Sylhet Today 24 PRINT

আজমিরিগঞ্জে ভূমি জটিলতায় আটকে আছে ফায়ার স্টেশন নির্মাণ

আমীর হামজা, হবিগঞ্জ |  ২১ সেপ্টেম্বর, ২০২১

ভূমি অধিগ্রহণ জটিলতায় আটকে আছে হবিগঞ্জের আজমিরিগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ কাজ। তাই আজমিরিগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে বানিয়াচং অথবা জেলা সদর থেকে ফায়ার সার্ভিসের সদস্যরা অগ্নি নির্বাপণের জন্য যান। তবে ঘটনাস্থলে যাওয়ার আগেই সব পুড়ে ছাই হয়ে যায়। এতে ব্যবসায়ী ও জনসাধারণের ব্যাপক ক্ষয় ক্ষতি হচ্ছে।

তবে উপজেলা প্রশাসন বলছে ফায়ার স্টেশন নির্মাণের জন্য জায়গা নির্ধারণ করে দেওয়া হয়েছে। আর জেলা ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স অফিস বলছে, জায়গাটি নদী তীরবর্তী ও সড়ক না থাকায় সেখানে স্টেশন নির্মাণ করা ঝুঁকিপূর্ণ তাই জায়গাটির উপর আপত্তি জানানো হয়েছে।

জানা যায়, গত দুই বছরে আজমিরিগঞ্জে অগ্নিকাণ্ডে ব্যবসা প্রতিষ্ঠান, বাসাবড়িসহ অন্তত ২০টি স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ব্যবসায়ীদের দাবি এসব অগ্নিকাণ্ডে কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

পৌর শহরের ইলেক্ট্রনিক্স ব্যবসায়ী সেন্টু আহমেদ জিহান বলেন, গত বছর আমার ব্যবসা প্রতিষ্ঠানসহ প্রায় ১২টি দোকান পুড়ে ছাঁই হয়ে গেছে। এতে ব্যবসায়ীদের প্রায় কোটি টাকা লোকসান হয়েছে। যদি আজমিরিগঞ্জে ফায়ার সার্ভিস থাকতো তাহলে এত বড় দুর্ঘটনা থেকে আমরা কিছুটা রক্ষা পেতাম।

মোটরসাইকেল ইঞ্জিনিয়ার রুবেল মিয়া বলেন, এত বড় একটি উপজেলাতে ফায়ার সার্ভিস স্টেশন নাই এটা আমাদের জন্য পরিতাপের বিষয়। আমরা অতি দ্রুত ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ চাই।

হবিগঞ্জ জেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক শিমুল মো. রফি জানান, গত দুই বছর আগে উপজেলার শানবাড়ি মৌজায় উপজেলা প্রশাসন থেকে ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের জন্য জায়গা দেয়া হয়েছিল। তবে জায়গাটি কালনি নদী তীরবর্তী হওয়ায় যেকোনো সময় নদী ভাঙনে পরাতে পারে এছাড়া গাড়ি চলাচলের পর্যাপ্ত জায়গা না থাকায় ফায়ার স্টেশন বিভাগ ওই জায়গার উপর আপত্তি জানানো হয়েছিল।

তিনি বলেন, ‘উপজেলা মডেল মসজিদ বা এই সড়কের আশেপাশে জায়গা নির্ধারণ করে দেয়ার জন্য জন্য চিঠি পাঠানো হয়েছে। যদি এই সড়কে জায়গা পাওয়া যায় তাহলে আশা করি খুব দ্রুত কাজ শুরু করা যাবে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুলতানা সালেহা সুমি বলেন, আমি এই উপজেলায় যোগদান করেছি কয়েকদিন আগে। বিষয়টি দেখবো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.