Sylhet Today 24 PRINT

প্রীতিলতার ৮৯ তম আত্মাহুতি দিবস পালিত

সিলেটটুডে ডেস্ক |  ২৫ সেপ্টেম্বর, ২০২১

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৯ তম আত্মাহুতি দিবস স্মরণে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র সিলেট জেলার উদ্যোগে শুক্রবার(২৪ সেপ্টেম্বর) বিকাল ৪ টায় নগরীর জিন্দাবাজারস্থ নজরুল একাডেমিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন, কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সমন্বয়ক কমরেড শুভ্রাংশু চক্রবর্তী।

বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র, সিলেট জেলার সংগঠক ইশরাত রাহী রিশতার সভাপতিত্বে এবং লক্ষ্মী পালের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন, সিলেট জেলার সমন্বয়ক কমরেড সুশান্ত সিনহা সুমন, নারী নেত্রী মিতা সিং, তিনু দত্ত, খাদিজা আক্তার আয়শা প্রমুখ।

আলোচক কমরেড শুভ্রাংশু চক্রবর্তী তার বক্তব্যে বলেন ব্রিটিশ বিরোধী আন্দোলন সংগ্রামের অগ্রদূত বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার আত্মাহুতি দানের মধ্য দিয়ে যে ইতিহাস রচনা করে গেছেন তা শোষণ মুক্তির আন্দোলনে অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। আজ থেকে ৮৯ বছর পূর্বে ভারতবর্ষের ৩৫ কোটি নিপীড়িত মানুষের প্রতিনিধি হিসেবে নিজেকে উৎসর্গ করে প্রীতিলতা দেখিয়েছেন সমাজে শুধু পুরুষরা নয়, শোষন মুক্তির লড়াইয়ে নারীদেরকেও সমান ভাবে এগিয়ে আসতে হবে এবং চাইলে নারীরা তা পারে। যে শোষণ, নিপীড়ন এবং বৈষম্যের কারণে প্রীতিলতারা জীবন বিসর্জন দিয়ে বীরত্বের ইতিহাস তৈরি করে গেছেন, বর্তমান সমাজে সেই শোষণ, নিপীড়ন এবং বৈষম্য ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ফলে এই শোষণ নিপীড়নের বিরুদ্ধে নিজেকে জাগরিত করে সংগ্রাম গড়ে তোলার যে স্বপ্ন প্রীতিলতারা রেখে গেছেন সে সংগ্রাম গড়ে তুলাই হবে বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের প্রতি যথার্থ শ্রদ্ধা জ্ঞাপনের একমাত্র উপায়।  

আলোচনা সভা শুরুর পূর্বে বীরকন্যা প্রীতিলতার পথিকৃতি পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং সদ্য প্রয়াত বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন,কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য জাহেদ অহমেদ টুটুলের সংগ্রামী জীবনের প্রতি শ্রদ্ধা জানেয়ে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.