Sylhet Today 24 PRINT

শাহ আরেফিন (রা.) ওরস, গঙ্গা স্নান ও বারুণী মেলা বন্ধ ঘোষণা

তাহিরপুর প্রতিনিধি  |  ০৮ এপ্রিল, ২০২১

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় গতবছরের মতো এবারও শাহ আরেফিন (রা.) ওরস,গঙ্গা স্নান ও বারুণী মেলা বন্ধ করেছে প্রশাসন। তাই শুক্রবার দুই ধর্মের দুই আধ্যাত্মিক সাধকের ভক্তদের আগমন ঘটবে না।

এর আগে শুক্রবার (৯ এপ্রিল)সুনামগঞ্জের তাহিরপুরে উপজেলা সীমান্তবর্তী এলাকায় হযরত শাহ আরেফিন(রা.) ওরস পাশাপাশি, সনাতন হিন্দু সম্প্রদায়ের গঙ্গা স্নানোৎসব ও পণাতীর্থ মেলা উদযাপনের দিন ধার্য করা হয়।

প্রতি বছর উপজেলার বাদাঘাট ইউনিয়নের লাউড়েরগড়ের শাহিদাবাদে এলাকায় হযরত শাহ আরেফিন(রহ.)তিন দিনব্যাপী বার্ষিক ওরস ও সনাতন হিন্দু সম্প্রদায়ের শ্রী অদ্বৈত আচার্যের আবির্ভাব উপলক্ষে শ্রী শ্রী অদ্বৈত জন্মধাম, লাউড়(নবগ্রাম)রাজারগাও গ্রাম সংলগ্ন জাদুকাটা নদীর দুইপাড়ে গঙ্গা স্নানোৎসব ও পণাতীর্থ মেলা উদযাপনের হত। মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় দুই ধর্মের দুই আধ্যাত্মিক সাধকের লাখো ভক্তের সম্প্রীতির যে মেলবন্ধন সৃষ্টি হবে না। জাদুকাটার দু পাড়ে শুনসান নীরবতা বিরাজ করবে।

প্রশাসন সূত্রে জানা যায়, সুনামগঞ্জের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে করানোভাইরাসের প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত মতবিনিময় সভায় শাহ আরেফিন (রহ.) এর ওরস,পণাতীর্থ মেলা ও স্নানোৎসব বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পাশাপাশি পর্যটন স্পটগুলোতে জনসমাগম এড়াতে ১৪ দিনের নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে। সরকারি বিধিনিষেধ থাকায় এবারের ওরস ও গঙ্গা স্নানোৎসবের সকল ধরনের আয়োজন বন্ধ রাখার জন্য প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তবে এই নিষেধাজ্ঞার পরও অনেকেই আসছেন বলে জানান স্থানীয় এলাকাবাসী। তারা আরও জানান দুই ধর্মের দুই আধ্যাত্মিক সাধকের লাখো ভক্তের আগমনে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করত আর উপার্জন হত মটর সাইকেল চালক,সিএনজি অটোরিকশা চালকদের। এবার তা আর হচ্ছে না।

শাহ আরেফিন ওরস উদযাপন ও পরিচালনা কমিটির সদস্য সচিব আলম সাব্বির জানান, জেলা প্রশাসনের নির্দেশনানুযায়ী হযরত আরেফিন (রহ.) এর ওরস উদযাপন বন্ধ ঘোষণা করা হয়েছে। গতবছরও একই কারণে বন্ধ ছিল। এ বছরও করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সকল কার্যক্রম বন্ধ থাকবে। আর দূর-দূরান্তের অনেকে আসার আগ্রহ দেখালেও আমাদের পক্ষ থেকে তাদেরকে নিরুৎসাহিত করা হচ্ছে।

শ্রী শ্রী অদ্বৈত জন্মধাম, লাউড় (নবগ্রাম) কমিটির সভাপতি ও তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুণ সিন্ধু চৌধুরী বাবুল বলেন, পণাতীর্থ মেলার তারিখের সঙ্গে মিল রেখে লক্ষাধিক ভক্তের উপস্থিতিতে শাহ আরেফিন (রহ.) এর ওরসও না হওয়ায় পূণ্যার্থী ও শাহ আরেফিন ও গঙ্গা স্নানোৎসবের সকল কার্যক্রম বন্ধ করা হয়েছে। ফলে সব মিলিয়ে দুই ধর্মের দুই সাধকের লাখো ভক্তের আগমনে সম্প্রীতির যে মেলবন্ধন সৃষ্টি হয় সেখানে পূণ্যার্থী ও শাহ আরেফিনের ভক্তদের হৃদয়ে বাজছে বিষাদের সুর।

তাহিরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ জানান, করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় শাহ আরেফিন (রহ.)এর ওরস ও হিন্দু ধর্মাবলম্বীদের গঙ্গা স্নানোৎসবসহ সকল ধরনের জনসমাগমে নিষেধাজ্ঞা রয়েছে। হিন্দু ধর্মাবলম্বীদের ৭০০বছরের ঐতিহ্যবাহী গঙ্গা স্নান ও পণাতীর্থ বারুণী মেলায় গতবছরের মতো এবারও আর হচ্ছে না।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.