলং ইউনিয়নের উনাইর হাওরে বোরো ধান কাটার মাধ্যমে উপজেলার বোরো মৌসুমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

বুধবার (৭ এপ্রিল) গোয়ইনঘাটের আলীরগ্রামের উনাই হাওরে সকাল সাড়ে ১০ টায় মাঠে ধান কাটা উৎসবের উদ্বোধন করেন গোয়াইনঘাটের উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহমদ।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, গোয়াইনঘাট উপজেলায় এবার ফসলের খেতে পোকামাকড় ও রোগবালাই অনেকটা কম হওয়ায় বোরো ধানের ফলন ভালো হয়েছে। গোয়াইনঘাটে এবার উপজেলায় বোরো ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে উপজেলার ১০ ইউনিয়নে শুরু হয়েছে ২৮ জাতের রোপায়িত বোরোধান কাটা। করোনাকালেও সরকারি তরফে কৃষকদের মধ্যে সারবীজ ও কীটনাশক সরবরাহ স্বাভাবিক থাকায় ভাল ফলন হয়েছে বলে মনে করেছে উপজেলা কৃষি বিভাগ।

উপজেলা কৃষি অফিস সূত্রে আরও জানা যায়, এবার ইরি-বোরো মৌসুমে উপজেলার ১০ ইউনিয়নে ৮ হাজার ১০০ শ’ ২৫ হেক্টর জমিতে ইরি-বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। ইতিপূর্বে উক্ত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৯ হাজার ৭০০ শত ৫০ হেক্টর জমিতে বোরো ফসলের আবাদ হয়েছে।

ধান কাটা উৎসবের উদ্বোধনের সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাহমিলুর রহমান, উপজেলা কৃষি অফিসার সুলতান আলী, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবিদ আব্দুল্লাহ উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোয়াজ্জেম হোসেন। এ সময় আলীরগ্রাম কর্নি, ছাতারগ্রামের কৃষক ও বিভিন্ন জমির মালিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ফারুক আহমদ বলেন, গোয়াইনঘাটের কৃষি বিভাগের অক্লান্ত পরিশ্রম আর দিক নির্দেশনায় উপজেলার গোয়াইনঘাটের প্রতিটি এলাকায় কৃষি বিপ্লবের সূচনা হয়েছে। কৃষকদের কল্যাণে সরকারের ইতিবাচক ও সময়োপযোগী প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের ফলে এর সুফল পাচ্ছে কৃষক পরিবার। জনগণের জন্য সরকারের বাস্তবিক নানা প্রকল্প চলমান আছে,তাদের কল্যাণে বর্তমান সরকার আন্তরিকতার সহিত কাজ করছে তাদের প্রয়োজনে সব সময় পাশে আছে।

গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান বলেন, মাঠের ৮০ ভাগ ধান পেকে গেলেই দ্রুত কেটে ফেলা, শ্রমিক না পেলে ধান কাটার কম্বাইন হারভেষ্টার মেশিনের প্রয়োজন হলে দ্রুত উপজেলা প্রশাসনকে জানানোর জন্য উপজেলার কৃষক ও জমির মালিক প্রতি আহবান জানান তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.