Sylhet Today 24 PRINT

বড়লেখায় ৬৫ শতাংশ ধান কাটা শেষ

রিপন দাস, বড়লেখা :  |  ২৩ এপ্রিল, ২০২১

মৌলভীবাজারের বড়লেখায় বোরো ধান কাটার ধুম লেগেছে। মাঠের সোনালি ধান কাটা ও মাড়াইয়ের কাজে এখন ব্যস্ত সময় পার করছেন কিষান-কিষানিরা। ধান ঘরে তোলা নিয়ে চারদিকে এখন উৎসবের আমেজ। বাতাসে পাকা ধানের ম-ম গন্ধ।

এবার বোরোতে ২৫ হাজার মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার আশা করছে কৃষি বিভাগ।

ইতিমধ্যে হাকালুকি হাওরসহ উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় ৬৫ শতাংশ পাকা ধান কাটা হয়ে গেছে। তবে প্রাকৃতিক দূর্যোগে পুরো বোরো ফসল যেন নষ্ট না হয়, সেজন্য বড়লেখার উপজেলার হাওরাঞ্চলসহ বিভিন্ন এলাকায় মাইকিং চলছে। বড়লেখা উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে এই মাইকিং করানো হচ্ছে।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, বড়লেখায় এবার ৪ হাজার ৯৩০ হেক্টর জমিতে বোরোর আবাদ করা হয়েছে। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৫ হাজার মেট্টিক টন। বোরোর বেশিরভাগ আবাদ হয়েছে হাকালুকি হাওরপারের তালিমপুর, বর্ণি ও সুজানগর ইউনিয়ন এলাকায়। অনুকূল আবহাওয়ার কারণে এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। ফলন হওয়ায় কৃষকের মুখেও হাসি ফুটেছে।

এদিকে গত বৃহস্পতিবার ও সোমবার কৃষকদের উৎসাহ দিতে হাওরের বিভিন্ন এলাকায় ধান কাটা দেখতে যান বড়লেখা উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শামীম আল ইমরান, বড়লেখা উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোহাম্মদ তাজ উদ্দিন, বড়লেখা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দেবল সরকার, বড়লেখা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এ এস এম রাশেদুজ্জামান বিনহাফিজ, তালিমপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিদ্যুৎ কান্তি দাস, সুজানগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নছিব আলী প্রমুখ। এই সময় তারা কৃষকদের সাথে ধান কাটেন। এছাড়া এবার বিভিন্ন এলাকায় ছাত্রলীগ ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনও কৃষকদের ধান কেটে দিচ্ছে।

তালিমপুর ইউনিয়নের ডরের পার এলাকার কৃষক নকুল দাস বলেন, ‘এবার আবহাওয়া ভালো থাকায় ধান ভালো হয়েছে। গত বছর আড়াই কিয়ার ক্ষেত করছি। এবার তিন কিয়ার করছি। ভালো হয়েছে ধান। ঝড়-বৃষ্টি হতে পারে। এই জন্য দ্রæত ধান কাটছি।’

হাওর এলাকার কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, এবার বোরো ধান কাটার শ্রমিক সংকট নেই। তবে শ্রমিকের মজুরী বেশি।

বড়লেখা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দেবল সরকার শুক্রবার (২৩ এপ্রিল) বিকেলে বলেন, ‘গত দুই সপ্তাহ ধরে বোরো ধান কাটা চলছে। ভাল ফলন হওয়ায় কৃষকরা অত্যন্ত খুশি। শুক্রবার পর্যন্ত প্রায় ৬৫ শতাংশ পাকা ধান কাটা হয়ে গেছে। এবার কৃষক পর্যায়ে ধানের দাম ভালো আছে। কৃষকরা উপকৃত হবেন। দূর্যোগের আশংকা থাকায় মাঠে মাঠে গিয়ে কৃষকদের দ্রæত ধান কাটা সম্পন্ন করতে পরামর্শ দিচ্ছি আমরা। প্রতিদিন মাইকিং করানো হচ্ছে। আশা করছি ৩০ এপ্রিলের মধ্যে সব পাকা ধান কাটা শেষ হবে।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.