Sylhet Today 24 PRINT

মাথায় লাল নিশান বেঁধে বাঘা হাতালী মাঠের \'নাম ডাকাতির\' প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক |  ২৭ জুলাই, ২০২১

সিলেটের গেলাপগঞ্জ উপজেলার বাঘা হাতলি মাঠ নাম বদলে ব্যক্তির নামে নামরণের প্রতিবাদে আন্দোলন অব্যাহত রেখেছে এলাকাবাসী।

ঐতিহ্যবাহী এ মাঠের নাম বদলে ফেলার প্রচেষ্টাকে 'নাম ডাকাতি' আখ্যা দিয়ে এর প্রতিবাদে মাথায় লাল নিশান বেঁধে বিক্ষোভ সমাবেশ করেছে  'বাঁচাও হাতালী ও হাতালী সংরক্ষণ কমিটি বাঘা' নামে একটি মোর্চা।

মঙ্গলবার হাতালী মাঠে এই প্রতিবাদী প্রতিবাদি কর্মসূচি পালন করেন তারা।

আব্দুল আলিম শাহর উপস্থাপনায় বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন প্রবীণ ব‍্যক্তিত্ব রফিক উদ্দিন।

বিক্ষোভ সমাবেশে বক্তারা সিলেট জেলা প্রশাসকের নিয়ন্ত্রণাধিন হাতালী খেলার মাঠ চলমান জরিপে গোলাম মোস্তফা চৌধুরী খেলার মাঠে রুপান্তর করায় তীব্র নিন্দা জানান। ভূমি জরিপ কর্মকর্তাদের সাথে অবৈধ যোগাসাজসে মাঠটির নাম ডাকাতির বিভাগীয় তদন্ত দাবি করেন তারা।

হাতালী মাঠের নাম ডাকাতির ঘটনায় জড়িতদের এলাকার কুসন্তান আখ্যায়িত করে বিক্ষোভকারীরা বলেন, হাতালী মাঠ রক্ষায় প্রয়োজনে জীবন দিতে প্রস্তুত রয়েছেন। ভূমিদস‍্যুদের কবল থেকে মাঠটি ফিরিয়ে দিতে প্রশাসনের প্রতি আহবান জানান বক্তারা।

হাতালী মাঠের নাম ডাকাতির ঘটনায় গোলাম মোস্তফা চৌধুরীর পরিবারকে সামাজিকভাবে বয়কটের ঘোষনাও দেন বক্তারা।

বক্তারা আরো বলেন, জীবন থাকতে এই মাঠের নাম কারো ব‍্যক্তি নামে হতে পারে না। হাতালী নামেই শতবছর থেকে স্বীকৃত এই খেলার মাঠ। এই মাঠ ভূমি দস‍্যুদের হাত থেকে মুক্ত করতে লাগাতার আন্দোলন চলবে বলেও জানান বক্তারা।

বিক্ষোভ কর্মসূচীর পারম্ভিক বক্তব্যে আব্দুল আলিম শাহ বলেন, ইউনিয়ন, উপজেলার জনপ্রতিনিধি ও প্রশাসনের সর্বস্তরের ব‍্যর্থতায় সরকারি খেলার মাঠ বেহাত হয়েছে। ভূমি জরিপের সাথে সংশ্লিষ্ট  কর্মকর্তারা অবৈধভাবে ভূমিদস‍্যূদের নামে দিয়েছেন মাঠটি। বাঘা ইউনিয়নের আপামর জনসাধারণ এই মাঠ রক্ষায় সর্বাত্মক আন্দোলনে আছেন। অভিলম্বে জেলা প্রশাসক এই মাঠের দস্যুমুক্ত করবেন বলে আমরা প্রত‍্যাশা করি।  

তিনি জানান, হাতালী মাঠ ভূমিদস‍্যু মুক্ত না হওয়া পর্যন্ত লাগাতার আন্দোলন চলবে।

বিক্ষোভ সমাবেশ বক্তব্য রাখেন হেকিম উদ্দিন, রফিক মিয়া, জুবের আহমদ, হেলাল আহমদ, নানু মিয়া, নুনু মিয়া, আব্দুর রহমান, মাজেদুর রহমান শাহ, বাচ্ছু মিয়া,  তাওহীদুর রহমান শাহ, হাসান আহমদ, রাজু আহমদ, এমরান আহমদ প্রমুখ।

প্রসঙ্গত, হাতালী মাঠের নাম পরিবর্তন প্রতিরোধ আইনি প্রতিকার চেয়ে সিলেট বিভাগীয় ভূমি অফিসে রেকর্ড সংশোধনের আবেদন করেছেন এলাকাবাসী।

এ ব্যপারে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আসলাম উদ্দিন বলেন, এ বিষয়ে আমার কিছু জানা নেই। বিষয়টি খোঁজ নিয়ে দেখবো। মাঠটি জেলা প্রশাসকের নিয়ন্ত্রণাধিন থাকলে তা পূর্বের নামে ফিরিয়ে আনতে ব্যবস্থা নেবো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.