Sylhet Today 24 PRINT

সিলেটে এইচএসসি পরীক্ষার্থী ৬৭ হাজার ৭৯২

আজ থেকে পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক |  ০২ ডিসেম্বর, ২০২১

আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি)। করোনার কারণে এক বছরের বিরতি দিয়ে কিছু বিধিনিষেধ আর পরিবর্তিত রুটিনে আজ থেকে এ পরীক্ষা শুরু হতে যাচ্ছে।

এবার সিলেট শিক্ষা বোর্ডে পরীক্ষায় বসছে ৬৭ হাজার ৭৯২ শিক্ষার্থী। গেল বছরের চেয়ে যা ৭ হাজার ৫৩১ জন কম।

শিক্ষা বোর্ড থেকে জানা গেছে, সিলেট শিক্ষা বোর্ডে এবার ২৯৯টি প্রতিষ্ঠানের ৬৭ হাজার ৭৯২ জন পরীক্ষার্থী রয়েছেন। এর মধ্যে ছাত্র ৩০ হাজার ৮২২ জন ও ছাত্রী ৩৬ হাজার ৯৭০ জন। মোট ৮৫টি কেন্দ্রে তারা পরীক্ষায় বসবেন।

করোনার কারণে গেল বছর পরীক্ষা গ্রহণ না করে সকল পরীক্ষার্থীকে অটোপাশ দেওয়া হয়েছিল। সে বছর সিলেট বোর্ডে পরীক্ষার্থী ছিল ৭৫ হাজার ৩২৩ জন। এ হিসেবে গেল বছরের চেয়ে এবার পরীক্ষার্থী প্রায় সাড়ে ৭ হাজার জন কমেছে।

এ বছর বিজ্ঞান বিভাগ থেকে ১৩ হাজার ৮৮ জন, মানবিক বিভাগ থেকে ৪৫ হাজার ৩০১ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯ হাজার ৪০৩ জন পরীক্ষার্থী রয়েছেন।

সিলেট বোর্ডের মধ্যে সিলেট জেলায় সর্বোচ্চ ২৯ হাজার ১৭৩ জন পরীক্ষার্থী রয়েছেন। এর মধ্যে ১৩ হাজার ৭৯৬ জন ছাত্র ও ১৫ হাজার ৩৭৭ জন ছাত্রী। জেলার ১৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানের এসব পরীক্ষার্থী ৩২টি কেন্দ্রে পরীক্ষা দেবেন।

সুনামগঞ্জ জেলার ৫৮টি প্রতিষ্ঠানের ১২ হাজার ৯০৬ জন পরীক্ষার্থী ২১টি কেন্দ্রে পরীক্ষায় বসবেন। পরীক্ষার্থীদের মধ্যে ৫ হাজার ৭৭৪ জন ছাত্র ও ৭ হাজার ১৩২ জন ছাত্রী।

মৌলভীবাজার জেলায় এবার ১৩ হাজার ২৭৯ জন পরীক্ষার্থী রয়েছেন। তাদের মধ্যে ছাত্রসংখ্যা ৫ হাজার ৬৩৭ জন, ছাত্রীসংখ্যা ৭ হাজার ৬৪২ জন। এসব শিক্ষার্থী ৪৯টি প্রতিষ্ঠানের; ১৪টি কেন্দ্রে তারা পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

এদিকে, হবিগঞ্জ জেলায় ৫ হাজার ৬১৫ জন ও ৬ হাজার ৮১৯ জন ছাত্রী মিলিয়ে পরীক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ৪৩৪ জন। ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের এসব পরীক্ষার্থীর জন্য ১৮টি কেন্দ্র প্রস্তুত রয়েছে।

বোর্ড সংশ্লিস্টরা জানান, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকতাদের সমন্বয়ে ৫টি ভিজিল্যান্স টিম এবং ১৯ জন জ্যেষ্ঠ শিক্ষকের নেতৃত্বে ১৯টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। পরীক্ষা চলাকালে এসব টিম পরিদর্শনে যাবে। এর বাইরে প্রতিটি উপজেলায় উপজেলা নির্বাহীগণ, শিক্ষা কর্মকর্তাবৃন্দ পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করবেন।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুন চন্দ্র পাল বলেন, ‘পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নির্বিঘ্নে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ করা হবে। প্রত্যেক পরীক্ষার্থীকে অবশ্যই মাস্ক পরিধান করে কেন্দ্রে আসতে হবে।’

করোনাকালে এইচএসসি পরীক্ষা যথাযথভাবে সম্পন্ন করতে তিনি শিক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা কামনা করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.