Sylhet Today 24 PRINT

যুক্তরাষ্ট্রে ক্যান্সার গবেষণায় শাবিপ্রবির শিক্ষার্থী

শাবিপ্রবি প্রতিনিধি |  ১০ জুন, ২০২১

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং গবেষক হিসেবে যোগ দিচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক শিক্ষার্থী আবু আলী ইবনে সিনা।

বুধবার (৯ জুন) রাতে বিষয়টি নিশ্চিত করেন তিনি।

আবু আলী ইবনে সিনা বলেন, হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দেয়ার অফার পেয়েছি। কাজ করবো পৃথিবীর বিখ্যাত দুই ক্যান্সার ইনস্টিটিউট, হার্ভার্ড ইউনিভার্সিটির ডানা ফারবার ক্যান্সার ইনস্টিটিউট এবং কলম্বিয়া ইউনিভার্সিটির হার্বার্ট আরভিন কম্প্রিহেন্সিভ ক্যান্সার সেন্টারে।

নিজের অনুভূতি ব্যক্ত করে তিনি বলেন, অনুভূতি অবশ্যই অসাধারণ। সেখানে কাজের মূল উদ্দেশ্য হলো টেন মিনিট ক্যান্সার টেস্ট কে সাধারণ মানুষের ব্যবহার উপযোগী করে তোলা। হার্ভার্ড এ সুযোগ পাওয়ায় ক্যান্সার টেস্ট টি বাজারে আনার কাজটি ত্বরান্বিত হবে। সেই জন্য আরো ভালো লাগছে।

এর আগে, দশ মিনিটে ক্যান্সার শনাক্তের পদ্ধতি নিয়ে আবু আলী ইবনে সিনার একটি গবেষণা ‘নেচার কমিউনিকেশন্স’ এ প্রকাশিত হওয়ার পর বিবিসি, সিএনএন, গার্ডিয়ান, আল জাজিরাসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ব্যাপক সাড়া ফেলে দেয়।

উল্লেখ্য, শাবিপ্রবি রসায়ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে কিছুদিন একটি কর্পোরেট প্রতিষ্ঠানে চাকরীতে যোগদান করেন তিনি। সেখানে স্থায়ী না হয়ে তিনি শাবিপ্রবির বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। তারপর, শিক্ষা ছুটি নিয়ে চলে যান অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে।

পিএইচডি করার সময় থেকে তিনি ক্যান্সার গবেষণা শুরু করেন। বর্তমানে একই বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে ক্যান্সার গবেষণা চালিয়ে যাচ্ছেন তিনি। স্ত্রী সাবিহা সুলতানা এবং ছেলে জাবির ইবনে হাইয়্যানকে নিয়ে তিনি অস্ট্রেলিয়ার ব্রিসবেনে বসবাস করছেন। তার গ্রামের বাড়ি চাঁদপুরের বাবুর হাটে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.