Sylhet Today 24 PRINT

বড়লেখায় সাইবার নিরাপত্তায় ৫ শতাধিক ছাত্রীকে প্রশিক্ষণ

বড়লেখা প্রতিনিধি: |  ১১ অক্টোবর, ২০২১

মৌলভীবাজারের বড়লেখায় সাইবার নিরাপত্তা বিষয়ে মাধ্যমিক পর্যায়ের ছাত্রীদের নিয়ে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১০ অক্টোবর) বিকেলে জেলা পরিষদ অডিটোরিয়ামে এ কর্মশালার আয়োজন করে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ। কর্মশালা বাস্তবায়ন করেছে আইসিটি বিভাগের কন্ট্রোলার অফ সার্টিফায়িং অথরিটিজ (সিসিএ)।

‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস ফর উইমেন এমপাওয়ারমেন্ট’ শীর্ষক কর্মসূচির আওতায় কর্মশালায় বড়লেখা উপজেলার ৮টি মাধ্যমিক বিদ্যালয়ের ৫ শতাধিক ছাত্রী সাইবার নিরাপত্তাবিষয়ক প্রশিক্ষণ পেয়েছে।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে- বড়লেখা বালিকা উচ্চ বিদ্যালয়, ঈদগাহ বাজার বালিকা উচ্চ বিদ্যালয়, সুজানগর ইউনিয়ন বালিকা উচ্চ বিদ্যালয়, শাহবাজপুর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, দক্ষিণভাগ জেরিন বালিকা উচ্চ বিদ্যালয়, পিসি সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, কাঠালতলী উচ্চ বিদ্যালয় ও চান্দগ্রাম উচ্চ বিদ্যালয়।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন লেখক ও সাংবাদিক আবদুল্লাহ আল ইমরান।

এতে প্রজেক্ট কো-অর্ডিনেটর শেখ কাসিফ মাহবুবের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খন্দকার মুদাচ্ছির বিন আলী।

স্বাগত বক্তব্য দেন ইউসিএল’র চেয়ারম্যান ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।

অন্যদের মধ্যে বক্তব্য দেন সিসিএ’র আইন কর্মকর্তা মো. খালেদ হোসেন চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাওলাদার আজিজুল ইসলাম, পৌর কাউন্সিলর রাহেন পারভেজ রিপন প্রমুখ। প্রশিক্ষণ কর্মশালা পরবর্তী কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ৩০ জন শিক্ষার্থীকে আয়োজকদের পক্ষ থেকে পুরস্কৃত করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, কর্মশালায় অংশগ্রহণকারীরা সাইবার অপরাধ ও এই সংশ্লিষ্ট আইনের ব্যাখ্যা, সামাজিক যোগাযোগমাধ্যমে নিরাপদে বিচরণের কৌশল, অপরাধ সংঘটিত হলে তা থেকে রেহাই পাওয়ার উপায়, সহায়তা পাওয়ার জন্য সংশ্লিষ্ট দপ্তরগুলোর যোগাযোগের ফোন নম্বর, অভিযোগ দাখিল করার সুনির্দিষ্ট পদ্ধতি এবং পরিত্রাণের উপায় সম্পর্কে ধারণা পেয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.